Home /News /technology /
Instagram: প্রাপ্তবয়স্ক হচ্ছে Instagram! বয়সের নিষেধাজ্ঞা নিয়ে আসছে নতুন ফিচার

Instagram: প্রাপ্তবয়স্ক হচ্ছে Instagram! বয়সের নিষেধাজ্ঞা নিয়ে আসছে নতুন ফিচার

Instagram বয়স যাচাইকরণের এই নতুন ফিচারটি আনতে ইয়োতি (Yoti) নামে একটি প্রযুক্তি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে

  • Share this:

#নয়াদিল্লি: Instagram-এ এবার আসতে চলেছে নতুন ফিচার। এ বার থেকে বয়স যাচাই করা হবে এই প্ল্যাটফর্মে। গত বৃহস্পতিবার এক পোস্টের মাধ্যমে Instagram জানিয়েছে, তারা নতুন এক ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। Instagram ব্যবহারকারীদের এ বার থেকে অ্যাপের মাধ্যমে তাদের বয়স যাচাই করা হবে। আপাতত Instagram মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর এই ফিচার নিয়ে গবেষণা চালাচ্ছে।

Meta মালিকানাধীন Instagram-এর ফটো শেয়ারিং সার্ভিস জানিয়েছে, আপাতত তারা কোনও ব্যক্তির বয়স যাচাই করার দু’টি নতুন উপায় নিয়ে গবেষণা চালাচ্ছে। ওই সার্ভিসে পরিচয়ের সম্পূর্ণ প্রমাণ জানা যাবে। মেটার ডেটা গভর্নেন্সের ডিরেক্টর এরিকা ফিঙ্কেল (Erica Finkle) জানিয়েছেন, ‘এই ফিচারের মাধ্যমে অপ্রাপ্ত বয়স্কদের (১৩-১৭ বছর) সোশ্যাল মিডিয়ায় নতুন অভিজ্ঞতা দিতে এই ফিচার আনা হচ্ছে। অপ্রাপ্ত বয়স্কদের অজানা কন্ট্যাক্ট থেকে প্রতিরোধ করা, প্রাইভেট অ্যাকাউন্টে ডিফল্ট করা, বিজ্ঞাপনের সীমাবদ্ধ ব্যবহার ইত্যাদি করা হবে।’

Instagram বয়স যাচাইকরণের এই নতুন ফিচারটি আনতে ইয়োতি (Yoti) নামে একটি প্রযুক্তি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। এ ক্ষেত্রে ব্যবহারকারীরা তাদের বয়স যাচাই করার জন্য একটি ভিডিও সেলফি আপলোড করতে পারেন। এরপর ইয়োতি প্রযুক্তিগত ভাবে মুখের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তাদের বয়স অনুমান করবে। বয়স যাচাই হয়ে গেলে মেটা এবং ইয়োতি উভয়েই ওই ছবিটি ডিলিট করে দেবে। এর আরেকটি বিকল্প হল ব্যবহারকারীকে তিন জন মিউচুয়াল ফলোয়ার্সকে সিলেক্ট করতে হবে যারা তার বয়স নির্ধারণে সহায়তা করবে জানাবে যে তার বয়স কমপক্ষে ১৮ বছর বা তার ঊর্ধ্বে।

আরও পড়ুন:  'আমি হাত বাড়াচ্ছি, ধরো!' নতুন গান নিয়ে সামনে এলেন রূপঙ্কর বাগচী! প্রশংসা নেটদুনিয়ায়!

প্রসঙ্গত গত বছরেই Instagram বাচ্চাদের জন্য Instagram Kids নামে একটি প্ল্যাটফর্ম চালু করেছিল। সে সময় নেটিজেন-সহ বিভিন্ন মহল থেকে এই Proজেক্ট নিয়ে সাংঘাতিক সমালোচনা ও নিন্দার ঝড় ওঠে। শেষমেষ চাপে পড়ে Instagram এই প্ল্যাটফর্মটি বন্ধ করে দেয়। তারপরই Instagram মার্কেটে এই নতুন ফিচারটি নিয়ে আসতে চলেছে। Instagram Kids-এ অ্যাকাউন্ট ওপেনিংয়ের জন্য বাবা-মায়ের অনুমতির দরকার ছিল। এই প্ল্যাটফর্মটিকে বাচ্চাদের উপযুক্ত করে তুলতে এটিকে বিজ্ঞাপন-মুক্ত এবং বয়স-উপযুক্ত কনটেন্ট ব্যবহার করার পরিকল্পনা নেওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত মার্কিনী আইন প্রণেতা এবং অ্যাডভোকেসি গ্রুপের তরফে বাচ্চাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হলে, ওই পরিকল্পনা বাদ পরে দেওয়া হয়।

Published by:Piya Banerjee
First published:

Tags: Instagram

পরবর্তী খবর