Home /News /technology /

Fastest Growing Language in India : ফরাসি, স্প্যানিশ বা জার্মান নয়, ভারতের তরুণ প্রজন্ম এখন শিখতে আগ্রহী কোরীয় ভাষা

Fastest Growing Language in India : ফরাসি, স্প্যানিশ বা জার্মান নয়, ভারতের তরুণ প্রজন্ম এখন শিখতে আগ্রহী কোরীয় ভাষা

সকলেই ঘরে বসেই শিখে ফেলতে পারছে পছন্দমতো বিদেশি ভাষা

সকলেই ঘরে বসেই শিখে ফেলতে পারছে পছন্দমতো বিদেশি ভাষা

Fastest Growing Language in India : ভারতের যুব সম্প্রদায়, বিশেষ করে ১৭ থেকে ২৫ বছর বয়সীরা কোরিয়ান ভাষার প্রতি বেশি আকৃষ্ট

  • Share this:

নয়াদিল্লি: অন্যান্য সকল বিদেশি ভাষাকে পিছনে ফেলে ভারতে বিদেশি ভাষা শেখার ক্ষেত্রে যুব সম্প্রদায়ের কাছে সবথেকে বেশি জনপ্রিয় হল কোরিয়ান ভাষা। ভারতের দ্রুততম গ্রোয়িং ল্যাঙ্গুয়েজ (Fastest Growing Language) হল কোরীয় ভাষা। জনপ্রিয় ল্যাঙ্গুয়েজ লার্নিং প্ল্যাটফর্ম ডুওলিঙ্গো (Duolingo) প্রকাশ করেছে ২০২১ সালের বার্ষিক রিপোর্ট। সেখানে প্রকাশ করা হয়েছে ভারতীয়রা কোন বিদেশি ভাষা শিখতে সবথকে বেশি আগ্রহী। দেখা গিয়েছে যে কোরিয়ান ভাষা হল ভারতের সবথেকে দ্রুততম গ্রোয়িং ল্যাঙ্গুয়েজ। সেই রিপোর্ট অনুযায়ী ইংরাজি, হিন্দি, ফ্রেঞ্চ এবং স্প্যানিশ ভাষা হল প্রথম ৪টি ভাষা, যা বর্তমানে ভারতীয়রা সবথেকে বেশি শিখতে ইচ্ছুক। ভারতের ১৭ থেকে ২৫ বছর বয়সিরা বিশেষ করে কোরিয়ান ভাষা শিখতে সবথেকে বেশি আগ্রহী।

আরও পড়ুন : থার্ড পার্টি অ্যাপ নিয়ে বিব্রত? ইউজার প্রাইভেসির স্বার্থে ব্লক করবে WhatsApp-ই

ডুওলিঙ্গো ল্যাঙ্গুয়েজ রিপোর্ট, ২০২১ অনুযায়ী ভারতে শেখার ক্ষেত্রে সবথেকে জনপ্রিয় ভাষা হল ইংরাজি। এর পরেই রয়েছে হিন্দি, ফ্রেঞ্চ, স্প্যানিশ এবং কোরিয়ান ভাষা। ভারতের যুব সম্প্রদায়, বিশেষ করে ১৭ থেকে ২৫ বছর বয়সিরা কোরিয়ান ভাষার প্রতি বেশি আকৃষ্ট। তাদের কোরিয়ান ভাষার প্রতি আকৃষ্ট হওয়ার পিছনে রয়েছে স্কুইড গেমস এবং কে-পপের প্রভাব। ডুওলিঙ্গোর সার্ভেতে লক্ষ করা গিয়েছে যে প্রায় ৫৬ শতাংশ নতুন ভাষা শেখার জন্য আগ্রহী হয়েছে বিভিন্ন ধরনের সিনেমা, ওয়েব সিনেমা, ওয়েব শো এবং ওয়েবসিরিজের জন্য। ডুওলিঙ্গোর সেই সার্ভের মধ্যে প্রায় ১,০১৩ জন রয়েছেন যাদের বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে। তাঁরা থাকেন মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু, পুণে, আহমেদাবাদ, চেন্নাই, কলকাতা, হায়দরাবাদ, জয়পুরের মতো শহরে। ভারত ছাড়াও ব্রাজিল, ফ্রান্স, জার্মানি এবং মেক্সিকোর মতো দেশেও কোরিয়ান ভাষা হল দ্রুততম গ্রোয়িং ল্যাঙ্গুয়েজ। পুরো বিশ্বে কোরিয়ান ভাষা হল সপ্তম জনপ্রিয় ভাষা।

আরও পড়ুন : ইলেকট্রিক গাড়ি চললে শব্দ হয় না, বড় বিপদ! নতুন আইনের কথা ভাবছে সরকার

ডুওলিঙ্গো ল্যাঙ্গুয়েজ রিপোর্ট অনুযায়ী, ভারতীয়রা তাদের প্রফেশনাল এবং পার্সোনাল গ্রোথের জন্য নতুন ভাষা শিখতে আগ্রহী। বিভিন্ন ধরনের বিদেশি ভাষা শেখার অন্যতম কারণ হল সেই সকল দেশের কালচার এবং কমিউনিটির সঙ্গে যোগাযোগ স্থাপন করা। অনেকে নিজের কাজের জন্য বিদেশি ভাষা শেখার ক্ষেত্রে আগ্রহী হলেও, এমন অনেক ভারতীয় রয়েছে যাঁদের শখ হল বিভিন্ন ধরনের ভাষা শেখা। বর্তমানে বিভিন্ন ধরনের ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্ম অন্যান্য ভাষা শেখার পরিসর আরও বাড়িয়ে দিয়েছে। এখন সকলেই ঘরে বসেই শিখে ফেলতে পারছে পছন্দমতো বিদেশি ভাষা।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Korean Language

পরবর্তী খবর