Home /News /technology /
Phone Without SIM Card: বড় পরিবর্তন! স্মার্টফোনে আর থাকবে না সিম কার্ড, তাহলে কল করবেন কী ভাবে ?

Phone Without SIM Card: বড় পরিবর্তন! স্মার্টফোনে আর থাকবে না সিম কার্ড, তাহলে কল করবেন কী ভাবে ?

Android Phones Could Lose SIM Card Slot: সিম ছাড়াই চলবে ফোন, Android 13 অনতে চলেছে ফিচার

  • Share this:

    Phone Without SIM Card Slot: হয়তো আর কিছুদিনের অপেক্ষা। তার পরেই ফোনের মধ্যে আর সিম কার্ড ইন্সটল করতে হবে না। কারণ গুগল (Google) নিয়ে আসতে চলেছে এক নতুন ব্যবস্থা। Android 13 অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হতে পারে সেই বিশেষ প্রযুক্তি। এর মাধ্যমে ফোনে আর সিম কার্ডের প্রয়োজন হবে না। নতুন এই পদ্ধতির নাম হল মাল্টিপল এনাবেল প্রোফাইল (Multiple Enabled Profiles)। Andriod 13-এ ব্যবহার করা হবে বিশেষ এই প্রযুক্তি।

    Android 13-এর এই নতুন পদ্ধতি মাল্টিপল এনাবেল প্রোফাইলের মাধ্যমে একটি ই-সিমে (e Sim) দু’টি টেলি অপারেটর সংস্থার সংযোগ ব্যবহার করা যাবে। এর ফলে আর একটি সিমের আর দরকার হবে না। রিপোর্ট অনুযায়ী, গুগল ২০২০ সাল থেকেই এই নিয়ে কাজ শুরু করে দিয়েছে। এতে ফোনের মধ্যে সিমের জন্য নির্দিষ্ট জায়গা কম লাগবে। সেই জায়গা অন্য কোনও ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে বলেই আশা।

    আরও পড়ুন - ড্রাইভিং লাইসেন্স সঙ্গে নেই? আর ভয় নেই ! এই নিয়ম জানা থাকলে কেউ ধরতে পারবে না আপনাকে

    আরও পড়ুন - আইফোনের ব্যাটারির সমস্যায় জেরবার? রইল মুশকিল আসানের পথ!

    এখন ই-সিমের ক্ষেত্রে একবারে শুধুমাত্র একটি প্রোফাইল সক্রিয় করা যায়। তাই ডুয়াল সিম কার্ডের জন্য ফিজিক্যাল সিম কার্ডের প্রয়োজন পড়ে। গুগলের নতুন মাল্টিপল এনাবেল প্রোফাইল সিস্টেমের মাধ্যমে আর দরকার হবে না দ্বিতীয় সিমের। গুগলের এই নতুন ফিচার চালু হয়ে গেলে ফোনের জায়গা অনেকটাই বেঁচে যাবে। মনে করা হচ্ছে এর ফলে স্মার্টফোন উৎপাদকেরা বড় ব্যটারির ব্যবস্থা করতে পারেন অথবা মেমরি চিপ-এর জন্য ব্যবহার করা হতে পারে অতিরিক্ত স্লট। কিম্বা অন্য কোনও রকম ফিচার।

    সম্প্রতি পরীক্ষা মূলক ভাবে বেশ কিছু ফোনে চালু করা হয়েছে ই-সিম কার্ড। ফোনে ডুয়াল সিমের জায়গা বাঁচানোর জন্য চালু করা হয়েছে নতুন এই সিম কার্ড। এ বার ধীরে ধীরে অবুলপ্তির পথে ফোনের সিম কার্ড। বর্তমানে ফোনে বিভিন্ন ধরনের ফিচারের ব্যবহার দিতে গিয়ে তার জায়গা ক্রমশ কম হয়ে আসছে। এর ফলে ফোনে কিছুটা জায়গা তৈরি করার জন্য নিয়ে আসা হচ্ছে নতুন এক পদ্ধতি। গুগলের এই নতুন পদ্ধতি চালু করা হতে পারে অ্যান্ড্রয়েড ১৩ এ।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Android 13, Android smartphone, Sim Card

    পরবর্তী খবর