Home /News /technology /
Stand For Safety with Bumble | নতুন উদ্যোগে নিরাপত্তার অপর নাম বাম্বল

Stand For Safety with Bumble | নতুন উদ্যোগে নিরাপত্তার অপর নাম বাম্বল

ভারতে সেন্টার ফর সোশ্যাল রিসার্চ (CSR) এবং ন্যায়ের সাথে অংশীদারিত্বে একটি সুরক্ষা হ্যান্ডবুক প্রকাশ করেছে বাম্বল

  • Share this:

    এই ডিজিটাল সময়ে, ডেটিং অ্যাপের উত্থান এবং জনপ্রিয়তা মানুষের অনলাইনে অর্থপূর্ণ সংযোগ বা নতুন বন্ধু খোঁজার উপায়ে পরিবর্তন এনেছে। মহামারী আমাদের সকলের জীবন আরও ইন্টারনেটে সাথে সংযুক্ত করে তুলেছে কারণ শারীরিক বিচ্ছিন্নতার সময় মানুষ অনলাইন সংযোগের সন্ধান পেয়েছিল।

    যাইহোক, ইন্টারনেটের ক্রমবর্ধমান গ্রহণ এবং ব্যবহারের পাশাপাশি, বডি শেমিং, বিষয়ভিত্তিক ট্রোলিং এবং বিভিন্ন অনলাইন অপব্যবহার বিশেষত মহিলাদের বিরুদ্ধে নানা দুর্ব্যবহার মহামারী শুরু হওয়ার পর থেকে বৃদ্ধি পাচ্ছে। এই নিরাপত্তা উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে, ডিজিটাল নিরাপত্তা বিষয়ে সচেতনতা বাড়াতে এবং অনলাইন ঘৃণা ও আগ্রাসন শনাক্ত ও মোকাবিলা করার জন্য বাম্বল নিজের সম্প্রদায়ের জন্য 'স্ট্যান্ড ফর সেফটি' ক্যাম্পেইন নিয়ে ফিরে এসেছে।

    ভারতে বাম্বল পরিচালিত সাম্প্রতিক একটি দেশব্যাপী সমীক্ষার পরে জানা যাচ্ছে সমীক্ষায় অংশগ্রহণকারী ইন্টারনেট ব্যবহারকারীদের 50% অনলাইনে ঘৃণ্য পরিস্থিতির সম্মুখীন হয়েছেন। এছাড়াও, 4 জনের মধ্যে 1 জন মহিলা সপ্তাহে অন্তত একবার তাদের শারীরিক চেহারা এবং অপব্যবহার সম্পর্কে নেতিবাচক মন্তব্য দেখেছেন বলে জানিয়েছেন। অধিকন্তু, 48% লোক বলছেন অনলাইন ঘৃণা এবং গুণ্ডামির সম্মুখীন হওয়ায় তাদের পক্ষে অন্য লোকেদের বিশ্বাস করা কঠিন করে তুলেছে।

    তাই, বাম্বলের সচেতনতামূলক উদ্যোগের লক্ষ্য ভারতে নিজের সম্প্রদায়কে অনলাইন অপব্যবহারের শনাক্তকরণ, প্রতিরোধ এবং মোকাবিলার জন্য ক্ষমতাশালী করে তোলা। একটি সুরক্ষিত, সহনশীল এবং আরও অন্তর্ভুক্তিমূলক ইন্টারনেট অভিজ্ঞতা পেতে সহায়তা করার জন্য 'স্ট্যান্ড ফর সেফটি' বাম্বলের প্রতিশ্রুতি প্রদর্শন করে। সেন্টার ফর সোশ্যাল রিসার্চ (CSR), একটি অলাভজনক সংস্থা এবং ন্যায়, একটি স্বাধীন ওপেন অ্যাক্সেস ডিজিটাল রিসোর্সের সাথে অংশীদারিত্বে, বাম্বল ডিজিটাল নিরাপত্তা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং ক্ষমতায়নে সহায়তা করার জন্য একটি বিশেষ নিরাপত্তা হ্যান্ডবুক প্রকাশ করেছে যাতে তার সম্প্রদায় অনলাইন ঘৃণা, গুন্ডামি এবং বৈষম্য শনাক্ত করে তার মোকাবিলা করতে পারে। অনলাইন ঘৃণা এবং বৈষম্যের সম্মুখীন হলে মানুষের নিজের আইনী অধিকার এবং তার ব্যবহার করার উপায় সম্পর্কে সহজ, কার্যকরী তথ্য পাওয়ার জন্য এই হ্যান্ডবুকের সাহায্য নিতে পারে।

