Home /News /technology /
Instagram: এবার Delete করা যাবে Instagram অ্যাকাউন্ট! কারা করতে পারবেন? জানুন পদ্ধতি

Instagram: এবার Delete করা যাবে Instagram অ্যাকাউন্ট! কারা করতে পারবেন? জানুন পদ্ধতি

Instagram: এতদিন পর্যন্ত Instagram-এ অ্যাকাউন্ট ডিলিট করার ক্ষেত্রে ক্লান্তিকর দীর্ঘ প্রক্রিয়া অনুসরণ করতে হত

  • Share this:

#নয়াদিল্লি: এ বার থেকে Instagram ব্যবহারকারীরা তাদের অ্যাপ থেকে নিজেদের অ্যাকাউন্ট ডিলিট করে ফেলতে পারবেন। তবে শুধুমাত্র যারা iPhone ব্যবহার করেন তাদের জন্যেই এই সুবিধে আসতে চলেছে। এতদিন পর্যন্ত Instagram-এ অ্যাকাউন্ট ডিলিট করার ক্ষেত্রে ক্লান্তিকর দীর্ঘ প্রক্রিয়া অনুসরণ করতে হত। সে কারণে অনেক ব্যবহারকারীই Instagram থেকে নিজেদের সরিয়ে নিতে অ্যাকাউন্ট ডিলিট করার পরিবর্তে অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করে রাখতেন। কিন্তু সম্প্রতি অ্যাপলের অ্যাপ রিভিউ গাইডলাইনে (Apple’s App Review Guidelines) পরিবর্তন আনায় Instagram-এর মতো অ্যাপগুলি সহজেই এবং কম সময়ে ডিলিট করা সম্ভব।

এখন থেকে iPhone ব্যবহারকারীরা Instagram অ্যাকাউন্টের অ্যাপ সেটিংসে গিয়ে সহজ পদ্ধতি অবলম্বনে অ্যাপ ডিলিট করতে পারবেন। Meta-মালিকানাধীন এই প্ল্যাটফর্মের আওতায় এখনও ব্যবহারকারীরা প্রয়োজন মনে করলে অস্থায়ী ভাবে নিজেদের অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট (Deactivate) করতে পারবেন। এতে ব্যবহারকারীরা ইচ্ছে অনুযায়ী আবার তাদের অ্যাকাউন্টটি ব্যবহারও করতে পারবেন। তবে শুধুমাত্র Instagram নয়, বেশিরভাগ অ্যাপই এমন ভাবে ডিজাইন করা হয়, যাতে ব্যবহারকারীরা সহসা অ্যাকাউন্ট ডিলিট করতে না চান।

আরও পড়ুন:  সঙ্গমের পরেই তলপেটে ব্যথা? রক্তপাত? জানেন কিসের ইঙ্গিত? ভয় পেয়ে যাবেন!

কিন্তু অ্যাপ স্টোরে অ্যাপলের গাইডলাইন পরিবর্তনের কারণে এখন থেকে ব্যবহারকারীরা তাদের আইফোনের মাধ্যমে সহজেই অ্যাপ ডিলিট করার অপশন দিয়েছে। মজার বিষয় হল, Google সাধারণত এই প্ল্যাটফর্মগুলিকে ডিলিট করার জন্য ওয়েব-অনলি ডিলিট (Web Only Delete) প্রক্রিয়াই অনুসরণ করে। তবে Apple-এর গাইডলাইন পরিবর্তনের ফলে আশা করা যাচ্ছে অদূর ভবিষ্যতে Google-ও এমনই কিছু গাইডলাইন আনতে চলেছে।

iOS অ্যাপ থেকে Instagram অ্যাকাউন্ট ডিলিট করার পদ্ধতি—

১. প্রথমে আইফোনে Instagram অ্যাপ খুলতে হবে। ২. প্রোফাইল সেকশনে ট্যাপ করতে হবে। ৩. এরপর ‘Accounts’ অপশনে যেতে হবে এবং তারপর ‘Delete Account’ অপশনে ক্লিক করতে হবে। ৪. Instagram ব্যবহারকারীকে দু’টি অপশন দেবে, ‘Deactivate’ বা ‘Delete’। ৫. ব্যবহারকারীরা তাঁদের ইচ্ছে অনুযায়ী ‘ডিলিট’ অপশনে ক্লিক করবেন এবং নিশ্চিত করবেন। ৬. ডিলিট অপশন নিশ্চিত করার পর Instagram ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ডিলিট করার জন্য ৩০ দিনের সময় দেয়, এর মধ্যে ব্যবহারকারীরা চাইলে অপশন পরিবর্তন করতে পারেন। তখন ফের অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করার অপশনটিও বেছে নিতে পারেন।

সূত্রের খবর, Meta মালিকাধীন কোম্পানিটি নিশ্চিত করেছে যে WhatsApp-এর নতুন ফিচারের মতো সমস্ত প্ল্যাটফর্মেই মেটা একই নিয়ম আনতে চলেছে। এতে ব্যবহারকারীরা সব ক্ষেত্রেই আগের তুলনায় সহজে অ্যাকাউন্ট ডিলিট করার অপশন পাবেন।

Published by:Piya Banerjee
First published:

Tags: Instagram, Whatsapp

পরবর্তী খবর