Home /News /technology /
How to Check Phone Battery Health | ঠিকঠাক আছে না বদলাতে হবে? এক নজরে দেখে নিন অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি চেক করার উপায়

How to Check Phone Battery Health | ঠিকঠাক আছে না বদলাতে হবে? এক নজরে দেখে নিন অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি চেক করার উপায়

Tech Tips: কোন অ্যাপ ক্ষতি করছে ফোনের ব্যাটারি, তা বোঝার উপায় -

  • Share this:

    How to Check Phone Battery Health: বর্তমানে আমাদের সবার কাছে খুবই গুরুত্বপূর্ণ হল স্মার্টফোন। কারণ বিভিন্ন ধরনের কাজ এখন স্মার্টফোনের মাধ্যমে করা হয়। এর ফলে সারাদিনই স্মার্টফোন চালাতে হয়। কিন্তু, অনেক সময় দেখা যায় স্মার্টফোন কিছুটা চালানোর পরে তার চার্জ শেষ হয়ে গিয়েছে। এর অন্যতম প্রধান কারণ হলো ব্যাটারির সমস্যা। কিন্তু অনেকেই বুঝতে পারে না, তাদের ব্যাটারিতে কী ধরনের সমস্যা রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক ফোনের ব্যাটারি চেক করার উপায়।

    অ্যান্ড্রয়েড ফোনে ব্যাটারির হেলথ চেক করার উপায় -

    প্রায় সমস্ত ফোনে এখন ব্যাটারির হেলথ চেক করার অপশন রয়েছে। স্যামসাং ফোনে ব্যাটারি এবং ডিভাইস চেক করার অপশন রয়েছে। ইউজাররা চাইলে প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করেও ব্যাটারির হেলথ দেখে নিতে পারে। এর জন্য সবথেকে ভালো একটি অ্যাপ হল অ্যাকিউ ব্যাটারি অ্যাপ (AccuBattery App)।

    অ্যাকিউ ব্যাটারি অ্যাপ (AccuBattery App) ডাউনলোড -

    নিজেদের ফোনের ব্যাটারি ভালো রাখতে হলে সবসময় ৮০% চার্জ দেওয়া উচিত। ফোনে ১০০% চার্জ দেওয়া হলে সেই ফোনের ব্যাটারি খুব বেশি দিন পর্যন্ত টেকে না। এই অ্যাপ ইউজারদের সতর্ক করে দেয় ৮০% চার্জ হওয়ার পরে। এর ফলে ইউজাররা সেই সময় চার্জ বন্ধ করে দিতে পারে নিজেদের ফোনের। এছাড়াও এই অ্যাপের মাধ্যমে স্মার্টফোনের টেম্পারেচার দেখা যায়। প্রতিদিন ফোনের টেম্পারেচার চেক না করলেও মাঝে মধ্যেই দেখে নেওয়া দরকার ফোনের টেম্পারেচার যেন ৫০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে। এছাড়াও এই অ্যাপের মাধ্যমে ফোনের চার্জিং স্পিড, চার্জিং টাইম, চারজিং স্ট্যাটাস ইত্যাদি দেখে নেওয়া যেতে পারে।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    স্যামসাং ফোনে ব্যাটারি চেক করার উপায় -

    এর জন্য প্রথমে যেতে হবে সেটিং অপশনে। সেখান থেকে ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ার অপশনে এবং সেখান থেকে ডায়াগনস্টিক অপশনে। এরপর সেখানে গিয়ে ক্লিক করতে হবে ব্যাটারি স্ট্যাটাস অপশনে। সেখান থেকেই ফোনের হেলথ স্ট্যাটাস চেক করা যাবে। এছাড়াও ডিভাইসকে অপ্টিমাইজ করার জন্য অপ্টিমাইজ বাটন আছে। এই বাটনে ক্লিক করে নিজেদের ফোন অপটিমাইজ করা সম্ভব।

    ওয়ান প্লাস ফোনে ব্যাটারি চেক করার উপায় -

    এই ফোনে কোন ইনবিল্ট ফিচার নেই। এর ফলে এই ফোনে ইউজারদের ওয়ানপ্লাস কেয়ার অ্যাপস ডাউনলোড করতে হবে। এই অ্যাপের মাধ্যমে ফোনের ব্যাটারি চেক করা সম্ভব। এই অ্যাপ ডাউনলোড করে প্রথমেই যেতে হবে কাস্টমস ডায়াগনোসিস অপশনে। এখান থেকে ব্যাটারি অপশন এবং এরপর ক্লিক করতে হবে স্টার্ট অপশনে। সেখানেই দেখা যাবে নিজেদের ফোনের হেলথ স্ট্যাটাস।

    অন্যান্য ফোনে ব্যাটারি চেক করার উপায় -

    Xiaomi Realme ফোনে স্যামসাং ফোনের মতো ডায়াগনোসিস অপশন পাওয়া যায় না। এর ফলে এই ধরনের ফোনে খুব সহজেই ব্যাটারির হেলথ দেখা সম্ভব হয় না। Xiaomi ফোনে শুধু ব্যাটারির টেম্পারেচার দেখা সম্ভব। এর জন্য প্রথমেই এই ফোনের সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে ব্যাটারি অপশনে গিয়ে দেখতে হবে। এই অপশন আবার Realme ফোনে পাওয়া যায় না। এর ফলে এই ধরনের ফোনে অ্যাকিউ ব্যাটারি অ্যাপ ডাউনলোড করা দরকার।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    কোন অ্যাপ ক্ষতি করছে ফোনের ব্যাটারি, তা বোঝার উপায় -

    এর জন্য প্রথমেই যেতে হবে ফোনের সেটিং সেকশনে এবং সেখান থেকে ব্যাটারি অপশনে। এখানেই দেখা যাবে কোন অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে ফোনের ডেটা এবং ব্যাটারি সবথেকে বেশি খরচ হচ্ছে। সেটি দেখে নিয়ে সেই অ্যাপ আনইনস্টল করা দরকার নিজেদের ফোন থেকে।

    অ্যান্ড্রয়েড ফোনে ব্যাটারি লাইফ উন্নত করার উপায় -

    প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনের সেটিং অ্যাপে ব্যাটারি সেকশন রয়েছে। সেখানে গিয়েই ব্যাটারি ব্যবহারের সমস্ত তথ্য পাওয়া যাবে। ফোনের ব্যাটারি সবথেকে বেশি খরচ হয় অ্যাপ এবং অন্যান্য ফিচার ব্যবহার করার ক্ষেত্রে। এর ফলে যে সময় বিভিন্ন ধরনের অ্যাপ এবং ফিচার ব্যবহার করা হয় না, সেই সময় সেগুলো টার্ন অফ করে রাখা দরকার।

    ফোনের ব্যাটারি ড্যামেজ হয়ে গেলে কী করা উচিত -

    এক্ষেত্রে সবথেকে ভালো উপায় হলো সেই ব্যাটারি চেঞ্জ করা। Xiaomi সম্প্রতি তাদের ব্যাটারি রিপ্লেসমেন্ট প্রোগ্রাম ঘোষণা করেছে। এর মাধ্যমে গ্রাহকরা ৪৯৯ টাকা দিয়ে নিজেদের ফোনের ব্যাটারি চেঞ্জ করতে পারবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Android, Android smartphone, Tech tips

    পরবর্তী খবর