Home /News /technology /
Google-এ সেভ করে রেখেছেন ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের বিবরণ! এখনই ডিলিট করুন!

Google-এ সেভ করে রেখেছেন ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের বিবরণ! এখনই ডিলিট করুন!

Google Pay-র তরফে জানানো হয়েছে যে ভিসা (Visa) এবং মাস্টার কার্ড (Mastercard) ব্যবহারকারীরা নতুন ফরম্যাট অনুযায়ী Google Pay ব্যবহার করতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) কার্ড স্টোরেজ রেগুলেশন অনুযায়ী Google এখন থেকে আর সেভ করে রাখতে পারবে না ইউজারদের কার্ডের ডিটেল। এর মধ্যে রয়েছে ইউজারদের কার্ডের নম্বর, এক্সপায়ারি ডেট ইত্যাদি। আগামী মাস থেকেই চালু হয়ে যাবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন এই নিয়ম। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে যে, ২০২২ সালের ৩০ জুনের পর থেকে কেউ আর ইউজারদের কার্ডের ডেটা স্টোর করে রাখতে পারবে না। অর্থাৎ ৩০ জুনের পর থেকে স্টোরিং কার্ড ডেটা বেআইনি হয়ে যাচ্ছে।

Google Pay-র তরফে জানানো হয়েছে যে ভিসা (Visa) এবং মাস্টার কার্ড (Mastercard) ব্যবহারকারীরা নতুন ফরম্যাট অনুযায়ী Google Pay ব্যবহার করতে পারবেন। কিন্তু তাদের Single Manual Payment করতে হবে নিজেদের কার্ডের মাধ্যমে। এটি করলে পরবর্তীকালে আর কার্ড ডিটেল বারবার দিতে হবে না। জুনের ৩০ তারিখের আগে এই কাজ করতে হবে। কিন্তু যাঁরা রু-পে (RuPay), আমেরিকান এক্সপ্রেস (American Express), ডিসকভার (Discover) অথবা ডিনার কার্ড (Diner Card) ব্যবহার করেন তাদের কার্ডের ডিটেল আর Google স্টোর করে রাখতে পারবে না। ৩০ জুনের পর থেকেই এটি কার্যকর হয়ে যাবে।

আরও পড়ুন:  মেটাভার্স স্মার্টফোনে চমকে দিতে চলেছে HTC! ফের নতুন ফোন আনছে HTC!

Google Ads ব্যবহারকারীদের জন্য Google থেকে কার্ড ডিটেল রিমুভ করার উপায় -

১) প্রথমেই Sign In করতে হবে নিজেদের Google Ads অ্যাকাউন্ট। ২) এরপর ক্লিক করতে হবে Tools অপশনে। এরপর Billing সেকশনে গিয়ে ক্লিক করতে হবে Summery অপশনে। ৩) এরপর ক্লিক করতে হবে Payment Method-এ। সেখান থেকেই Remove অপশনে ক্লিক করে মুছে ফেলতে হবে নিজের কার্ডের বিশদ বিবরণ।

Google Cloud ব্যবহারকারীদের Google থেকে কার্ড রিমুভ করার উপায় -

১) এখান থেকে নিজেদের কার্ড রিমুভ করতে চাইলে রিমুভ এ Payment Method চেক করতে হবে।

Google Workspace ব্যবহারকারীদের গুগলের থেকে কার্ড রিমুভ করার উপায় -

১) এর জন্য প্রথমেই Workspace অ্যাডমিন Payment Access চাইবে অ্যাডমিন কনসোলের থেকে। ২) এরপর নিজেদের কার্ড রিমুভ করতে চাইলে চেক রিমুভ এ Payment method।

অন্য Google ব্যবহারকারীদের Google থেকে কার্ড রিমুভ করার উপায় -

স্টেপ ১ – এ জন্য প্রথমেই Sign In করতে হবে Google Payment Centre-এ। এ ক্ষেত্রে ওয়েব ব্রাউজারে সার্চ করে দেখা যাবে Google Payment Centre। স্টেপ ২ - এরপর ক্লিক করতে হবে Add a Payment Method। এরপর Remove করতে হবে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Credit Card, Debit Card, Google

পরবর্তী খবর