Home /News /technology /
Gmail: ভিডিও কল থেকে মেইল খোঁজা, Gmail-এর এই ৫ টিপস না জানলেই নয়!

Gmail: ভিডিও কল থেকে মেইল খোঁজা, Gmail-এর এই ৫ টিপস না জানলেই নয়!

Gmail: Gmail-এর এমন কিছু ফিচার, যেগুলো মেইল পাঠানো ছাড়াও অন্য কাজেও লাগবে।

  • Share this:

#নয়াদিল্লি: Gmail এখন আমাদের রোজনামচা জীবনের অংশ হয়ে গিয়েছে। বেশিরভাগ চাকরিজীবীরা প্রতিদিনই তাঁদের Gmail অ্যাকাউন্ট থেকে প্রয়োজনীয় মেইল পাঠান, ছাত্র-ছাত্রী থেকে শুরু করে গবেষক প্রত্যেকেই কোনও না কোনও ভাবে Gmail-এর সঙ্গে যুক্ত।

এছাড়াও নতুন স্মার্টফোনের সঙ্গে Gmail-এর অ্যাকাউন্ট সংযোগ করা অত্যন্ত দরকারি কাজ। তবে অনেকেই শুধুমাত্র Gmail–এর মেইল পাঠানোর কিছু ফিচার ছাড়া এর অন্যান্য ফিচার নিয়ে অতটা মাথা ঘামান না। আজ আমরা Gmail-এর এমনই কিছু ফিচার নিয়ে কথা বলব যা মেইল পাঠানো ছাড়াও অন্যান্য কাজে প্রয়োজন।

আরও পড়ুন- অনেক দাম দিয়ে কেনার পরও কাজ করছে না ওয়্যারলেস ইয়ারফোন! কিছু টিপস্ মেনে চলুন

প্রসঙ্গত বলে রাখা দরকার, যাঁদের এখনও Gmail অ্যাকাউন্ট নেই তাঁরাও কিন্তু খুব সহজে অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে পারেন। এর জন্য Google Account পেজে গিয়ে স্ক্রিনে প্রদর্শিত কিছু স্টেপ অনুসরণ করলেই অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

একবার Google Account তৈরি হয়ে গেলে ব্যবহারকারীরা Gmail-এ সাইন-ইন করে মেইল পাঠাতে পারবেন। এছাড়াও অন্যান্য Google-এর প্রোডাক্ট যেমন YouTube, Google Play, Google Drive ইত্যাদিও বিনামূল্যে ব্যবহার করতে পারবেন তাঁরা।

এবারে জেনে নেওয়া যাক Gmail-এর কিছু অজানা ফিচার!

ভিডিও কল শুরু করতে হলে

ব্যবহারকারীরা Google-এর চ্যাট লিস্টে যে কোনও কারও কন্ট্যাক্ট যোগ করে তাঁদের ইনবক্স থেকে কল করতে পারেন। ইনবক্সে গিয়ে তাঁদের কন্ট্যাক্টে ঢুকে নামের ওপর ক্লিক করলেই ভিডিও কল শুরু হয়ে যাবে।

ইনবক্সের জন্য থিম সেট করা

ব্যবহারকারীরা ইনবক্সের ব্যাকগ্রাউন্ডের জন্যেও থিম সিলেক্ট করতে পারেন। এর জন্য প্রথমে ইনবক্সে ক্লিক করে থিম অপশনে ক্লিক করতে হবে। এরপর লেবেল অনুযায়ী ইমেলও সিলেক্ট করা যেতে পারে। এর জন্য প্রথমে যে কোনও মেইল সিলেক্ট করে লেবেল সিলেক্ট করলেই মেইল লেবেল করা হয়ে যাবে।

ইনবক্সের ক্যাটাগরি সিলেক্ট করা

Gmail এটা নিজেই করে। যেমন, সাধারণত দেখতে পাওয়া যায় কোনও শপিং ব্র্যান্ড থেকে আসা কোনও মেইল ‘প্রোমোশন’ অপশনে পাওয়া যায়।

আরও পড়ুন- এবার Delete করা যাবে Instagram অ্যাকাউন্ট! কারা করতে পারবেন? জানুন পদ্ধতি

মেইল খোঁজা

দরকারের সময় যে কোনও প্রয়োজনীয় মেইল খুঁজতে হলে সেরা অপশন সার্চ বক্স। এতে মেইলের প্রয়োজনীয় কি ওয়ার্ডস দিলেই অনাসায়ে পুরনো মেইল পেয়ে যাবেন ইউজার।

মেইল ম্যানেজ করা

রাইট-ক্লিক করে যে কোনও মেইলকে মুভ, আর্কাইভ, মিউট, ফিল্টার করা তো যায়ই বা নতুন কোনও উইন্ডোতেও খোলা যায়। ভুল করে কোনও মেইল পাঠানো হলে সহজেই ‘আনডু’ অপশনের সাহায্যে মেইল ডিলিট করা যায়। এর জন্য ‘আনডু’ অপশনের টাইম লিমিট শুধু বাড়িয়ে রাখতে হবে।

Published by:Suman Majumder
First published:

Tags: Gmail

পরবর্তী খবর