Home /News /technology /
Google Analytics 4: আসছে পরিবর্তন, গুগলের নতুন ওয়েবসাইট ট্র্যাকিং টুলস লঞ্চ হবে আগামী বছর

Google Analytics 4: আসছে পরিবর্তন, গুগলের নতুন ওয়েবসাইট ট্র্যাকিং টুলস লঞ্চ হবে আগামী বছর

গুগলের অ্যানালিটিক্সের নতুন ওয়েব ট্র্যাকিং স্ট্যান্ডার্ড অর্থাৎ গুগল অ্যানালিটিক্স ৪ (Google Analytics 4) অথবা জিএ৪ (GA4) লঞ্চ করা হতে চলেছে ২০২৩ সালের ১ জুলাই।

  • Share this:

Google Analytics 4: প্রায় এক দশকের বেশি সময় ধরে বাজারে রয়েছে গুগল অ্যানালিটিক্স (Google Analytics)। কিন্তু এক দশকের বেশি সময় ধরে চলার পরে এ বার গুগল নিয়ে আসতে চলেছে গুগল অ্যানালিটিক্সে কিছু পরিবর্তন। গুগল অ্যানালিটিক্সে নিয়ে আসতে চলেছে ওয়েব ট্র্যাকিং স্ট্যান্ডার্ড (Website Tracking Standard)। গুগলের তরফে জানানো হয়েছে যে, গুগলের অ্যানালিটিক্সের নতুন ওয়েব ট্র্যাকিং স্ট্যান্ডার্ড অর্থাৎ গুগল অ্যানালিটিক্স ৪ (Google Analytics 4) অথবা জিএ৪ (GA4) লঞ্চ করা হতে চলেছে ২০২৩ সালের ১ জুলাই। গুগলের এই নতুন অ্যানালিটিক্সের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ খুব সহজেই করা যাবে। এর মাধ্যমে অ্যানালিটিক্স করা যাবে বিজনেস রানিং ওয়েবসাইট, তাঁর গ্রোথ, ট্র্যাফিক এবং অন্যান্য ডেমোগ্রাফিক।

গুগলের তরফে জানানো হয়েছে যে, গুগল জিএ৪ (Google Analytics 4) রিলিজ করা হয়েছিল ২০২০ সালের ডিসেম্বর মাসে। কিন্তু এখন কোম্পানির তরফে নিয়ে আসা হতে চলেছে আরও উন্নত ভার্সন। গুগলের তরফে জানানো হয়েছে যে, গুগল অ্যানালিটিক্স ৪ (Google Analytics 4) হল আমাদের নেক্সট জেনারেশন মেজারমেন্ট সলিউসন। এটি নিয়ে আসা হচ্ছে ইউনিভার্সাল অ্যানালিটিক্সের (Universal Analytics) পরিবর্তে। ২০২৩ সালের ১ জুলাই লঞ্চ করা হবে গুগলের গুগল অ্যানালিটিক্স ৪। গুগলের তরফে একটি ব্লগ পোস্ট করে জানানো হয়েছে এই খবর।

আরও পড়ুন - আধার কার্ডের সাহায্যে মিলবে অনলাইন ই-প্যান কার্ড, জেনে নিন উপায়

আরও পড়ুন - কম খরচে দারুণ সুবিধা! এক নজরে দেখে নিন ১০০০ টাকার মধ্যে সবথেকে ভাল ফাইবার ব্রডব্যান্ড ইন্টারনেট প্ল্যান

২০২৩ সালের ১ জুলাই অবধি কাজ করবে গুগলের ইউনিভার্সাল অ্যানালিটিক্স (Google Universal Analytics)। এই সময় পর্যন্ত গুগলের ইউনিভার্সাল অ্যানালিটিক্স (Universal Analytics) কালেক্ট করবে নতুন ডেটা। গুগল এই নতুন গুগল অ্যানালিটিক্স ৪ নিয়ে আসতে চলেছে বিভিন্ন ধরনের ব্যবসার অ্যানালিটিক্সের কাজ উন্নত করার জন্য। গুগলের এই নতুন গুগল অ্যানালিটিক্স ৪ এর মাধ্যমে যে কোন ধরনের বিজনেস ওয়েবসাইট রানিং করা সম্ভব এবং তা অ্যানালিটিক্স করা সম্ভব। একই সঙ্গে নতুন ব্যবসার ওয়েবসাইট অ্যানালিটিক্স করার সঙ্গে সঙ্গে তাঁর গ্রোথ সম্পর্কে একটি সঠিক ধারণা করা সম্ভব (Website Tracking Tool)। গুগল অ্যানালিটিক্স ৪(Google Analytics 4) এর মাধ্যমে বিভিন্ন ধরনের ব্যবসার ট্র্যাফিক এবং ডেমোগ্রাফিক পর্যালোচনা করা সম্ভব।

প্রায় এক দশকের বেশি সময় ধরে চলে আসছে গুগল অ্যানালিটিক্সের পুরনো (Google Analytics)। ভার্সন। এর ফলে গুগলের তরফে নিয়ে আসা হতে চলেছে গুগল অ্যানালিটিক্সের নতুন ভার্সন গুগল অ্যানালিটিক্স ৪ (Google Analytics 4)। এর মধ্যে রয়েছে উন্নতমানের ওয়েব ট্র্যাকিং স্ট্যান্ডার্ড। এর ফলে অ্যানালিটিক্সের বিভিন্ন ধরনের কাজ খুব সহজেই করা যাবে। গুগলের গুগল অ্যানালিটিক্স ৪ আসতে চলেছে ২০২৩ সালের ১ জুলাই।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Google, Google Analytics, Internet

পরবর্তী খবর