• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • MOBILE ANDROID 12 FINALLY COMES WITH SCROLLING SCREENSHOT WITH MORE PHONES TC ARC

Android 12: বদলে যাবে মোবাইল ব্যবহার করার অভিজ্ঞতা ! Android 12-এ স্ক্রলিং স্ক্রিনশট নেওয়া যাবে কী ভাবে?

এখনও পর্যন্ত যা আপডেট, তাতে Android 12 ভার্সনের ফোনে থাকছে এই ফিচার

প্রাথমিকভাবে Xiaomi এবং Samsung-এর ফোনেই থাকবে এই স্ক্রলিং স্ক্রিনশটের অপশনটি।

  • Share this:

#Android 12: আরও আধুনিক হচ্ছে অ্যান্ড্রয়েড (Android) মোবাইল ফোন। উন্নত প্রযুক্তির সঙ্গে ব্যবহারকারীরা আগের অভিজ্ঞতা থেকে তফাত স্পষ্ট টের পাবেন । আগে যে কাজ হাতের স্মার্টফোনটি থেকে হত না, এখন সেটাই হতে চলেছে বাস্তব। আসন্ন দিনে অ্যান্ড্রয়েড ফোনে নেওয়া যাবে স্ক্রলিং স্ক্রিনশট (Scrolling Screenshot)। এখনও পর্যন্ত যা আপডেট, তাতে Android 12 ভার্সনের ফোনে থাকছে এই ফিচার। প্রাথমিক ভাবে শুধু Xiaomi এবং Samsung-এর ফোনে দেখা যেতে পারে এই নতুন ফিচার। এমনকী Google Pixel-এর মতো ফোনেও এখনই পাওয়া যাবে না এই ফিচারটি।

প্রযুক্তি যত উন্নত হবে অ্যান্ড্রয়েড পরিচালিত অন্যান্য স্মার্টফোনগুলিতেও যুক্ত হবে স্ক্রিনশট নেওয়ার এই উন্নত পদ্ধতি। স্ক্রলিং স্ক্রিনশট ব্যাপারটি আসলে কী? এখনও পর্যন্ত যে স্মার্টফোনগুলি লোকজন ব্যবহার করছেন তাতে একটিমাত্র পেজের স্ক্রিনশট নেওয়া যায়। বড় কোনও অংশ কিংবা ওয়েব পেজের স্ক্রিনশট নিতে হলে একাধিক স্ন্যাপ নিতে হয় ইউজারদের। স্মার্টফোন ইউজারদের এই সমস্যা দীর্ঘ দিনের। প্রযুক্তিবিদরা এই ব্যাপারে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিলেন। শেষ পর্যন্ত সমস্যার সমাধান খুঁজে পেলেন তাঁরা।

অবশেষে আত্মপ্রকাশ করতে চলেছেন স্ত্রলিং স্ক্রিনশট অপশন। এর মাধ্যমে বড় কোন ওয়েব পেজের স্ক্রিনশট নেওয়া যেতে পারে একেবারেই। ওয়েব পেজের যে অংশটুকুর স্ক্রিনশট প্রয়োজন সেটি অ্যাডজাস্ট করার পর ইউজার নিয়ে নিতে পারবেন স্ন্যাপ। দেখতে পাবেন স্ক্রিনশটের টানা একটি ছবিই গ্যালারিতে। দরকার পড়বে না একাধিকবার স্ন্যাপ নেওয়ার।

কী ভাবে নেওয়া যাবে স্ক্রলিং স্ক্রিনশট? দেখে নেওয়া যাক স্টেপগুলি-

স্টেপ ১- স্ত্রলিং স্ক্রিনশট নেওয়ার আগে ইউজারকে নিতে হবে সাধারণ একটি স্ক্রিনশট। স্মার্টফোনের স্ক্রিনশট নেওয়ার কাজটি সহজ। যদিও Google Pixel 4A 5G-র ক্ষেত্রে বিষয়টি একটু জটিল। এক হয়, অ্যাপসের স্ক্রিনে গিয়ে স্ক্রিনশট অপশন-এ ট্যাপ করা। আর নাহলে, পর্যায়ক্রমিকভাবে প্রেস করতে হয় ভলিউম ডাউন বাটন এবং পাওয়ার বাটনকে।

স্টেপ ২- সাধারণ স্ক্রিনশট নেওয়ার পর এবার দেখতে পাওয়া যাবে প্রিভিউ মোর (Preview More) অপশনটিকে।

স্টেপ ৩- যে অংশটির স্ক্রিনশট নেওয়া দরকার, এবার সেটি দেখাবে ফোনের ডিসপ্লেতে।

স্টেপ ৪- যে অংশটির ছবি নেওয়া দরকার, সেটি অ্যাডজাস্ট করার পর প্রেস করতে হবে সেভ (Save) অপশন-এ। ডিসপ্লের বাঁ-দিকের উপরের অংশে থাকবে অপশনটি।

স্টেপ ৫- এবার স্ক্রিনশট থেকে পছন্দমতো ফোল্ডারে সেভ করে রাখা যাবে। সেভ অপশনটি মিলবে ডিসপ্লের বাঁদিকের কোণে।

ইউজার স্ক্রিনশটের সেভ করা ফাইল সাধারণ ফোল্ডারেই রাখতে পারবেন। এছাড়া, এই স্ক্রিনশটটি খুব সহজেই শেয়ার করা যাবে অন্যদের সঙ্গে। এক্ষেত্রে অবশ্য যাঁকে পাঠানো হচ্ছে তাঁর ফোনে এই সুবিধা থাকলে তবেই স্ক্রিনশটটি তিনি দেখতে পাবেন। পাশাপাশি, স্ক্রিনশট এডিট করতে চাইলে স্ক্রিনের নিচের ডানদিকে পেন্সিল টুল (Pencil Tool) ব্যবহার করা যাবে।

Published by:Arpita Roy Chowdhury
First published: