৩০ নভেম্বরের মধ্যে গাড়িতে লাগান ফাস্ট্যাগ, না হলে দিতে হবে দিগুণ টোল

৩০ নভেম্বরের মধ্যে গাড়িতে লাগান ফাস্ট্যাগ, না হলে দিতে হবে দিগুণ টোল
আর হাতে টাকা নয়, অনলাইনেই টোল ট্যাক্স মেটানো যাবে।

১ ডিসেম্বরের পর আপনার গাড়িতে যদি ফাস্ট্যাগ না লাগান থাকে তা হলে দিতে হবে দ্বিগুণ টোল ট্যাক্স

  • Share this:

আর মাত্র ৯ দিন তারপর টোল প্লাজার লম্বা লাইনে দাঁড়িয়ে ট্যাক্স দেওয়ার দিন শেষ। ১ ডিসেম্বর থেকে শুরু হবে ফাস্ট্যাগের মাধ্যমে টোল ট্যাক্স নেওয়া। এবার ইলেকট্রনিক্স টোলিং ফেসিলিটি শুরু করতে চলেছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। আর হাতে টাকা নয়, অনলাইনেই টোল ট্যাক্স মেটানো যাবে। ইতিমধ্যেই মাইকিং ও লিফলেটের মাধ্যমে শুরু হয়েছে প্রচার। আর পয়লা ডিসেম্বরের পর আপনার গাড়িতে যদি ফাস্ট্যাগ না লাগান থাকে তা হলে দিতে হবে দ্বিগুণ টোল ট্যাক্স৷

ফাস্ট্যাগ কী? ফাস্ট্যাগ একটি বৈদ্যুতিক টোল সংগ্রহের কৌশল যা জাতীয় মহাসড়কের টোল প্লাজায় পাওয়া যায়। এই কৌশলটি রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) এর মাধ্যমে কাজ করে।

ফাস্ট্যাগ কীভাবে ব্যবহার করবেন? প্রথমে গাড়ি মালিকদের প্রিপেড অ্যাকাউন্ট খুলতে হবে। গাড়ির সামনের কাঁচে আটকাতে হবে ফাসট্যাগ স্টিকার, যাতে টোল প্লাজার সেন্সরগুলি খুব সহজেই পড়তে পারে। চিপে ইনস্টল করা থাকবে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর, ইঞ্জিনের নম্বর, চেসিস নম্বর। গাড়ি টোল প্লাজায় গেলে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশনের (RFID) মাধ্যমে ট্যাক্স কেটে নেওয়া হবে।

টোলে টাকা দিয়ে টিকিট নিতে অনেক সময় লাগত। অনলাইনে ট্যাক্স দিলে সময় বাঁচবে। টোল প্লাজায় যানজটও হবে না। বাঁচবে কাগজ। গাড়ির জ্বালানি খরচও কমবে। এতে পরিবেশ দূষণও বেশ খানিকটা কমবে। দরকারে এই অ্যাকাউন্ট থেকে পার্কিং ফিও মেটানো যাবে।

আপনি ফাস্ট্যাগ কিনতে পারবেন বিভিন্ন ব্যাঙ্ক থেকে যেমন - ICICI Bank, HDFC Bank, Axis Bank। এছাড়া আপনি Paytm -ও এর জন্য একটি বিশেষ ফিচার নিয়ে এসেছে। এতে আপার ফাস্ট্যাগের সঙ্গে আপনার Paytm লিঙ্ক থাকবে। এখন থেকে আপনি নিজের ফাস্ট্যাগ রিচার্জ করতে পড়বেন আর দেখতে পারবেন কোথায় কবে কত টোল দিয়েছেন। আপনি চাইলে Amazon থেকেও ফাস্ট্যাগ কিনতে পারবেন।

Loading...

কেনার পরে ফাস্ট্যাগটিকে অ্যাকটিভ করতে হবে। তার জন্য ফোনে My FASTag মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপর আপনি নিজের যে কোনও একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা Paytm-এর সঙ্গে লিঙ্ক করতে পারেন। আবার চাইলে ক্রেডিট বা ডেবিট কার্ডের সাহায্যে রিচার্জও করতে পারেন।

First published: 04:46:29 PM Nov 21, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर