• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Sim Cards: বদলে গিয়েছে মোবাইলে সিম রাখার নিয়ম; না মানলে বন্ধ হয়ে যেতে পারে সিম কার্ড!

Sim Cards: বদলে গিয়েছে মোবাইলে সিম রাখার নিয়ম; না মানলে বন্ধ হয়ে যেতে পারে সিম কার্ড!

ডিপার্টমেন্ট অফ টেলিকমের তরফে এই ধরনের নিয়ম জারি করার উদ্দেশ্য হল ফেক কল, আপত্তিজনক কল, অপরাধমূলক কাজকর্ম, দুর্নীতি ইত্যাদি বন্ধ করা।

ডিপার্টমেন্ট অফ টেলিকমের তরফে এই ধরনের নিয়ম জারি করার উদ্দেশ্য হল ফেক কল, আপত্তিজনক কল, অপরাধমূলক কাজকর্ম, দুর্নীতি ইত্যাদি বন্ধ করা।

ডিপার্টমেন্ট অফ টেলিকমের তরফে এই ধরনের নিয়ম জারি করার উদ্দেশ্য হল ফেক কল, আপত্তিজনক কল, অপরাধমূলক কাজকর্ম, দুর্নীতি ইত্যাদি বন্ধ করা।

  • Share this:

#নয়াদিল্লি: ডিপার্টমেন্ট অফ টেলিকমের (Department Of Telecom) তরফে জারি করা হয়েছে এক নতুন নিয়ম। বুধবার ডিপার্টমেন্ট অফ টেলিকম জারি করেছে এক নতুন নিয়ম, নতুন এই নিয়মের ফলে এখন থেকে একজনের কাছে আর যত খুশি মোবাইলের সিম কার্ড রাখা যাবে না। ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে যে কোনও ইউজার নিজেদের কাছে ৯টার বেশি সিম কার্ড রাখলে তার ভেরিফিকেশন করা অনিবার্য হয়েছে।

আরও পড়ুন: পেট্রোল ও ডিজেলের নতুন দাম জারি, দেখে নিন আপনার শহরে কত টাকা সস্তায় মিলছে

ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন নিয়ম অনুযায়ী যদি এই সিম কার্ড ভেরিফাই না করা হয় তাহলে তা বন্ধ করে দেওয়া হবে। ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন অনুযায়ী ভারতের সর্বত্র সিম কার্ডের নির্দিষ্ট সংখ্যা ৯ হলেও, জম্মু ও কাশ্মীর (Jammu & Kashmir) এবং নর্থ ইস্টের (North East) রাজ্যের জন্য সিমের সংখ্যা ৬। ডিপার্টমেন্ট অফ টেলিকম সমস্ত টেলিকম কোম্পানিকে সেই সকল মোবাইল নম্বর ডেটাবেস থেকে সরিয়ে দিতে বলেছে, যে সকল মোবাইল নম্বর নিয়ম অনুযায়ী ব্যবহার করা হচ্ছে না।

আরও পড়ুন: মাত্র ১০ হাজার টাকায় শুরু করুন এই ব্যবসা, প্রতি মাসে হতে পারে লাখ টাকা পর্যন্ত আয়!

ডিপার্টমেন্ট অফ টেলিকমের নির্দেশ-

ডিপার্টমেন্ট অফ টেলিকমের তরফে জারি করা নির্দেশে বলা হয়েছে যে, এখন থেকে একজন ইউজার নিজের কাছে ৯টার বেশি সিম কার্ড চালু রাখতে পারবে না। একজন ইউজারের কাছে ৯টার বেশি সিম কার্ড থাকলেও তাকে নিজের ইচ্ছামত শুধুমাত্র ৯টি সিম কার্ড চালু রাখার অনুমতি দেওয়া হবে। একজন ইউজারের কাছে ৯টার বেশি সিম কার্ড থাকলে তাকে সেগুলো বন্ধ করতে হবে। ডিপার্টমেন্ট অফ টেলিকম জানিয়েছেন যে তাদের দ্বারা করা সার্ভেতে যদি একজন ইউজারের কাছে বিভিন্ন টেলিকম কোম্পানির ৯টার বেশি সিম কার্ড পাওয়া যায়, তাহলে সেই সকল সিম কার্ড পুনরায় ভেরিফাই করাতে হবে। ডিপার্টমেন্ট অফ টেলিকমের তরফে এই ধরনের নিয়ম জারি করার উদ্দেশ্য হল ফেক কল, আপত্তিজনক কল, অপরাধমূলক কাজকর্ম, দুর্নীতি ইত্যাদি বন্ধ করা।

আরও পড়ুন-রিটার্ন যে কোনও ফিক্সড ডিপোজিটের তুলনায় বেশি; এই অ্যাপে টাকা বিনিয়োগ করলে পাওয়া যাবে ১২ শতাংশ ইন্টারেস্ট!

৩০ দিনে সিম বন্ধ করার নির্দেশ-

ডিপার্টমেন্ট অফ টেলিকম সমস্ত টেলিকম অপারেটরদের নির্দেশ দিয়েছে, যে সকল ইউজারদের কাছে ৯টার বেশি সিম কার্ড রয়েছে তাদের নোটিফিকেশন পাঠানোর জন্য। এমন সমস্ত সিম কার্ড থেকে ৩০ দিনের মধ্যে সমস্ত আউটগোয়িং কল বন্ধ করে দিতে হবে। এছাড়া ইনকামিং কলের ক্ষেত্রে সময়সীমা দেওয়া হয়েছে ৪৫ দিনের। ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন নিয়মে ইউজারদের এক্সট্রা সিম জমা দেওয়ার অপশনও রাখা হয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published: