• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Yearender 2020: IPL, বিনোদ, পনির; পাশাপাশি এ বছরে Google-এ আর কী কী খুঁজেছে দেশ

Yearender 2020: IPL, বিনোদ, পনির; পাশাপাশি এ বছরে Google-এ আর কী কী খুঁজেছে দেশ

চলতি বছরে ভারতীয়রা সব চেয়ে বেশি কী খুঁজেছেন, তার বহর দেখলে অবাক হতে হয় বই কি !

চলতি বছরে ভারতীয়রা সব চেয়ে বেশি কী খুঁজেছেন, তার বহর দেখলে অবাক হতে হয় বই কি !

চলতি বছরে ভারতীয়রা সব চেয়ে বেশি কী খুঁজেছেন, তার বহর দেখলে অবাক হতে হয় বই কি !

  • Share this:

#নয়াদিল্লি: অনেক টালমাটাল পরিস্থিতি পেরিয়ে এবং কিছু আলবাত সঙ্গে করে নিয়ে যেমন যেমন বছর শেষ (Yearender 2020) হতে চলল, তেমন তেমন Google-ও হাতের কাছে ধরিয়ে দিল একটা তালিকা! চলতি বছরে এই সার্চ ইঞ্জিন মারফত ভারত এবং তার বাসিন্দারা সব চেয়ে বেশি কী খুঁজেছেন, তার বহর দেখলে অবাক হতে হয় বই কি!

২০২০ সালে যা খুঁজেছেন ভারতীয়রা:

১. যা দেখা যাচ্ছে, করোনা (Coronavirus) নিয়ে তেমন মাথাব্যথা ছিল না ভারতের। বেশি আগ্রহ বরাবরের মতো সে-ই ক্রিকেটে! তাই ২০২০ সালের টপ ট্রেন্ডিং সার্চের তকমা পেয়েছে IPL!

২. এর ঠিক পরেই জায়গা করে নিয়েছে Coronavirus!

৩. এই এক সূত্র ধরে তিন নম্বরে উঠে এসেছে Food Shelters Near Me।

৪. চার নম্বরে ঠাঁই পেয়েছে Covid 19 Test Near Me। স্বাভাবিক, আগে তো খেয়ে বাঁচতে হবে, তবে না টেস্ট করানোর প্রসঙ্গ ওঠে!

৫. যত-ই নিয়মের কড়াকড়ি থাক না কেন, সার্চ তালিকায় এর ঠিক পরেই এসেছে Cracker Shop Near Me।

৬. এর পরের ধাপে কোনও মতে ঠাঁই পেয়েছে Night Shelters Near Me। করোনাকালে বাড়ি ফিরতে দেরি হলে মাথাগোঁজার জায়গা তো চাই!

৭. মাথা গোঁজার জায়গা পেলে শরীর এবং মনের আমেজের প্রসঙ্গ ওঠে। সেই জন্যেই কি প্রায় সমানে সমানে টক্কর দিয়েছে Liquor Shop Near Me?

৮. US Election-ও সার্চ বারে রয়েছে প্রথম দশের মধ্যেই, আমেরিকা নিয়ে এ দেশের কৌতূহল চিরকালই অদম্য!

৯. তা বলে দেশের রাজনীতির প্রসঙ্গ বাদ দেওয়া যায় না। PM Kisan Yojana, Bihar Elections, CAA- দেশের এ সব গুরুত্বপূর্ণ ঘটনা নিয়েও সমানে খোঁজাখুঁজি চলেছে।

২০২০ সালে যাঁদের খুঁজেছেন ভারতীয়রা:

১. এই তালিকায় সবার প্রথমে অনিবার্য ভাবেই নাম রয়েছে আমেরিকার নতুন প্রেসিডেন্ট এবং ভাইস-প্রেসিডেন্টের। জো বাইডেন (Joe Biden) এবং কমলা হ্যারিস (Kamala Harris)- এই দুই রাজনীতিকের সবটা জানার জন্য ভারতীয়রা একটু বেশিই ব্যাকুল!

২. সুশান্ত সিং রাজপুতের মৃত্যু নিয়ে বলা কথা, আত্মহত্যায় প্ররোচণা- সব কিছু মিলিয়েই সাংবাদিক অর্ণব গোস্বামীর (Arnab Goswami) ব্যাপারে জানতেও চলেছে তুমুল সার্চ!

৩. দেশের সেলিব্রিটিদের মধ্যে একেবারে শুরুর দিকে করোনায় আক্রান্ত হওয়ার জন্য গায়িকা কণিকা কাপুরের (Kanika Kapoor) নাম এসেছে সার্চ বারের তিন নম্বরে।

৪. মাঝে কিছু দিন সাড়াশব্দ মিলছিল না বলে উত্তর কোরিয়ার প্রশাসক কিম জং উনের (Kim Jong Un) ব্যাপারে চলেছে খোঁজাখুঁজি, ফলে তিনি ঠাঁই করেছেন চতুর্থ তালিকায়।

৫. অবাক লাগলেও এ বছরে ভারতীয়রা অমিতাভ বচ্চনকে (Amitabh Bachchan) নিয়ে বিশেষ আপ্লুত বোধ করেননি। শুধু করোনায় আক্রান্ত হওয়া এবং সেই সময়ে তাঁর আপডেট জানার কৌতূহল নামটিকে রেখেছে সেলিব্রিটি সার্চের তালিকার একেবারে শেষে।

২০২০ সালে আর যা নিয়ে মেতেছিলেন ভারতীয়রা:

১. মিম থেকে শুরু করে ভিডিও- সোশ্যাল মিডিয়ায় এ বছরে সবাইকে মাতিয়ে রেখেছিলেন বিনোদ। জনৈক YouTuber-এর কৃতিত্ব এ ক্ষেত্রে অস্বীকার করা যায় না! তিনি এক ব্যক্তির বিনোদ নামের কমেন্টকে যে ভাবে ভাইরাল করেছেন, তা অবাক করে দেয়!

২. এ বছর ভারতীয়দের ছায়াছবির চেয়ে বেশি মাতিয়ে রেখেছে ওয়েব সিরিজ। সেই জন্যই দেশি সিরিজের কথা ধরলে 1992 Scam: The Harshad Mehta Story থেকেছে সার্চ বারের প্রথমে বিনোদন জগৎ থেকে। এর ঠিক পরেই জায়গা পেয়েছে Bigg Boss 14, Mirzapur 2 আর Paatal Lok। তবে আন্তর্জাতিক ক্ষেত্র ধরে যদি বিনোদনের হিসেব করতে হয়, সার্চ বারে সবার উপরে থেকেছে Money Heist।

৩. সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) মৃত্যুর জন্যেই দিল বেচারা (Dil Bechara) ছবিটি রয়েছে খোঁজাখুঁজির তালিকার তিন নম্বরে।

৪. খাবার অর্ডার করা আর মোবাইলে গেম খেলা- এ নিয়েই প্রায় যেন ২০২০ সাল কাটিয়েছে দেশ। Google তাই খাবার অর্ডার করার প্রবণতায় ৭০ শতাংশ এবং মোবাইল গেম নিয়ে সার্চ করার প্রবণতার ক্ষেত্রে ১৩৭ শতাংশ বৃদ্ধির উল্লেখ করেছে।

৫. আর পনির (Paneer)? লকডাউনে বাড়িতে কী বানানো যায়, সেই জায়গা থেকে পনির ঠাঁই করে নিয়েছে সার্চে!

Published by:Ananya Chakraborty
First published: