Home /News /technology /
iPhone SE 2022: অ্যাপল আনছে ৫জি পরিষেবাযুক্ত আইফোন এসই ২০২২, প্রি-অর্ডার শুরু ১১ মার্চ থেকে!

iPhone SE 2022: অ্যাপল আনছে ৫জি পরিষেবাযুক্ত আইফোন এসই ২০২২, প্রি-অর্ডার শুরু ১১ মার্চ থেকে!

iPhone SE 2022: এটাই হবে অ্যাপলের সবচেয়ে সাশ্রয়ী ফোন, যেখানে ৫জি (5G) পরিষেবাও পাওয়া যাবে।

  • Share this:

#নয়াদিল্লি: অ্যাপল (Apple) আইফোন ব্যবহারকারীদের জন্য সুখবর। আসছে আইফোন এসই মডেল ২০২২ (iPhone SE 2022)। আর এর বিশেষত্ব হল- এতে মিলবে ৫জি পরিষেবাও। অর্থাৎ এটাই হবে অ্যাপলের সবচেয়ে সাশ্রয়ী ফোন, যেখানে ৫জি (5G) পরিষেবাও পাওয়া যাবে।

গত ৮ মার্চ সংস্থার পিক পারফরম্যান্স ইভেন্টে এই ঘোষণা করা হয়েছে। নতুন আইফোন এসই ২০২২ মডেলে ব্যবহার করা হচ্ছে অ্যাপলের সর্বশেষ লঞ্চ করা আইফোন ১৩ সিরিজের ফোনের চিপসেট। ভারতে নতুন এই মডেল পাওয়া যাবে ৬৪ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবি-র ভ্যারিয়েন্টে। আর এর রঙেও থাকছে নানা অপশন। মিডনাইট, স্টারলাইট ও লাল রঙের এই ফোনের দাম শুরু হচ্ছে ৪৩ হাজার ৯০০ টাকায়। পূর্ববর্তী আইফোন এসই সিরিজের ফোনের মতোই হচ্ছে এই নতুন মডেলের ডিজাইন। তবে হার্ডওয়্যারের স্পেসিফিকেশন আপগ্রেড করা হয়েছে এবং নয়া মডেলে পাওয়া যাবে লেটেস্ট আইওএস ভার্সন। আর ভারতে এর প্রি-অর্ডার শুরু হচ্ছে আগামী ১১ মার্চ থেকে, আর কেনা যাবে আগামী ১৮ মার্চ থেকে। দেখে নেওয়া যাক, অ্যাপল আইফোনের এই নতুন মডেলের বিশেষত্ব আলোচনা করে নেওয়া যাক।

আরও পড়ুন: ভারতে লঞ্চ হল ৫জি পরিষেবাযুক্ত অ্যাপল আইপ্যাড এয়ার ২০২২, বিক্রি শুরু ১৮ মার্চ থেকে!

এতে থাকছে আগের মতোই ৪.৭ ইঞ্চি মাপের ডিসপ্লে এবং অ্যারোস্পেস গ্রেড অ্যালুমিনিয়াম ও গ্লাস ডিজাইন। অ্যাপল সংস্থার দাবি, এই ফোনের সামনে ও পিছনের অংশের জন্য সবথেকে বেশি শক্ত কাচ ব্যবহার করা হয়েছে। ঠিক যে রকম ব্যবহার করা হয়েছে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩-য়। এখানেই শেষ নয়, নতুন আইফোন এসই ২০২২ জল এবং ধুলো প্রতিরোধী। এটি এ১৫ বায়োনিক চিপসেট চালিত। এই এ১৫ বায়োনিতে থাকছে শক্তিশালী ৬-কোর সিপিইউ, যেটা স্মার্টফোনের ক্ষেত্রে দ্রুততম। আর তাই অ্যাপল সংস্থা দাবি করেছে যে, আইফোন ৮-এর তুলনায় আইফোন এসই প্রায় ১.৮ গুণ দ্রুত। আগের জেনারেশনের আইফোন এসই-র তুলনায় নয়া মডেলে মিলবে দীর্ঘতম ব্যাটারি লাইফ। ওয়্যারলেস চার্জিংয়ের জন্য Qi-সার্টিফায়েড চার্জার ব্যবহার করা যাবে এবং এটি ফাস্ট চার্জিংও সাপোর্ট করবে।

অ্যাপল আইফোন এসই ২০২২-এ রয়েছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা, যা স্মার্ট এইচডিআর, ফটোগ্রাফিক স্টাইল, ডিপ ফিউশন এবং পোর্ট্রেট মোড সাপোর্ট করে। অ্যাপলের বক্তব্য, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩-র ক্ষেত্রে আনা হয়েছিল স্মার্ট এইচডিআর ৪, যা ভিন্ন ভিন্ন কালার, কন্ট্রাস্ট ও নয়েজ অ্যাডজাস্টমেন্টের জন্য দারুণ। আর যেটা একেবারেই ভুললে চলবে না, সেটা হল- আইফোন এসই-র মতো অ্যাপলের সাশ্রয়ী আইফোনে ৫জি পরিষেবার সুবিধা পাওয়া যাবে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Apple, IPhone SE 2022

পরবর্তী খবর