Home /News /technology /
Google Drive-এ মিলবে কি-বোর্ড শর্টকার্টের সুবিধা! কেমন ভাবে কাজ করবে এটি? দেখে নিন

Google Drive-এ মিলবে কি-বোর্ড শর্টকার্টের সুবিধা! কেমন ভাবে কাজ করবে এটি? দেখে নিন

Google Drive Keyboard Shortcuts | সম্প্রতি Google Drive প্ল্যাটফর্মের ওয়েব ভার্সনে বেশ কিছু নতুন ফিচার এসেছে যা ব্যবহারকারীদের Drive ব্যবহারের অভিজ্ঞতাকে আরও মসৃণ করে তুলবে

  • Share this:

    Google Drive: ওপেন স্টোরেজ ব্যবহারের অনেক রকম সুবিধে রয়েছে। এতে ফাইল হারানো বা ডিলিট হওয়ার ভয় থাকে না। সে ক্ষেত্রে আমাদের পরিচিত ও বহুল ব্যবহৃত Google Drive সবচেয়ে সুরক্ষিত। তাই আমাদের মধ্যে অনেকেই দৈনন্দিন স্টোরেজ ব্যবহারের জন্য Google Drive-এর সাহায্য নিয়ে থাকেন। সম্প্রতি Google Drive প্ল্যাটফর্মের ওয়েব ভার্সনে বেশ কিছু নতুন ফিচার এসেছে যা ব্যবহারকারীদের Drive ব্যবহারের অভিজ্ঞতাকে আরও মসৃণ করে তুলবে।

    Google Drive-এর ওয়েব ভার্সন (যা ব্রাউজারের দ্বারা অ্যাক্সেস করা যায়) এখন ব্যবহারকারীদের কমন কি-বোর্ড শর্টকার্টের অ্যাক্সেস দেবে যেমন, কপি (Copy), পেস্ট (Paste) ও কাট (Cut)। ফলে ব্যবহারকারীরা এখন ড্রাইভে থাকা যে কোনও ফাইলে এই শর্টকাটগুলি প্রয়োগ করতে পারেন এবং দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় ফাইল সরিয়ে নিয়ে যেতে পারবেন৷ Google সাম্প্রতিক তার ব্লগ পোস্টের মাধ্যমে জানিয়েছে যে, ‘আপনি আপনার Chrome ব্রাউজারে Google Drive ফাইলগুলি কপি করতে, কাটতে এবং পেস্ট করতে Ctrl + C, Ctrl + X এবং Ctrl + V ব্যবহার করতে পারেন। এটি আপনাকে একই সময় এক বা একাধিক ফাইল কপি করায় সাহায্য করবে। তাতে সময় বাঁচাবে। আপনার ফাইলগুলিকে ড্রাইভে এবং একাধিক অন্য ডিভাইসে সাধারণ কয়েকটি বোতামের (Key) সাহায্যেই নতুন লোকেশনে নিয়ে সেভ করতে পারবেন।’

    আরও পড়ুন - এর লাভজনক অফার, একবার রিচার্জ করে সারা বছর কলিং, ডেটা ফ্রি!

    আরও পড়ুন - WhatsApp দিয়ে কী ভাবে ব্যবহার করবেন Digilocker? দেখে নিন এক নজরে

    এই বিকল্প পদ্ধতি ব্যবহার করে, ব্যবহারকারীরা এখন ড্রাইভের বিভিন্ন স্থানে একাধিক ফাইল পাঠাতে পারবেন৷ তবে আপাতত Google Chrome ওয়েব ব্রাউজার ব্যবহারকারীদের জন্য এই সুবিধা উপলব্ধ তবে অদূর ভবিষ্যতে অন্য ব্রাউজারগুলিতেও এই ফিচার উপলব্ধ হবে বলেই মনে করা হচ্ছে।

    কারা এই শর্টকার্ট ব্যবহার করতে পারবেন? যাঁদের ক্ষেত্রে প্রাইভেট Google অ্যাকাউন্ট রয়েছে তাঁরাই নতুন Google Drive শর্টকাটের সমস্ত সুবিধা পাবেন। সামান্য একটু মাউসের ক্লিকে একই সময় এক বা একাধিক ফাইল কপি করতে পারবেন।

    Google ব্লগ পোস্টের মাধ্যমে জানিয়েছে যে, ডুপ্লিকেট ফাইল তৈরি এড়াতে, ব্যবহারকারীরা Ctrl + C, Ctrl + Shift + V ইত্যাদি ‘শর্টকার্ট কি’ ব্যবহার করে অল্প সময়েই যে কোনও ফাইল কপি করতে পারবেন।

    শর্টকাট যোগ করা গুগলের একটি স্মার্ট পদক্ষেপ। কিন্তু বিশেষজ্ঞরা মনে করছেন ওই ব্যবহার শুধুমাত্র Chrome-এ সীমিত করার অর্থ হল Google তার নিজস্ব ইকোসিস্টেমে আরও বেশি মানুষকে টেনে আনতে চাইছে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Google, Tech tips

    পরবর্তী খবর