• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Smartphone Tips And Tricks: কায়দা জানলে তবেই ফোন স্মার্ট, জানুন স্মার্টফোনের এই ৫ দারুণ ট্রিকস!

Smartphone Tips And Tricks: কায়দা জানলে তবেই ফোন স্মার্ট, জানুন স্মার্টফোনের এই ৫ দারুণ ট্রিকস!

Smartphone Tips And Tricks

Smartphone Tips And Tricks

অ্যান্ড্রয়েড হল স্মার্টফোনের এমন একটি বহুমুখী প্ল্যাটফর্ম যা আমাদের সুবিধে মতো কাস্টমাইজেশনের সুযোগ দেয়। (Smartphone Tips And Tricks)

  • Share this:

#কলকাতা: স্মার্টফোন ব্যবহারের এই কয়েকটি স্মার্ট উপায় রয়েছে যার মাধ্যমে আমরা আমাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে সর্বাধিক সুবিধা পেতে পারি (Smartphone Tips And Tricks)। এর জন্য আমাদের কোনও অ্যাপ ডাউনলোড করারও প্রয়োজন নেই। (Smartphone Tips And Tricks)

অ্যান্ড্রয়েড হল স্মার্টফোনের এমন একটি বহুমুখী প্ল্যাটফর্ম যা আমাদের সুবিধে মতো কাস্টমাইজেশনের সুযোগ দেয় (Smartphone Tips And Tricks)। কিন্তু আমরা সাধারণত ফোনের বেসিক কিছু ফাংশন সম্পর্কেই ওয়াকিবহাল। অথচ আমাদের হাতের ফোনেই এমন বৈশিষ্ট্য রয়েছে যেগুলোর কথা অনেকেই জানেন না। তবে মনে রাখতে হবে, এর জন্য অ্যান্ড্রয়েড ফোনের আপডেটেড ভার্সন থাকা জরুরি।

আরও পড়ুন: খোঁজাখুঁজির মুশকিল আসান, Google Drive-এ জুড়ল নয়া ফিচার 'সার্চ ফিল্টার চিপস'!

এক সঙ্গে ২টি অ্যাপের ব্যবহার

অ্যান্ড্রয়েড ৭-এর মাধ্যমে আমরা একই সঙ্গে ফোনে দু’টি অ্যাপ চালাতে পারি। এর জন্য ফোনে একটি অ্যাপ খোলা থাকাকালীন, “Recents” মাল্টিটাস্কিং বটনে ক্লিক করে উপরের দিকে সোয়াইপ করে ধরে রাখতে হবে। এবারে আমাদের প্রয়োজনীয় অ্যাপটি টেনে স্ক্রিনের উপরে কোণার দিকে রেখে দিলেই দু’টি অ্যাপ এক সঙ্গে কাজ করা শুরু করবে।

কাছাকাছি শেয়ারিং এর মাধ্যমে ফাইল শেয়ার করা

অ্যান্ড্রয়েড ১১-এর সঙ্গে সম্প্রতি Google AirDrop-এর মতো একটি ফিচার যোগ করেছে। এতে উভয় ফোন-ই কাছাকাছি থাকলে অনেক কিছু শেয়ার করা যাবে। কাছাকাছি শেয়ারিংয়ের অপশন থাকলে তা শুধুমাত্র অ্যান্ড্রয়েড ১১ ডিভাইজের সঙ্গেই কাজ করে এবং অতি দ্রুত সেটিংস থেকে এটি ফাংশন করা সম্ভব। তার পরে গ্যালারি বা ফাইল অ্যাপ থেকে ফাইলগুলি নির্বাচন করে শেয়ার পেজে গিয়ে “Nearby Share” অপশনে ক্লিক করলেই ফাইল শেয়ার হয়ে যাবে।

অডিও/ ভিডিও স্মার্ট ডিভাইজে কাস্ট করা

বাড়িতে যদি অ্যান্ড্রয়েড টিভি এবং ওয়াইফাই নেটওয়ার্ক থাকে, তাহলে খুব সহজেই আমরা YouTube এবং Facebook ভিডিওগুলিকে টিভিতে কানেক্ট করতে পারব। কাস্ট বটনের মাধ্যমে এটা শেয়ার করা সম্ভব। সে ক্ষেত্রে যদি Google Assistant চালিত স্মার্ট স্পিকার থাকে তাহলে সরাসরি ফোন থেকে অডিও স্ট্রিম করা যেতে পারে।

আরও পড়ুন: প্রি-বুকিংয়ে দারুণ ছাড়, বাজার কাঁপাতে আসছে ভারতে তৈরি 5G স্মার্টফোন Lava Agni

ফোকাস মোড সেট আপ করা

কাজ করার সময় সোশ্যাল মিডিয়া অ্যাপস এবং অন্য যে কোনও ধরনের মেসেজ আসা বন্ধ করতে ফোকাস মোডের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইজে একটি ভিন্ন কাজের প্রোফাইল সেট আপ করা যায়।

বেডটাইম মোড

ঘুমনোর সময় যখন-তখন নোটিফিকেশনের আওয়াজ যথেষ্ট বিরক্তিকর, তাই না? এ ক্ষেত্রে বেডটাইম মোড অন রেখে এই সম্যার হাত থেকে রেহাই পাওয়া যাবে।

Published by:Raima Chakraborty
First published: