Home /News /technology /
Google Map এবার দেখাবে কত টাকা দিতে হবে Toll, আসছে নতুন ফিচার

Google Map এবার দেখাবে কত টাকা দিতে হবে Toll, আসছে নতুন ফিচার

Android এবং iOS—দু’টি ডিভাইসের ক্ষেত্রেই ব্যবহার করা যাবে নতুন এই ফিচার

  • Share this:

    Google Map: Google Map চালু করেছে তাদের নতুন ফিচার। Google Map-এর নতুন এই ফিচারের মাধ্যমে সাধারণ মানুষ আগে থেকেই জেনে নিতে পারবেন কোন রাস্তার জন্য কত টাকা Toll দিতে হবে। Android এবং iOS—দু’টি ডিভাইসের ক্ষেত্রেই ব্যবহার করা যাবে নতুন এই ফিচার।

    জানা গিয়েছে, নতুন এই ফিচারের মাধ্যমে ইউজাররা হিসেব করে নিতে পারবেন তাদের যাত্রাপথে মোট কত টাকা টোল লাগতে পারে। এই বিশেষ ফিচারের কথা গত এপ্রিলেই ঘোষণা করেছিল Google। সম্প্রতি এই ফিচার ধীরে ধীরে চালু করা হয়েছে ভারত, ইন্দোনেশিয়া, জাপান এবং আমেরিকায়। জানা গিয়েছে, আপাতত এই ক’টি দেশের ব্যবহারকারীরাই পাবেন ফিচারের সুবিধা। তবে খুব শীঘ্রই অন্য দেশগুলিতেও এই বিশেষ ফিচার কাজ করতে শুরু করবে Google Map-এ।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    বিশেষজ্ঞরা দাবি করেছেন, এতে বিশেষ সুবিধা হবে Google ব্যবহারকারীদের। প্রথমত যাত্রা শুরুর আগেই তাঁরা হিসেব করে নিতে পারবেন কোন রাস্তায় কত টাকা লাগতে পারে। অন্য দিকে Google যে হেতু বিকল্প রাস্তাও দেখায়, তাই তারা চাইলে টোল-ফ্রি রাস্তা ব্যবহার করার সুযোগও পেয়ে যাবেন।

    Google-এর তরফে মঙ্গলবার Google Map-এর নতুন এই ফিচার সম্পর্কে জানানো হয়েছে। জানা গিয়েছে, আপাতত ভারত, ইন্দোনেশিয়া, জাপান এবং আমেরিকার প্রায় ২,০০০টি টোল রোডের খরচ নির্ধারণ করা সম্ভব হবে এই ফিচারের মাধ্যমে। সংস্থার তরফে জানানো হয়েছে যে নিজেদের যাত্রা শুরু করার আগে Google Map-এর মাধ্যমে জেনে নেওয়া সম্ভব সঠিক টোল বাবদ খরচ।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    Google Map-এর এই নতুন টোল প্রাইজ ফিচারে বিভিন্ন ধরনের অপশন রয়েছে। এর মাধ্যমে ইউজাররা নিজেদের পছন্দ মতো সেটিং করতে পারবেন। ইউজাররা যদি কোনও টোল যুক্ত রাস্তা দিয়ে যাতায়াত করতে চান অথবা সেই রাস্তা দিয়ে যাতায়াত করতে না চায়, সেই অনুযায়ী সেটিং করে রাখতে পারবে। এই ক্ষেত্রে নতুন ফিচারের সেটিংসে গিয়ে Avoid Toll অপশন বেছে রাখতে হবে। এর ফলে Google Map টোল-ফ্রি রাস্তাগুলিই দেখাবে। আবার কোনও রাস্তায় প্রবেশ করলে আগে থেকেই চেখে নেওয়া যাবে সেই রাস্তায় টোল আছে কিনা। এর ফলে কোনও রাস্তায় যাওয়ার আগেই দেখে নেওয়া যাবে টোল বাবদ কত টাকা দিতে হবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Google map, Toll prices

    পরবর্তী খবর