Home /News /technology /
Update Your iPhone, iPad Immediately: সরকারি সতর্কতা, হ্যাকিং থেকে বাঁচার জন্য আইফোন এবং আইপ্যাড আপডেট করা প্রয়োজন

Update Your iPhone, iPad Immediately: সরকারি সতর্কতা, হ্যাকিং থেকে বাঁচার জন্য আইফোন এবং আইপ্যাড আপডেট করা প্রয়োজন

অবিলম্বে আপডেট করতে হবে আইফোন (iPhone) এবং আইপ্যাড (iPad)। নিজেদের আইফোন এবং আইপ্যাড হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত রাখার জন্য আপডেট করা প্রয়োজন।

  • Share this:

#নয়াদিল্লি: ভারত সরকারের তরফে জারি করা হয়েছে একটি সতর্কতা (Government warning)। অবিলম্বে আপডেট করতে হবে আইফোন (iPhone) এবং আইপ্যাড (iPad)। নিজেদের আইফোন এবং আইপ্যাড হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত রাখার জন্য আপডেট করা প্রয়োজন। অবিলম্বে আইফোন এবং আইপ্যাডের লেটেস্ট ভার্সন ১৫.৪ আপডেট করতে হবে। অ্যাপেলের (Apple) তরফে আগের সপ্তাহেই লঞ্চ করা হয়েছে আইওএসের (iOS) লেটেস্ট ভার্সন। এর মাধ্যমে আইফোনের ব্যবহারকারীরা তাঁদের আইফোন আনলক করতে পারবেম ফেস আইডির মাধ্যমে, ফেস মাস্ক পড়া অবস্থায় (Update Your iPhone, iPad Immediately)। সম্প্রতি ভারত সরকার একটি আদেশ জারি করেছে আইফোন ইউজারদের সতর্ক করে দেওয়ার জন্য। ভারত সরকারের সেই আদেশে বলা হয়েছে অবিলম্বে আপডেট করা প্রয়োজন আইফোন এবং আইপ্যাড।

ভারত সরকারের তরফে ১৭ মার্চ জারি করা হয়েছে একটি নির্দেশিকা (Government warning)। ভারত সরকারের সিইআরটি (CERT, Computer Emergency Response Team) জারি করেছে সেই নির্দেশিকা। সেখানে বলা হয়েছে যে, অ্যাপেলের বিভিন্ন ধরনের প্রোডাক্টে (Apple products) বিভিন্ন ধরনের সমস্যা দেখা গিয়েছে । এর ফলে হ্যাকারদের হাত থেকে বাঁচার জন্য অবিলম্বে আপডেট করা প্রয়োজন নিজেদের আইফোন (iPhone) এবং আইপ্যাড (iPad)। সিইআরটি (CERT) এর জারি করা অ্যাডভাইজারিতে বলা হয়েছে যে, অ্যাপেলের বিভিন্ন ধরনের প্রোডাক্টে সুরক্ষার বিষয়ে কিছু সমস্যা লক্ষ্য করা গিয়েছে। অ্যাটাকার এবং হ্যাকার আইফোন এবং আইপ্যাডের মাধ্যমে ইউজারদের সমস্যায় ফেলতে পারে।

আরও পড়ুন - আধার কার্ডের সাহায্যে মিলবে অনলাইন ই-প্যান কার্ড, জেনে নিন উপায়

আরও পড়ুন - কম খরচে দারুণ সুবিধা! এক নজরে দেখে নিন ১০০০ টাকার মধ্যে সবথেকে ভাল ফাইবার ব্রডব্যান্ড ইন্টারনেট প্ল্যান

ভারত সরকারের সিইআরটি (CERT) এর তরফে জারি করা অ্যাডভাইজারিতে বলা হয়েছে অ্যাপেলের বিভিন্ন ধরনের প্রোডাক্টে (Apple Products) বিভিন্ন ধরনের সমস্যা দেখা গিয়েছে। এগুলো হল মেমোরি ইন্সটলেশন ইস্যু, আউট অফ বাউন্ডস রিড, আইট অফ বাউন্ড রাইট, মেমোরি করাপশন, টাইপ কনফিউশন ইস্যু, ইউজ আফটার ফ্রি, নাল পয়েন্টার ডিফারেন্স, অথেনটিকেশন ইস্যু, কুকি ম্যানেজমেন্ট ইস্যু, ভ্যালিডেসন ইস্যু, পারমিশন ইস্যু, বাফার ওভারফ্লো, মেমোরি কন্সাম্পসন ইস্যু, অ্যাকসেস ইস্যু এবং ইন্টারফেস ইস্যু। এর জন্য আই ফোন এবং আইপ্যাড ইউজারদের অবিলম্বে তাদের ফোন আপডেট করা প্রয়োজন।

ভারত সরকারের সিইআরটি  (Government Warning) এর তরফে জানানো হয়েছে অ্যাপেলের বিভিন্ন প্রোডাক্টে হ্যাকাররা রিমোট অ্যাটাকের মাধ্যমে ডিভাইসের সুরক্ষা (device security) নষ্ট করার চেষ্টা করছে। এর ফলে ইউজারদের ফোনের ডিভাইস খারাপ হওয়ার সঙ্গে সঙ্গে ইউজাদের সুরক্ষা (User security) বিঘ্নিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ধরনের রিমোট অ্যাটাক থেকে বাঁচার জন্য অবিলম্বে নিজেদের আইফোন এবং আইপ্যাড আপডেট (Update Your iPhone, iPad Immediately) করা প্রয়োজন।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Apple, IPad, IPhone

পরবর্তী খবর