JioPhone Next: দারুণ খবর ! দীপাবলীতে ঘরে ঘরে খুশির আলোর ছড়াবে জিওফোন নেক্সট

JioPhone Next

JioPhone Next in advanced trials: কিছু দিন আগেও জানা গিয়েছিল যে চলতি বছরের গণেশ চতুর্থীর পুণ্য লগ্নে দেশের বাজারে লঞ্চ করা হবে এই অত্যাধুনিক স্মার্টফোন।

  • Share this:

#মুম্বই: সত্যি বলতে কী, প্রতীক্ষা এবার দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে উঠেছে আপামর দেশবাসীর কাছে। অন্য দিকে, অপেক্ষার যুক্তিসঙ্গত কারণও তো আছে বইকি! যে দিন থেকে ঘোষণা দিয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (Reliance Industries Limited) এবং Google একযোগে, সে দিন থেকেই সাড়া পড়ে গিয়েছে দেশের টেক-মহলে। ভারতের প্রথম সারির সংস্থা এবং বিশ্বের পয়লা টেক-জায়ান্ট যদি একসঙ্গে স্মার্টফোন তৈরিতে হাত লাগায়, নিঃসন্দেহেই তা হবে একেবারে ভবিষ্যতের জন্য দুর্দান্ত প্রযুক্তি ৷  খুব সম্ভবত সেই দিক থেকে এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরবর্তী উদ্যোগ হিসাবে ফোনের নাম রাখা হয়েছিল JioPhone Next!

কিছু দিন আগেও জানা গিয়েছিল যে চলতি বছরের গণেশ চতুর্থীর (Ganesha Chaturthi 2021) পুণ্য লগ্নে দেশের বাজারে লঞ্চ করা হবে এই অত্যাধুনিক স্মার্টফোন। তবে গণেশ চতুর্থী, ১০ সেপ্টেম্বর, ২০২১ সালের ভোরে আসা খবর যেন কিছুটা হলেও উৎসবের মরশুমে মনখারাপের ছায়া ফেলবে। কেন না, রিলায়েন্সের তরফ থেকে এবার জানানো হয়েছে যে গণেশ চতুর্থীতে JioPhone Next লঞ্চ করা সম্ভব হচ্ছে না। তার বদলে এবার দীপাবলীর শুভ উদযাপনের দিকে চোখ রেখেছে সংস্থা, জানিয়েছে যে দীপাবলীর আগেই JioPhone Next বাজারে চলে আসবে!

সঙ্গত কারণেই প্রশ্ন ওঠে যে JioPhone Next লঞ্চ করতে এত দেরি কেন করছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটে়? এই প্রশ্নের উত্তরে সবার আগে বলতে হয় যে দেরি শুধু রিলায়েন্সের তরফে নয়, একই সঙ্গে তার দায় বর্তায় সহযোগী সংস্থা Google-এর উপরেও। কেন না, যে কোনও পণ্য, বিশেষ করে তা যদি বৈদ্যুতিন সামগ্রী হয়, তাহলে বিক্রির আগে বিশদে পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন, একমাত্র তার পরেই নিশ্চিত হওয়া যায় যে সেই সংশ্লিষ্ট পণ্যটি ক্রেতাদের মন জয় করতে পারবে কি না! এর আগে ফিচার JioPhone দিয়ে দেশের এক বড় অংশের মন জয় করতে সমর্থ হয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফলে এই প্রথমবার স্মার্টফোন লঞ্চ করা নিয়ে একটা গুরুদায়িত্ব হাজার হলেও থাকেই! সেই জন্যই আপাতত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অফিসে এবং Google-এর অফিসে এই স্মার্টফোন নিয়ে পরীক্ষা চলছে। জানা গিয়েছে যে দুই সংস্থাই তাদের নির্দিষ্টসংখ্যক কিছু বিশেষজ্ঞ কর্মীদের এই স্মার্টফোন ব্যবহারের জন্য দিয়েছে, তাঁদের মতামতের উপরে ভিত্তি করে আপাতত পরীক্ষা চলছে JioPhone Next-এর। এই টেস্টিং পর্ব শেষ হলেই অ্যান্ড্রয়েড এবং Google Play Store-এর সঙ্গে চোখধাঁধানো কিছু বিশেষ ফিচার নিয়ে বাজারে চলে আসবে JioPhone Next।

আরও পড়ুন- কোভিড সচেতনতা বাড়াতে এবার শর্ট ফিল্ম Facebook-এর, শুরু হল #MyStory ক্যাম্পেন!

জানা গিয়েছে যে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড তাদের এই প্রথম স্মার্টফোনটিকে একেবারে দেশের বাজার, আবহাওয়া এবং দেশীয় উপভোক্তার ব্যবহারের ধরনের উপরে ভিত্তি করে তৈরি করছে, এই কথা সংস্থার বার্ষিক সাধারণ সমাবেশে জানিয়ে রেখেছিলেন সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি (Mukesh Ambani)। আরও জানা গিয়েছিল যে দেশের জলবায়ুর কথা মাথায় রেখে এই ফোনে কিছু বিশেষ ফিল্টার থাকবে, যা ফটোগ্রাফিপ্রেমীদের রীতিমতো কাজে আসবে। এছাড়াও ফোনে থাকবে ভয়েস-ফার্স্ট ফিচার, যার সাহায্যে ভারতীয়রা নিজের মাতৃভাষায় ফোন না ছুঁয়ে, কেবল মৌখিক নির্দেশের মাধ্যমে সব কাজ সম্পন্ন করতে পারবেন। পাশাপাশি, অন-স্ক্রিন ট্রান্সলেশনের সুবিধাও থাকবে! এত কিছু সুবিধা এনে দিতে চলেছে যে JioPhone Next, তার জন্য কি আরও একটু অপেক্ষা করা যায় না? ওই যে বলে, সবুরে মেওয়া ফলে!

Published by:Siddhartha Sarkar
First published: