Home /News /technology /
Electric Scooters Catching Fire: কেন আগুন লেগে যাচ্ছে ইলেকট্রিক স্কুটারে? জানা গেল আসল কারণ

Electric Scooters Catching Fire: কেন আগুন লেগে যাচ্ছে ইলেকট্রিক স্কুটারে? জানা গেল আসল কারণ

Ola Electric Scooter Caught Fire: কী কারণে আগুন ধরে যাচ্ছে ইলেকট্রিক স্কুটারে! জেনে নিন আসল কারণ।

  • Share this:

    নয়াদিল্লি: গত কয়েকদিনে একের পর এক বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগার অনেক ঘটনা সামনে এসেছে। এসব ঘটনার পর মানুষের মনে কোথাও একটা বৈদ্যুতিক গাড়ি নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে। সরকার যখন ভারতে আরও বেশি সংখ্যক মানুষকে বৈদ্যুতিক যানবাহন কেনার পরামর্শ দিচ্ছে, তখন এই ধরণের ঘটনাগুলি সামনে আসার পর আতঙ্ক বাড়ছে। ফলে আগুন লাগার কারণ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছে সরকার।

    সম্প্রতি পুনেতে একটি ওলা স্কুটার পুড়ে ছাই হয়ে গিয়েছে। তবে ওই ঘটনায় কোনও হতাহতের তথ্য পাওয়া যায়নি। এর পর তামিলনাড়ুর ভেলোরে আরেকটি ঘটনা ঘটে। সেখানে বাড়ির ভিতরে চার্জ করার সময় একটি বৈদ্যুতিক স্কুটারে আগুন ধরে যায়। বাড়িতে ঘুমন্ত বাবা ও মেয়ের মৃত্যু হয় সেই ভয়াবহ ঘটনায়।

    তৃতীয় ঘটনাটিও তামিলনাড়ুর। সেখানে প্রথমে ইলেকট্রিক স্কুটার থেকে ধোঁয়া বের হয় এবং পরে আগুন ধরে যায়। বৈদ্যুতিক স্কুটারগুলিতে আগুন লাগার ঘটনা বিক্রির ক্ষেত্রে বড় প্রভাব ফেলতে পারে। অবিলম্বে ইলেকট্রিক যানবাহনে আগুন লাগার কারণ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। যাতে ভবিষ্যতে এই ধরণের ঘটনা ঠেকানো যায়।

    আরও পড়ুন- তেলের দাম আকাশ ছোঁয়া, এমন সময় আপনার জন্য রইল ভারতের সেরা ৫টি ই-স্কুটারের তালিকা

    অগ্নিকাণ্ডের এসব ঘটনার কারণে মানুষের মনে একটা আতঙ্ক বাসা বেঁধেছে। এমন পরিস্থিতির মাঝে জানা গেল, বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগার মূল কারণ কী। সরকার এসব ঘটনার তদন্ত প্রতিরক্ষা গবেষণা শাখার সেন্টার ফর ফায়ার, এক্সপ্লোসিভ অ্যান্ড এনভায়রনমেন্ট সেফটির কাছে হস্তান্তর করেছে।

    সবচেয়ে বড় প্রশ্ন হল, কেন ইলেকট্রিক স্কুটারে আগুন লাগে! বিশেষজ্ঞদের মতে, এর ব্যাটারিই আগুনের সবচেয়ে বড় কারণ। সেই জন্য শীঘ্রই সরকার নতুন নিরাপত্তা নিয়ম আনতে পারে। আসলে লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দিয়ে সজ্জিত এই বৈদ্যুতিক স্কুটারগুলিতে আগুন ধরে যাচ্ছে।

    আরও পড়ুন- বড় পরিবর্তন! স্মার্টফোনে আর থাকবে না সিম কার্ড, তাহলে কল করবেন কী ভাবে ?

    বিশেষজ্ঞদের মতে, এই ব্যাটারি চালিত দুই চাকার এবং চার চাকার গাড়িগুলি কঠোর নিরাপত্তা পরীক্ষার পরে বাজারে আনার অনুমতি দেওয়া উচিত। গ্রাহকরা উচ্চ তাপে বৈদ্যুতিক স্কুটার ব্যবহার করেন। ৪০-৫০ কিমি প্রতি ঘণ্টায় এই গাড়ি চললে ব্যাটারি গরম থাকে। এছাড়া চার্জ দেওয়ার সময়ও এই ব্যাটারি বেশ গরম হয়ে যাচ্ছে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Electric scooter, Ola E Scooter

    পরবর্তী খবর