Home /News /technology /
Microsoft Word Tips and Tricks: মাইক্রোসফট ওয়ার্ডের এই ৫ ট্রিক আসান করে দেবে লেখালিখি

Microsoft Word Tips and Tricks: মাইক্রোসফট ওয়ার্ডের এই ৫ ট্রিক আসান করে দেবে লেখালিখি

Microsoft Word Tips and Tricks: এক নজরে জেনে নিন মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করার কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস...

  • Share this:

Microsoft Word Tips and Tricks: ১৯৮৩ সালে লঞ্চ করা হয় মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word)। এর পর থেকে ধীরে ধীরে এর জনপ্রিয়তা বেড়েই চলেছে। Tessa R Davis নামের একজন ডাক্তার এবং লেখক ট্যুইটারে (Twitter) শেয়ার করেছেন মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করার কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস। এর মাধ্যমে ইউজাররা খুব সহজেই ব্যবহার করতে পারবেন মাইক্রোসফট ওয়ার্ডের কয়েকটি গুরুত্বপূর্ণ অপশন।

যে কোনও জায়গায় লেখা যাবে -

এক্ষেত্রে অন্য যে কোন জায়গায় লিখে মাইক্রোসফট ওয়ার্ডে সেটি রিপ্লেস করা যাবে। অনেক সময় ইউজাররা মাইক্রোসফট ওয়ার্ড-এর বদলে অন্য কোনও জায়গায় লিখতে বেশি পছন্দ করে। এক্ষেত্রে তিনি যেখানে লেখা শুরু করেছেন, সেখানে ডাবল ক্লিক করে মাইক্রোসফট ওয়ার্ডে যেখানে সেই লেখা ফেলতে চান, সেখানে কার্সার নিয়ে গিয়ে গেলে সেই লেখা চলে আসবে।

ফোকাস মোড -

মাইক্রোসফট ওয়ার্ড-এর একটি গুরুত্বপূর্ণ মোড হল ফোকাস মোড। এর মাধ্যমে ইউজাররা নিজেদের লেখার ওপর বেশি করে নজর দিতে পারবে। এক্ষেত্রে ইউজাররা নিজেদের লেখার ওপর বেশি গুরুত্ব দিতে পারবে। মাইক্রোসফট ওয়ার্ড-এর অন্যান্য কোন বিষয়, যেমন ব্যাকগ্রাউন্ড কালার, রিবন মেনু ইত্যাদি আর ইউজারদের অসুবিধায় ফেলতে পারবে না।

আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

পিডিএফ ডকুমেন্ট মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টে কনভার্ট করা যাবে -

এর জন্য সবার প্রথমে ওপেন করতে হবে ফাইল। এরপর সেখান থেকে ক্লিক করতে হবে ওপেন অপশন। এরপর সেখান থেকে সিলেক্ট করতে হবে পিডিএফ ডকুমেন্ট। এবার সেখানে পিডিএফ ডকুমেন্ট ওয়ার্ড ডকুমেন্টে কনভার্ট হয়ে যাবে। সেটি ইউজাররা এডিটও করতে পারবে। অনেক ক্ষেত্রেই দেখা যায় যে কনভার্ট করা কোনও ফাইল এডিট করা যায় না। কিন্তু এক্ষেত্রে ওয়ার্ডের সেই ডকুমেন্ট এডিট করা যাবে।

আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

আলফাবেটিক্যাল অর্ডার লিস্ট করা যাবে -

ইউজাররা নিজেদের পছন্দমত আলফাবেটিক্যাল অর্ডারে যে কোনও লিস্ট সাজিয়ে রাখতে পারবে। এক্ষেত্রে যে লিস্ট তিনি সাজিয়ে রাখতে চান সেখানে গিয়ে সর্ট আইকনে প্রেস করতে হবে।

রেফারেন্স -

ইউজাররা কোনও রিসার্চ পেপার বা অ্যাকাডেমিক ডকুমেন্টের উপর কাজ করলে অনেক সময় বিভিন্ন ধরনের রেফারেন্সের প্রয়োজন হয়। এক্ষেত্রে মাইক্রোসফট ওয়ার্ড-এর মাধ্যমে বিভিন্ন ধরনের রেফারেন্স খুঁজে পাওয়া যাবে। এক্ষেত্রে মাইক্রোসফট ওয়ার্ড-এর রেফারেন্স ট্যাবে গিয়ে ক্লিক করতে হবে ইনসার্ট সিটাশন (Insert Citation) অপশন।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Microsoft Word, Tech tips

পরবর্তী খবর