Home /News /technology /
Global Temperatures: ভেঙে চুরমার ৭০ বছরের ইতিহাস, হুহু করে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা, চরম সতর্ক করল চিন

Global Temperatures: ভেঙে চুরমার ৭০ বছরের ইতিহাস, হুহু করে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা, চরম সতর্ক করল চিন

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Global Temperatures: ১৯৫১ সালের পর থেকে এই তাপমাত্রা বেড়েছে সে দেশে। এ দিকে আন্তর্জাতিক ক্ষেত্রে এই তাপমাত্রা বৃদ্ধির গড় ০.১৫ ডিগ্রি।

  • Share this:

    #নয়াদিল্লি: বিশ্বের তুলনায় আরও খারাপ অবস্থা চিনের। সম্প্রতি চিনের বিজ্ঞানীরা বলেছেন, সে দেশের গড় তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে লাফিয়ে লাফিয়ে। গত ৭০ বছরে এমন দুর্বার গতিতে তাপমাত্রা বৃদ্ধি পায়নি সে দেশে। আর সেই কারণেই চিন্তা বাড়ছে বিজ্ঞানীদের। সরকারের তরফ থেকেও বলা হয়েছে, এই তাপমাত্রার অত্যাধিক বৃদ্ধি তাঁদেরও কপালে ভাঁজ ফেলেছে।

    আরও পড়ুন- গত ৩০ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যা! হড়পা বানে পাকিস্তানে মৃত ৫৫০ মানুষ

    আন্তর্জাতিক স্তরের গবেষণাপত্র প্রকাশ পেয়েছে এই সপ্তাহেই। সেখানেই বলা হয়েছে, চিন একটি অতি সংবেদশনশীল দেশে পরিণত হয়েছে জলবাযু পরিবর্তনের দিক থেকে। চিনের গড় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে ০.২৬ ডিগ্রি। ১৯৫১ সালের পর থেকে এই তাপমাত্রা বেড়েছে সে দেশে। এ দিকে আন্তর্জাতিক ক্ষেত্রে এই তাপমাত্রা বৃদ্ধির গড় ০.১৫ ডিগ্রি।

    আরও পড়ুন- 'সিদ্ধান্ত জানান', উপরাষ্ট্রপতি নির্বাচনের আগে শিশির-দিব্যেন্দুকে চিঠি তৃণমূলের

    ভবিষ্যতের ক্ষেত্রেও এই ধারাই বজায় থাকবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, চিনের তাপমাত্রা অন্য দেশগুলির থেকেও দ্রুর বৃদ্ধি পাবে। সেই কারণে আরও বেশি উষ্ণ হয়ে পড়বে চিন। বিজ্ঞানীরা এই সিদ্ধান্ত থেকেই সতর্ক করে বলেছেন, এই তাপমাত্রা বৃদ্ধির কারণে চিনের জলভাগের পরিস্থিতি দ্রুত পাল্টে যেতে পারে, ফলে প্রাণ ধারণের কৌশল পাল্টাতে হতে পারে চিনের জীবকূলকে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Climate Change

    পরবর্তী খবর