Home /News /technology /
Google Street View || প্রতীক্ষার অবসান! গুগল স্ট্রিট ভিউ কি এবার ভারতেও? 

Google Street View || প্রতীক্ষার অবসান! গুগল স্ট্রিট ভিউ কি এবার ভারতেও? 

Google Street View || সূত্রের খবর, দেশের ১১ শহরে চালু হবে এই গুগল স্ট্রিট ভিউ। 

  • Share this:

ভারতে গুগল স্ট্রিট ভিউ শুরু হল দীর্ঘ ১১ বছর পর৷  গুগল ঘোষণা করেছে যে ভারতে তারা গুগল স্ট্রিট ভিউ শুরু করতে চলেছে টেক মাহিন্দ্রা ও জেনেসিসের সঙ্গে গাঁটছাড়া বেঁধে। বলা বাহুল্য এই গুগল স্ট্রিট ভিউ ভারতে এতদিন বন্ধ ছিল কেন্দ্রের আপত্তির কারণে, এর আগেই গুগল ২ বার চেষ্টা করেও ছাড়পত্র পায়নি কেন্দ্রের থেকে৷ সে সময় দেশের নিরাপত্তাজনিত কারণ বলা হয়েছিল।

আজ দীর্ঘ ১১ বছর পর সেই প্রতীক্ষার অবসান হল। আপাতত ব্যাঙ্গালুরু,চেন্নাই, দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, পুনে, নাসিক, ভাডোদারা, আহমেদনগর ও অমৃতসর  – এই দশটি শহরে এই প্রযুক্তি দেখা যাবে, এই বছরের শেষে দেশের মোট ১০০ টি শহরকে এই প্রযুক্তির মধ্যে আনার কথা ঘোষণা করেছে গুগল।  স্ট্রিট ভিউ ব্যাপারটি কী ?

আরও পড়ুন : উদ্ধার হওয়া প্রায় ৫০ কোটি টাকার উৎস কী? আর কোথায় টাকা? সকাল থেকে জেরা শুরু অর্পিতাকে

স্ট্রিট ভিউ হচ্ছে এমন এক প্রযুক্তি যার সাহায্যে  সহজেই যে কোনও জায়গার ৩৬০ ডিগ্রি ছবি দেখতে পাবেন। আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়ার মতো উন্নতশীল দেশে এই স্ট্রিট ভিউ প্রযুক্তি অনেক বছর আগেই চলে এসেছে। এই প্রযুক্তির দরুণ গুগল ম্যাপের মাধ্যমে যে কেউ যে কোনও জায়গার ভার্চুয়াল ৩৬০ ডিগ্রি ভিউ দেখতে পাবেন৷ রাস্তায় গাড়িতে করে কোনো জায়গা যেতেও অসুবিধা হবে না, রাস্তার সমগ্র ছবি একেবারে হাতের মুঠোয়। তবে সমগ্র ছবিতে কোনও গাড়ির নম্বর বা কোনও মানুষের মুখের ছবি ঘোলা করে দেখানো হবে প্রাইভেসি রাখার জন্য।

আরও পড়ুন: 'এমন কোনও কাজ করব না যার জন্য বদনাম হবে', পার্থ-অর্পিতা কাণ্ডে সাবধানী দেব

শ্রীরামপুরের চাতরার বাসিন্দা গুগলের লোকাল গাইড শৌনক দাসের সঙ্গে আমরা যোগাযোগ করেছিলাম। তিনি বেশ উত্তেজিত এই খবরটি নিয়ে, বলছিলেন দীর্ঘ প্রতীক্ষার আজ অবসান হল৷ আমাদের দেশ গুগল ম্যাপসে প্রযুক্তিগত দিক দিয়ে আর পিছিয়ে থাকবে না, অদূর ভবিষ্যতে আমেরিকার সাথে টেক্কা দিতে পারবে।   উলেখ্য, ২০১৮ সালে আমেরিকায় আয়োজিত স্ট্রিট ভিউ সামিটে তিনি ভারত থেকে একমাত্র আমন্ত্রিত হয়ে সেখানে গিয়েছিলেন। পৃথিবীর সেরা ৩৬০ ডিগ্রি ক্যামেরা প্রস্তুতকারী সংস্থা ও গুগল স্ট্রিট  ভিউ গাড়ি কীভাবে এই কাজ সম্পূর্ণ করে  চলেছে তা নিয়ে গুগল অফিসারদের সঙ্গে কথা বলেন।

Published by:Rachana Majumder
First published:

Tags: Google

পরবর্তী খবর