Home /News /technology /
Apple iPad Air 2022: ভারতে লঞ্চ হল ৫জি পরিষেবাযুক্ত অ্যাপল আইপ্যাড এয়ার ২০২২, বিক্রি শুরু ১৮ মার্চ থেকে!

Apple iPad Air 2022: ভারতে লঞ্চ হল ৫জি পরিষেবাযুক্ত অ্যাপল আইপ্যাড এয়ার ২০২২, বিক্রি শুরু ১৮ মার্চ থেকে!

Apple iPad Air 2022:আগের জেনারেশনেক আইপ্যাডের মতোই এ ক্ষেত্রেও ব্যবহারকারীরা শুধুমাত্র ওয়াইফাই ভ্যারিয়েন্টও বেছে নিতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: অ্যাপল ভারতে লঞ্চ করছে নতুন আইপ্যাড এয়ার ২০২২ (Apple iPad Air 2022)। ফলে এটা অ্যাপলের আইপ্যাড ব্যবহাকারীদের জন্য দারুণ খবর। আর এই আইপ্যাডে থাকছে অ্যাপল এম১ এসওসি (M1 SoC)। এই একই চিপসেট প্রথম আনা হয়েছিল ম্যাকবুক এয়ার ১৩ (২০২০)-তে এবং পরে তা ব্যবহার করা হয়েছে আইপ্যাড প্রো (২০২১)-এ। অ্যাপল জানিয়েছে, নতুন এম১ চিপসেট সাশ্রয়ী আইপ্যাডে অনেক নতুন দিশা খুলে দেবে। এটি ব্যাটারি বেশি খরচ না-করেও দারুণ পারফরম্যান্স দেবে। নতুন পঞ্চম প্রজন্মের এই আইপ্যাড এয়ারে থাকবে ৫জি কানেক্টিভিটি সাপোর্ট। আগের জেনারেশনেক আইপ্যাডের মতোই এ ক্ষেত্রেও ব্যবহারকারীরা শুধুমাত্র ওয়াইফাই ভ্যারিয়েন্টও বেছে নিতে পারবেন।

এম১ এসওসি যুক্ত আইপ্যাড এয়ার (২০২২)-এ থাকছে ২৩৬০×১৬৪০ পিক্সেল রেজোলিউশনের ১০.৯ ইঞ্চি এলইডি ডিসপ্লে। আর ডিসপ্লের বিশেষত্ব হল- অ্যান্টি রিফ্লেক্টিভ কোটিং, অ্যাপল পেনসিল (দ্বিতীয় প্রজন্ম) সাপোর্ট। এই এম১ চিপসেটের বৈশিষ্ট্য হল ৮-কোর সিপিইউ, ৮-কোর জিপিইউ এবং ১৬-কোর নিউরাল ইঞ্জিন এবং আরও অনেক কিছু। চিপসেটের সঙ্গে থাকছে ৮ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ও ২৫৬ জিবি-র স্টোরেজ অপশন।

এই নতুন আইপ্যাডের ফ্রন্ট প্যানেলে থাকছে অটো ইমেজ স্টেবিলাইজেশন এবং সেন্টার স্টেজ সাপোর্ট-সহ১২ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা। আর প্যানেলের পিছন দিকে থাকবে ৫X ডিজিটাল জুম, অটো ইমেজ স্টেবিলাইজেশন এবং স্মার্ট এইচডিআর ৩-সহ ১২ মেগাপিক্সেল ওয়াইড ক্যামেরা। মূল ক্যামেরায় ৪কে ভিডিও রেকর্ড করা যাবে। অডিও আউটপুট/ইনপুট অনুসারে এই ট্যাবলেটে থাকবে স্টিরিও স্পিকার এবং কল, ভিডিও রেকর্ডিং ও অডিও রেকর্ডিং করার জন্য ড্যুয়াল মাইক্রোফোন। আর এই নয়া আইপ্যাড এয়ারের কানেক্টিভিটির বিশেষত্ব হল ওয়াইফাই ৬, ব্লুটুথ ৫, ইউএসবি-সি পোর্ট চার্জিং, ৫জি এবং জিপিএস। আর পাওয়ার বাটনে থাকবে টাচ-আইডি। সংস্থার তরফে জানানো হয়েছে, নতুন আইপ্যাডে ওয়াইফাইয়ের মাধ্যমে ১০ ঘণ্টা মতো ইন্টারনেট সার্ফিং করা যাবে।

আরও পড়ুন: নীল ছবির শ্যুটিংয়ে ঘনিষ্ঠ অবস্থায়, পুলিশের হাতে ধরা পড়লেন অর্ধনগ্ন উরফি জাভেদ ! ভাইরাল ভিডিওতে সত্যি ফাঁস

এ বার আসা যাক, দামের প্রসঙ্গে। অ্যাপল আইপ্যাড এয়ার ২০২২ আসছে ৫টি রঙের ভ্যারিয়েন্টে - স্পেস গ্রে, পিঙ্ক, পার্পল, ব্লু এবং স্টারলাইট। ভারতে এর ৬৪ জিবি ভ্যারিয়েন্টের দাম শুরু হচ্ছে ৫৪৯০০ টাকা থেকে। আর ২৫৬ জিবির দাম পড়বে ৬৮৯০০ টাকা। তবে এই মডেলগুলো শুধুমাত্র ওয়াইফাইয়েই চলবে। আর সেলুলার মডেলের ক্ষেত্রে দাম হবে ৬৮৯০০ টাকা (৬৪ জিবি) এবং ৮২৯০০ টাকা (২৫৬ জিবি)। আর এর বিক্রি শুরু হচ্ছে আগামী ১৮ মার্চ থেকে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Apple, IPad Air 2022

পরবর্তী খবর