Home /News /technology /
Smartphone Explosion: যে কোনও সময় বিস্ফোরণ ঘটতে পারে স্মার্টফোনে ! ভুলেও এই কাজ করবেন না ! জানুন

Smartphone Explosion: যে কোনও সময় বিস্ফোরণ ঘটতে পারে স্মার্টফোনে ! ভুলেও এই কাজ করবেন না ! জানুন

How To Keep Your Smartphone Cool This Summer | ভারতের মতো প্রবল উষ্ণতার দেশে গ্রীষ্মকালে ফোন আরও বেশি করে গরম হয়ে যেতে পারে। তাই আরও একটু যত্নের দরকার এই সময়

  • Share this:

    Mistakes During the Summer That Can Cause Smartphone Explosion: আজকের পৃথিবীতে মানুষের কাছে সব থেকে গুরুত্বপূর্ণ হল তার স্মার্টফোনটি। কিন্তু এই অতিগুরুত্বপূর্ণ বস্তুটির যত্ন সম্পর্কে আমরা ততটা ওয়াকিবহাল নই। প্রিয় যন্ত্রটি যে মারণ ক্ষমতাধারী হয়ে উঠতে পারে তা নিয়ে আমরা ভাবি না। খুব কম হলেও মাঝে মাঝে শোনা যায় মোবাইল বিস্ফোরণের খবর। সম্প্রতি, আরও একটি OnePlus Nord 2 5G স্মার্টফোনে বিস্ফোরণ ঘটেছে। গত ডিসেম্বরে রিয়েলমি এক্স ফোনে বিস্ফোরণ ঘটেছিল। তারও আগে জনপ্রিয় Samsung Galaxy Note 7 বিপর্যয়ের পর সংস্থা তা বন্ধ করে দিতে বাধ্য হয়। তাই সচেতন থাকা জরুরি।

    স্মার্টফোন গরম হয়ে যাওয়ার কারণ -

    স্মার্টফোন গরম হয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে। ফোন খুব বেশি গরম হয়ে গেলে অনেক সময় বিস্ফোরণ পর্যন্ত হতে পারে। ব্যাটারির অবস্থা, ফোনের তাপমাত্রা ইত্যাদি বিভিন্ন কারণে ফোন গরম হয়ে যেতে পারে। ভারতের মতো প্রবল উষ্ণতার দেশে গ্রীষ্মকালে ফোন আরও বেশি করে গরম হয়ে যেতে পারে। তাই আরও একটু যত্নের দরকার এই সময়।

    যে পাঁচটি ভুলে স্মার্টফোন গরম হয়ে যেতে পারে--

    ১. সূর্যের আলোয় রেখে দেওয়া:

    গরমকালে নিজেদের ফোনকে গরম হওয়া থেকে বাঁচাতে তাকে সূর্যের আলো থেকে দূরে রাখা দরকার। কারণ সূর্যের আলোতে ফোন বেশি করে গরম হয়ে উঠতে পারে। সরাসরি সূর্যের আলোয় তো কোনও ভাবেই বেশক্ষণ রাখা যাবে না ফোন। তা ছাড়াও চেষ্টা করতে হবে, যতটা সম্ভব ঠান্ডা জায়গায় রাখা যায়। না না, তা বলে আবার রেফ্রিজারেট করে ফেলবেন না যেন!

    আরও পড়ুন - এক নজরে দেখে নিন Oneplus 10 Pro 5G ফোনের ১০টি বৈশিষ্ট্য

    ২. ভুল চার্জারের ব্যবহার-

    নিজেদের ফোনকে গরম হওয়া থেকে বাঁচাতে অথেন্টিক এবং সার্টিফায়েড চার্জার ব্যবহার করতে হবে। কারণ কম দামী চার্জার ব্যবহার করলে ফোনের ব্যাটারির ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে। ফোনের ব্যাটারি খারাপ হলে ফোন খুব তাড়াতাড়ি গরম হয়ে যায়। এর জন্য ফোনের সঙ্গে পাওয়া চার্জার দিয়েই ফোনের চার্জ দেওয়া উচিত। বাজার থেকে কম দামের চার্জার ক্রয় করে ফোন চার্জ দেওয়া উচিত নয়। সব সময় অথেন্টিক এবং সার্টিফায়েড চার্জার দিয়েই ফোন চার্জ দেওয়া উচিত।

    ৩. ক্ষতিগ্রস্ত ফোন ব্যবহার করা-

    কোনও কারণের স্মার্টফোনের বডি ক্ষতিগ্রস্ত হলে, সেই ফোন ব্যবহার করা উচিত নয়। কারণ এই ধরনের ফোন বিপদ ডেকে আনতে পারে। ওয়্যারলেস চার্জার থেকেও এই ধরনের ফোনের ক্ষেত্রে বিপদের সম্ভাবনা রয়েছে। ফিজিকালি ড্যামেজ ফোন থেকে শর্টসার্কিট হওয়ার সম্ভাবনা তৈরি হতে পারে। কারণ এই ধরনের ওয়্যারলেস চার্জারে যে ধরনের কয়েল থাকে সে গুলো ব্যাক প্যানেলে থাকে।

    ৪. ফোনে সময়ের অতিরিক্ত চার্জ দেওয়া-

    সবসময় মনে রাখা প্রয়োজন যে, স্মার্টফোনে কখনও বেশি চার্জ দেওয়া উচিত নয়। ফোন ফুল চার্জ হয়ে গেলে, সেটি আনপ্লাগ করে দেওয়া দরকার।

    আরও পড়ুন - পুরনো অ্যাপ মুছে ফেলবে গুগল, এই সব অ্যাপ আর পাওয়া যাবে না প্লে স্টোরে !

    ৫. ফোনে একসঙ্গে অনেক অ্যাপ চালু রাখা-

    এমন কিছু ফিচার স্মার্ট ফোনে থাকে যা ব্যটারির ব্যবহার বাড়ায়। সেগুলি একই সঙ্গে অনেকক্ষণ চালু থাকলে ফোন হু হু করে গরম হতে পারে। যেমন:

    টার্ন অন লোকেশন সার্ভিস এবং ব্লু-টুথ: নিজেদের ফোনে একসঙ্গে লোকেশন সার্ভিস এবং ব্লু-টুথ চালু করে রাখা উচিত নয়। কারণ এর ফলে অযথা ফোনে চাপ বাড়ে। এই কারণে ফোন বেশি গরম হয়ে যায়।

    স্ক্রিনের ব্রাইটনেস - নিজেদের ফোনের স্ক্রিনের ব্রাইটনেস অযথা খুব বেশি বাড়িয়ে রাখা উচিত নয়। এর ফলেও ফোন গরম হয়ে যায়।

    আনইউজড অ্যাপ - ফোনের মধ্যে অযথা খুব বেশি অ্যাপ ডাউনলোড করে রাখা উচিত নয়। অযথা ফোনে অনেক অ্যাপ ডাউনলোড করে রাখলে তা ফোনের ব্যাটারি এবং ফোনের উপর চাপ বাড়ায়।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Smartphone, Tech tips

    পরবর্তী খবর