Home /News /technology /
পুরনো অ্যাপ মুছে ফেলবে গুগল, আউটডেটেড অ্যাপ আর পাওয়া যাবে না প্লে স্টোরে

পুরনো অ্যাপ মুছে ফেলবে গুগল, আউটডেটেড অ্যাপ আর পাওয়া যাবে না প্লে স্টোরে

গুগলের তরফে একটি ব্লগ পোস্ট করে জানান হয়েছে যে, গুগল প্লে স্টোরের সেই সকল অ্যাপকে রিমুভ করে দেওয়া হবে যারা দুই বছর ধরে কোনও ধরনের এপিআই (API) লেভেলের লক্ষ্য পূরণ করতে পারেনি।

  • Share this:

#নয়াদিল্লি: গুগল (Google) বদলাচ্ছে তাদের নীতি। গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে বিভিন্ন ধরনের পুরনো এবং আউটডেটেড অ্যাপ মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। রিপোর্ট অনুযায়ী, গুগল এই কাজ শুরু করতে চলেছে চলতি বছর ১ নভেম্বর থেকে। গুগলের তরফে একটি ব্লগ পোস্টে জানান হয়েছে যে, সেই সমস্ত অ্যাপ তাদের গুগল প্লে স্টোর থেকে মুছে ফেলা হবে, যারা বহুদিন ধরে কোনও রকম আপডেট পায়নি। এত দিন পর্যন্ত গুগল পুরনো অ্যাপ ধরে রাখার জন্যই পরিচিত ছিল। আধুনিক স্মার্টফোনের সঙ্গে খাপ খায় না এমন অনেক পুরনো অ্যাপ বা গেমও থেকে গিয়েছিল প্লে স্টোরে, রেখে দিয়েছিল গুগল।

গুগলের তরফে একটি ব্লগ পোস্ট করে জানান হয়েছে যে, গুগল প্লে স্টোরের সেই সকল অ্যাপকে রিমুভ করে দেওয়া হবে যারা দুই বছর ধরে কোনও ধরনের এপিআই (API) লেভেলের লক্ষ্য পূরণ করতে পারেনি। সেই সকল অ্যাপ লেটেস্ট অ্যান্ড্রয়েড (Android) ভার্সনে এমনিতেই চলবে না। তাই অ্যাপ গুগলের প্লে স্টোর থেকে তাদের রিমুভ করে দেওয়া হবে। অ্যান্ড্রয়েড OS ভার্সনের ইউজাররা আর সেই সমস্ত অ্যাপ গুগল প্লে স্টোর থেকে তাদের স্মার্টফোনে ডাউনলোড করতে পারবেন না। সুতরাং গুগল প্লে স্টোরে সেই সকল অ্যাপ থাকবে যারা তাদের অ্যাপ প্রোগ্রামিং ইন্টারফেস এপিআইকে আপডেটেড রেখেছে। অ্যান্ড্রয়েড ভার্সনের জন্য যা খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে সেই সকল অ্যাপের বিভিন্ন ধরনের নতুন ফিচার ব্যবহার করতে পারবেন ইউজাররা। যে সব অ্যাপ প্রোগ্রামিং ইন্টারফেস দুই বছর ধরে সেই কাজ করেনি, নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে সেই সকল অ্যাপ নিয়ে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে। এই কারণেই গুগল ১ নভেম্বর থেকে নিজেদের গুগল প্লে স্টোর থেকে সেই সমস্ত অ্যাপ রিমুভ করা শুরু করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন: শীতলা মন্দিরে মধ্য রাতে ভেসে উঠল বিস্ময়কর মুখ ! হাজার হাজার ভক্তের ভিড় ! ভাইরাল ভিডিও

গুগল ইতিমধ্যেই বিভিন্ন ধরনের পুরনো এবং আউটডেটেড অ্যাপ টার্গেট করা শুরু করে দিয়েছে। তাদের অ্যান্ড্রয়েড ১১ ভার্সনের এপিআই লেভেল ৩০। অ্যান্ড্রয়েড ১২ ভার্সনে এই এপিআই লেভেল বাড়িয়ে করা হয়েছে ৩১। এই অ্যান্ড্রয়েড ১২ ভার্সন আসতে চলেছে এই বছরের আগস্ট মাসে। এর ফলে এমনিতেই সেই সকল ফোনে পুরনো অ্যাপ চলবে না। অনেকদিন ধরেই শোনা যাচ্ছে গুগল প্লে স্টোরের বেশ কিছু অ্যাপে বাগ রয়েছে। এর ফলে সেই সকল অ্যাপের মাধ্যমে বিপদের সম্ভাবনা রয়েছে। তাই সুরক্ষার বিষয়টি মাথায় রেখে গুগল সেই সকল অ্যাপ রিমুভ করতে চলেছে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Google, Play Store

পরবর্তী খবর