Home /News /technology /
ফোন চুরি হয়েছে? দেখে নিন Paytm, Google Pay এবং PhonePe ব্লক করার উপায়

ফোন চুরি হয়েছে? দেখে নিন Paytm, Google Pay এবং PhonePe ব্লক করার উপায়

ফোন চুরি হয়ে গেলে এই ধরনের অ্যাপ ব্লক করা প্রয়োজন। এক নজরে দেখে নেওয়া যাক এই তিনটি অ্যাপ ব্লক করার উপায়।

  • Share this:

    How to block Online Paying Apps: বর্তমানে খুবই জনপ্রিয় হল অনলাইন পেমেন্ট অ্যাপ। কারণ এখন অনেকেই অনলাইনেই পেমেন্ট করে থাকে। ঘরে বসে মোবাইলের মাধ্যমেই বিভিন্ন ধরনের পেমেন্ট করা যায়। এর ফলে স্মার্টফোনের মধ্যেই ব্যাঙ্কের গুরুত্বপূর্ণ বিভিন্ন ধরনের তথ্য থাকে। কিন্তু, একবার যদি সেই ফোন হারিয়ে যায় তাহলে মুহূর্তে ঘটে যেতে পারে বড় ধরনের বিপদ। মুহূর্তের মধ্যে খোয়া যেতে পারে টাকা। কারণ ফোনের মধ্যেই থাকে পেমেন্ট করার বিভিন্ন ধরনের অ্যাপ। এর মধ্যে সবথেকে জনপ্রিয় তিনটি পেমেন্ট অ্যাপ হল পেটিএম (Paytm), গুগল পে (Google Pay) এবং ফোন পে (PhonePe)। সুতরাং ফোন চুরি হয়ে গেলে এই ধরনের অ্যাপ ব্লক করা প্রয়োজন। এক নজরে দেখে নেওয়া যাক এই তিনটি অ্যাপ ব্লক করার উপায়।

    গুগল পে ব্লক করার উপায় -

    গুগল পের কাস্টমার সার্ভিসের কাছে পৌঁছানর জন্য ১৮০০৪১৯০১৫৭ নম্বরে ফোন করতে হবে। একজন গ্রাহক সেবা প্রতিনিধি গুগল পে ব্লক করার জন্য সাহায্য করবেন। এই ক্ষেত্রে যে কোনও অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে ব্লক করা যেতে পারে গুগল পে অ্যাকাউন্ট। এর মাধ্যমে গুগল পের অ্যাকাউন্টে নিজেদের বিভিন্ন তথ্য ডিলিট করে দেওয়া যাবে। এর ফলে ফোন চুরি হয়ে গেলেও গুগল পে-র দ্বারা কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না।

    আরও পড়ুন: মাইক্রোসফট ওয়ার্ডের এই ৫ ট্রিক আসান করে দেবে লেখালিখি

    ফোনপে অ্যাকাউন্ট ব্লক করার উপায় -

    ফোনপের ইউজার হলে সবার প্রথমেই ০৮০৬৮৭২৭৩৭৪ অথবা ০২২৬৮৭২৭৩৪ নম্বরে ফোন করতে হবে। এরপর নির্দিষ্ট স্টেপ ফলো করতে হবে। এই ক্ষেত্রে ফোনে একটি ওটিপি পাঠানো হবে কোম্পানির তরফে। এরপর 'আই হ্যাভ নট রিসিভ অ্যান ওটিপি' অপশন বেছে নিতে হবে। এরপর সিম এবং ডিভাইস চুরি হওয়ার রিপোর্টের অপশন বেছে নিতে হবে। এই ক্ষেত্রে অন্য কারও কাছে যদি ফোন নম্বর, ইমেল অ্যাড্রেস, লাস্ট পেমেন্ট ইনফরমেশন এবং ট্রানজাকশন ভ্যালু ইত্যাদি থেকে থাকে, তাহলে তা জানা যাবে।

    আরও পড়ুন: ১৩টি নতুন মোবাইল প্ল্যানে বিনামূল্যে অ্যামাজন প্রাইম! দেখুন অসাধারণ এই অফার

    পেটিএম অ্যাকাউন্ট ব্লক করার উপায় -

    পেটিএম অ্যাকাউন্ট ব্লক করার জন্য প্রথমেই ফোন করতে হবে ০১২০৪৪৫৬৪৫৬ নম্বরে। এরপর বেছে নিতে হবে 'লস্ট ফোন' অপশন। এরপর 'এন্টার এ ডিফারেন্ট নম্বর' অপশন বেছে নিতে হবে। এরপর নিজেদের হারিয়ে যাওয়া ফোন নম্বর এন্টার করতে হবে। পেটিএম ওয়েবসাইটে গিয়ে 'রিপোর্ট এ ফ্রড' অপশন বেছে নিতে হবে। এরপর মেসেজ ইউ বাটনে ক্লিক করতে হবে। এখানে যে অ্যাকাউন্ট রয়েছে তার একটি প্রমাণ দিতে হবে। এই ক্ষেত্রে যে কোনও একটি তথ্য দিলেই হবে। এরপরই পেটিএম অ্যাকাউন্ট ব্লক হয়ে যাবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Google Pay, Paytm, PhonePe, UPI

    পরবর্তী খবর