Home /News /technology /
One Digital ID: জুড়ে যাবে সব প্রমাণপত্র? ভারতীয় নাগরিকের জন্য থাকবে একটিই Digital ID?

One Digital ID: জুড়ে যাবে সব প্রমাণপত্র? ভারতীয় নাগরিকের জন্য থাকবে একটিই Digital ID?

Federal Digital Identity: The proposal will reportedly be available in the public domain soon.

Federal Digital Identity: The proposal will reportedly be available in the public domain soon.

Federated Digital Identities: ফেডারেটেড ডিজিটাল আইডেন্টিটি হবে এক ধরনের ডিজিটাল ইউনিক আইডি।

  • Share this:

Federated Digital Identities: কেন্দ্রীয় সরকার পুরো ভারত জুড়ে চালু করতে পারে একটি ডিজিটাল আইডি (Digital ID)। ভারতের জনগণদের জন্য চালু করা হবে এই ডিজিটাল আইডি নম্বর। ভারতের জনতার পাসপোর্ট, আধার, প্যান ইত্যাদি বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কার্ডের লিঙ্কের মাধ্যমে তৈরি করা হবে একটি ডিজিটাল আইডি (One Digital ID card)। একটি ডিজিটাল আইডি নিয়ে আসার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি কেন্দ্রীয় সরকারের কাছে এই প্রস্তাব রেখেছে যে, ভারতে চালু করা হোক একটি ডিজিটাল আইডি। কেন্দ্রীয় সরকারকে তারা জানিয়েছে যে ভারতে চালু করা দরকার এমন ফেডারেটেড ডিজিটাল আইডেন্টিটি (Federated Digital Identities)।

ফেডারেটেড ডিজিটাল আইডেন্টিটি হবে এক ধরনের ডিজিটাল ইউনিক আইডি (What is federated digital identity?)। এটি হবে অনেকটা আধার কার্ডের মতো। ভারতীয় নাগরিকদের বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কার্ড যেমন ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড নম্বর, আধার কার্ড নম্বর, পাসপোর্ট নম্বর ইত্যাদি কার্ডের লিঙ্কের মাধ্যমে তৈরি করা হবে একটি ডিজিটাল আইডি অর্থাৎ ফেডারেটেড ডিজিটাল আইডেন্টিটি (One Digital ID card)। এর মাধ্যমে একটি নম্বরের মাধ্যমেই একজন ভারতীয় নাগরিকের সমস্ত তথ্য মজুত করে রাখা সম্ভব হবে। এই ডিজিটাল আইডি নিয়ে এখনও বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

আরও পড়ুন - কখন ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিনশট নিলে হতে পারে বিপদ, সতর্ক করলেন জুকারবার্গ

ফেডারেল ডিজিটাল আইডেন্টিটি -

ভারতের মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি কেন্দ্রীয় সরকারের কাছে এই প্রস্তাব রেখেছে যে, ভারতে চালু করা হোক একটি ডিজিটাল আইডি অর্থাৎ ফেডারেল ডিজিটাল আইডেন্টিটি। এর মাধ্যমে অনেক কাজ সহজেই করা যাবে। এর মাধ্যমে কেওয়াইসি করা যাবে একটি ডিজিটাল আইডির মাধ্যমেই। কেন্দ্রীয় সরকার মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির এই প্রস্তাব নিয়ে এখনও চিন্তা-ভাবনা করছে। মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির এই প্রস্তাব কেন্দ্রীয় সরকার পাঠিয়েছে ইন্ডিয়া এন্টারপ্রাইজ আর্কিটেকচারের কাছে।

আরও পড়ুন - আইফোন ইউজারদের জন্য অ্যাপল তৈরি করেছে ওটিপি, জেনে নিন বিশদে!

ফেডারেল ডিজিটাল আইডেন্টিটির কাজ (Purpose of federated digital identity) -

রিপোর্ট অনুযায়ী বিভিন্ন বিষয়ে বিবেচনা করে কেন্দ্রীয় সরকারের কাছে এই একটি ডিজিটাল আইডি অর্থাৎ ফেডারেল ডিজিটাল আইডেন্টিটি চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে। ভারতে বর্তমানে চালু রয়েছে বিভিন্ন ধরনের কার্ড। বিভিন্ন ধরনের কাজে একই সঙ্গে প্রয়োজন হয় বিভিন্ন ধরনের কার্ডের নম্বরের। এর ফলে সকল গুরুত্বপূর্ণ কার্ডের নম্বরকে একটি ডিজিটাল আইডির মধ্যে নিয়ে আসার কথা বলা হয়েছে। নতুন এই একটি ডিজিটাল আইডি অর্থাৎ ফেডারেল ডিজিটাল আইডেন্টিটির মাধ্যমে চালু করা হবে ইন্টারলিঙ্ক প্রক্রিয়া। এর মাধ্যমে একটি ইউনিক আইডির মাধ্যমেই সকল কাজ করা সম্ভব হবে। এই একটি ডিজিটাল ইউনিক আইডির মাধ্যমে সবথেকে বেশি সুবিধা হবে কেওয়াইসি-র ক্ষেত্রে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: AADHAAR, One digital id, PAN, Passport

পরবর্তী খবর