Huawei-এর সঙ্গে ব্যবসা বন্ধ করল Google, বিপাকে মোবাইল সংস্থা

Bangla Editor | News18 Bangla
Updated:May 20, 2019 03:01 PM IST
Huawei-এর সঙ্গে ব্যবসা বন্ধ করল Google, বিপাকে মোবাইল সংস্থা
(Image: Reuters)
Bangla Editor | News18 Bangla
Updated:May 20, 2019 03:01 PM IST

Huawei-এর সাথে সব ধরনের হার্ডওয়্যার, সফটওয়্যার ও টেকনিকাল সার্ভিস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল Alphabet Inc-এর Google, জানাল Reuters। এরড়েও Huawei Technologies Co Ltd ব্যবহার করেতে পারবে ওপেন সোর্স লাইসেন্সের সফওয়্যারগুলি। বুধবার জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তিনি বলেছিলেন, যে সব সংস্থা আমেরিকার ‘জাতীয় নিরাপত্তার পক্ষে ঝুঁকিপূর্ণ’, তাদের তৈরি টেলিকম সরঞ্জাম আর ব্যবহার করতে পারবে না মার্কিন সংস্থাগুলি। এরপরেই এই পদক্ষেপ নেয় Google।

এর ফলে Huawei ও Honor স্মার্টফোনগুলি নতুন কোন Android আপডেট পাবে না। এর ফলে আর নতুন কোন Huawei স্মার্টফোনে Android অপারেটিং সিস্টেম আর দেখা যাবে না। এই সিদ্ধান্তের ফলে চিনের বাইরে Huawei-এর স্মার্টফোন ব্যবসা কমে যাবে। Android অপারেটিং সিস্টেম ব্যবহার করলেও Google Play Store, Gmail - এর মতো জনপ্রিয় পরিষেবা ব্যবহার করতে পারবে না Huawei স্মার্টফোন।

ঠিক কোন কোন সার্ভিস পাওয়া যাবে, কোন কোনগুলোর আপডেট পাওয়া যাবে সে সব নিয়ে এখনও আলচনা করছে দুই কোম্পানি। এছাড়াও এই সিদ্ধান্তের ফলে কোম্পানির ঠিক কত ক্ষতি হবে সেই হিসাব করতে ব্যস্ত Huawei। এই বিষয়ে এখনও কোন মন্তব্য করেনি Huawei।

Huawei এখনও Android অপারেটিং সিস্টেম ব্যাবহার করতে পারবে কারন পাওয়া যায় ওটা ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে। কিন্তু Google কোন টেকনিক্যাল সাপোর্ট দেবে না।

বৃহস্পতিবার ব্যবসায়িক ব্ল্যাকলিস্টে Huawei এর নাম যুক্ত করেছে ট্রাম্প সরকার। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসা করা অসম্ভব হয়ে পড়েছে চিনের এই কোম্পানিটির।

First published: 03:01:16 PM May 20, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर