Home /News /technology /
UPI Payments: স্মার্টফোন ছাড়াই করা যাবে ইউপিআই পেমেন্ট; এক নজরে দেখে নিন সেই উপায়!

UPI Payments: স্মার্টফোন ছাড়াই করা যাবে ইউপিআই পেমেন্ট; এক নজরে দেখে নিন সেই উপায়!

বর্তমানে ভারতে খুবই জনপ্রিয় হয়েছে ইউপিআই বেসড ডিজিটাল পেমেন্ট।

বর্তমানে ভারতে খুবই জনপ্রিয় হয়েছে ইউপিআই বেসড ডিজিটাল পেমেন্ট।

UPI Payments: ফিচার ফোনে ইউপিআই ডিজিটাল পেমেন্ট করার জন্য ২৪ ঘণ্টার হেল্পলাইন ডিজিসাথী (DigiSaathi) লঞ্চ করা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: যাদের কাছে এখনও কোনও স্মার্টফোন নেই, তাদের জন্য খুশির খবর। কারণ তারাও ফিচার ফোনের মাধ্যমে করতে পারবে ইউপিআই (UPI) পেমেন্ট। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) লঞ্চ করেছে ইউপিআই বেসড পেমেন্ট প্রোডাক্ট (UPI Based Payment Product)। এর ফলে দেশের প্রায় ৪৪ কোটি ফিচার ফোনের ইউজারের সুবিধা হবে। সম্প্রতি, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikant Das) লঞ্চ করেছেন ইউপিআই বেসড পেমেন্ট প্রোডাক্ট। ফিচার ফোনে ইউপিআই ডিজিটাল পেমেন্ট করার জন্য ২৪ ঘণ্টার হেল্পলাইন ডিজিসাথী (DigiSaathi) লঞ্চ করা হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর করেছেন ঘোষণা -

স্মার্টফোনের মাধ্যমে ইউপিআই বেসড পেমেন্ট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ইউপিআই বেসড পেমেন্টের এই জনপ্রিয়তার কারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ফিচার ফোনের মাধ্যমেও চালু করেছে ইউপিআই বেসড পেমেন্ট। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস ২০২১ সালের ডিসেম্বর মাসেই এই বিষয়ে ঘোষণা করেছিলেন।

আরও পড়ুন- বড়সড় চমক দিল শাওমি, লঞ্চ হল রেডমি নোট ১১ প্রো সিরিজের ফোন!

ফিচার ফোন -

ফিচার ফোন স্মার্টফোন নয়। ফিচার ফোনে স্মার্টফোনের মতো বিভিন্ন ধরনের সুবিধা পাওয়া যায় না। ফিচার ফোনে শুধু ফোন করা এবং মেসেজ করার সুবিধা পাওয়া যায়। তার সঙ্গে এবার যুক্ত হল ইউপিআই পেমেন্টের সুবিধা।

ডিজিটাল পেমেন্টের সুবিধা -

বর্তমানে ভারতে খুবই জনপ্রিয় হয়েছে ইউপিআই বেসড ডিজিটাল পেমেন্ট। অনেকেই ইউপিআই বেসড ডিজিটাল পেমেন্টের মাধ্যমে করছে টাকার লেনদেন। এর ফলে ধীরে ধীরে বাড়ছে এর বাজার। ইউপিআই বেসড ডিজিটাল পেমেন্ট করার জন্য বাজারে বেশ কিছু অ্যাপ রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর জনপ্রিয়তা দেখে এবার ফিচার ফোনেও তা চালু করল। এর ফলে আরও অনেক বেশি মানুষের কাছে পৌঁছে যাবে ইউপিআই বেসড ডিজিটাল পেমেন্টের সুবিধা।

আরও পড়ুন- iPhone কেনার মহা সুযোগ! ৫জি পরিষেবাযুক্ত iPhone SE 2022 মিলবে অবিশ্বাস্য কম দামে

ভারতে রয়েছে প্রায় ৪৪ কোটি ফিচার ফোন ইউজার -

ট্রাই-এর (TRAI) অক্টোবরের হিসাব অনুযায়ী ভারতে মোবাইল ফোন ইউজারের সংখ্যা হল প্রায় ১১৮ কোটির মতো। এর মধ্যে প্রায় ৭৪ কোটি ইউজার ব্যবহার করে স্মার্টফোন। বাকি প্রায় ৪৪ কোটি ইউজার ব্যবহার করে ফিচার ফোন। এর ফলে এই সকল ফিচার ফোনের ইউজারদের জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চালু করেছে ইউপিআই বেসড ডিজিটাল পেমেন্ট। এর জন্যই নিয়ে আসা হয়েছে নতুন ইউপিআই বেসড পেমেন্ট প্রোডাক্ট ডিজিসাথী।

First published:

Tags: UPI Payment

পরবর্তী খবর