Home /News /technology /
New Relecom Reforms: যে কেউ চাইলেই এখন নতুন সিম নিতে পারবেন না, নিয়মে বড় বদল সরকারের

New Relecom Reforms: যে কেউ চাইলেই এখন নতুন সিম নিতে পারবেন না, নিয়মে বড় বদল সরকারের

New Sim Card: এবার থেকে যে কেউ চাইলেই নতুন সিম কার্ড নিতে পারবেন না। জেনে নিন কী কী বদল হল!

  • Share this:

    নয়াদিল্লি: মোবাইল গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর। সিম কার্ড নিয়ে নতুন নিয়ম চালু করেছে সরকার। এই নতুন নিয়মে কিছু গ্রাহকের জন্য নতুন সিম কার্ড নেওয়া আরও সহজ হয়ে গিয়েছে। কিন্তু কিছু গ্রাহক আর নতুন সিম নিতে পারবেন না। এখন গ্রাহকরা নতুন সিম পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। শুধু তাই নয়, এখন সিম কার্ড পৌঁছে যাবে তাঁদের বাড়িতে।

    ১৮ বছরের কম বয়সী গ্রাহকরা সিম পাবেন না-

    এখন সরকারি নিয়ম অনুযায়ী, ১৮ বছরের কম বয়সী গ্রাহকদের কাছে নতুন সিম বিক্রি করতে পারবে না কোনও কোম্পানি। অন্যদিকে ১৮ বছরের বেশি বয়সী গ্রাহকরা নতুন সিমের জন্য আধার বা DigiLocker-এ রাখা যে কোনও নথি জমা করতে পারেন। টেলিকম বিভাগ (Department of Telecom) এই সংক্রান্ত নির্দেশ জারি করেছে। DoT-এর এই পদক্ষেপ ১৫ সেপ্টেম্বর ২০২১-এ মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত টেলিকম সংস্কারের অংশ।

    KYC করা হবে ১ টাকায়

    নতুন নিয়ম অনুযায়ী, নতুন সিম কার্ড নিতে হলে UIDAI-এর আধার ভিত্তিক ই-কেওয়াইসি পরিষেবার মাধ্যমে শংসাপত্রের জন্য মাত্র ১ টাকা দিতে হবে গ্রাহকদের।

    আরও পড়ুন- পেট্রোলের খরচ নেই, লাগবে না লাইসেন্স! এই স্কুটার কিনে নিলে আর চিন্তা নেই

    টেলিকম দফতরের নতুন নিয়ম অনুযায়ী, কোনও কোম্পানি এবার থেকে ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদের কাছে সিম কার্ড বিক্রি করতে পারবে না। এছাড়া যদি কোনো ব্যক্তি মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েন, তা হলে তাঁকে নতুন সিম কার্ড দেওয়া যাবে না। এই নিয়ম লঙ্ঘন করে যদি এমন ব্যক্তির কাছে সিম বিক্রি করা হয়, তা হলে যে টেলিকম কোম্পানি সিমটি বিক্রি করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে টেলিকম বিভাগ।

    সরকার প্রিপেইড থেকে পোস্টপেইড রূপান্তর করার জন্য একটি নতুন ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) ভিত্তিক প্রক্রিয়ার জন্য একটি আদেশ জারি করেছে। নতুন সিম নেওয়ার জন্য আধার-ভিত্তিক ই-কেওয়াইসি প্রক্রিয়া পুনরায় চালু করার জন্য সরকার ইতিমধ্যেই জুলাই ২০১৯ সালে ভারতীয় টেলিগ্রাফ আইন, ১৮৮৫ সংশোধন করেছে।

    নতুন নিয়মে গ্রাহকরা UIDAI ভিত্তিক যাচাইয়ের মাধ্যমে বাড়িতে বসে সিম পেতে পারেন। DoT নির্দেশে বলেছে, একটি অ্যাপ/পোর্টাল ভিত্তিক প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহকদের নতুন সিম দেওয়া হবে। গ্রাহকরা এবার থেকে ঘরে বসে নতুন সিমের জন্য আবেদন করতে পারবেন।

    আরও পড়ুন- মার্চেই ভারতে আসছে OnePlus 10 pro, কোম্পানির সব চেয়ে সস্তার 5G ফোন

    আগে গ্রাহকদের একটি নতুনসিম নেওয়ার জন্য কেওয়াইসি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হত। প্রিপেইড থেকে পোস্টপেইডে সিম পরিবর্তন করতেও ঝক্কি ছিল অনেক বেশি। গ্রাহকদের পরিচয়পত্র ও ঠিকানা যাচাইয়ের কাগজপত্র নিয়ে দোকানে যেতে হত। তবে করোনার জন্য টেলিকম বিভাগ কন্ট্যাক্টলেস সার্ভিস চালু করার কথা ভেবেছে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: E Sim, Sim Card

    পরবর্তী খবর