    “আমাদের সম্প্রদায়কে সমর্থন করার জন্য এবং অনলাইন কটূক্তি, বৈষম্য এবং হয়রানি বোঝার এবং মোকাবিলা করার জন্য গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে তাদের প্রস্তুত করার জন্য এই জাতীয় নিরাপত্তা হ্যান্ডবুক তৈরি করার কাজে সেন্টার ফর সোশ্যাল রিসার্চ এবং ন্যায়ের অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। বাম্বল সহানুভূতি, সম্মান, অন্তর্ভুক্তি এবং সমতার মূল মূল্যবোধের উপর নির্মিত এবং প্রথম দিন থেকেই নিরাপত্তা বাম্বল মিশনের কেন্দ্রবিন্দু। আমাদের 'স্ট্যান্ড ফর সেফটি' উদ্যোগ সুস্থ এবং ন্যায়সঙ্গত সম্পর্কের দুনিয়া তৈরি করার জন্য আমাদের জোরদার প্রতিশ্রুতি দেয়।" মন্তব্য করেছেন মহিমা কৌল, বাম্বলের পাবলিক পলিসি APAC-এর প্রধান।

    তাছাড়াও, সেন্টার ফর সোশ্যাল রিসার্চের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের প্রধান জ্যোতি ভাদেরা মন্তব্য করেছেন,- বাম্বলের প্রচেষ্টায়, বিশেষত নারী এবং অন্যান্য প্রান্তিক সম্প্রদায়ের জন্য, ইন্টারনেট একটি নিরাপদ এবং সুশীল স্থান করে তোলার জন্য ভারতে তাদের অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। সঠিক পথে এগিয়ে যাওয়ার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বাম্বলের সেফটি হ্যান্ডবুক, যার মূল উদ্দেশ্য ইউজারদের এজেন্সি দেওয়া, এবং অনলাইন স্পেস নেভিগেট করার সময় তাদের ভালো থাকার জন্য সঠিক সরঞ্জাম দিয়ে তাদের ক্ষমতায়ন করা।"

    অনলাইনে একটি নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক স্থান গড়ে তোলার জন্য বাম্বল প্রতিশ্রুতিবদ্ধ এবং ভারতের আর্থ-সামাজিক ও বহু-ভাষিক বৈচিত্র্যের বিবেচনায় একাধিক ভারতীয় আঞ্চলিক ভাষায় আরও স্টপ ওয়ার্ডস যোগ করে নিজেদের নির্দেশিকা আপডেট করবে। এছাড়াও, অ্যাপটি একাধিক নিরাপত্তা কেন্দ্রিক পণ্য বৈশিষ্ট্যের কারণে অন্যদের থেকে আলাদা। বাম্বল সম্প্রদায়ের নির্দেশিকার বিরোধিতাকারী যে কোনও ব্যক্তিকে ইউজার ব্লক এবং রিপোর্ট করতে পারেন। এছাড়াও, মানুষ সহজেই নিজের সম্প্রদায়ের মধ্যে নিরাপদ এবং সুস্থ ডেটিং অভিজ্ঞতা পাওয়ার জন্য অ্যাপের মধ্যে প্রস্তুত সেফটি + ওয়েলবিং সেন্টার রিসোর্স হাব অ্যাক্সেস করতে পারে।

    বাম্বল নিজের ভৌগলিক স্থান-নির্দিষ্ট বৈশিষ্ট্য বিশেষ করে ভারতের বাম্বল সম্প্রদায়ের মহিলাদের জন্য গোপনীয়তার প্রয়োজনীয়তার দিকেও খেয়াল রাখে। বাম্বল ডেট প্রোফাইল তৈরি করার সময় বাম্বল একজন মহিলাকে নিজের নামের আদ্যক্ষর ব্যবহার করতে দেয় এবং পরে যখন তিনি প্রস্তুত এবং স্বাচ্ছন্দ্য বোধ করে তখনই যোগাযোগের জন্য নিজের পুরো নাম শেয়ার করতে পারেন। প্রাইভেট ডিটেক্টর, স্বয়ংক্রিয়ভাবে অনাকাঙ্ক্ষিত নগ্ন ছবি সনাক্ত এবং অস্পষ্ট করে দেয় এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহারকারী বৈশিষ্ট্য, বাম্বল ইউজারদের নগ্ন ছবি সনাক্ত করে আবছা করে দেয়। সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপগুলির মধ্যে বাম্বল প্রথম স্পষ্টভাবে কারো চেহারা, শরীরের আকৃতি, আকার বা স্বাস্থ্য সম্পর্কে করা অযাচিত এবং অবমাননাকর মন্তব্য নিষিদ্ধ করেছে।

    সুতরাং, আশা করা যায় ‘স্ট্যান্ড ফর সেফটি’ উদ্যোগ বাম্বলকে আরও নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক করে তুলবে এবং একই সাথে অন্যান্য ডিজিটাল প্ল্যাটফর্মের জন্যও একই ধরনের পদক্ষেপ নিয়ে অনলাইন ডেটিং এবং নেটওয়ার্কিং একটি নিরাপদ স্থান করে তোলার পথ প্রশস্ত করবে।

    এটি একটি পার্টনারড পোস্ট 
    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Bumble, Dating apps

    পরবর্তী খবর