Home /News /technology /
Facebook Messenger New Feature: ফেসবুক মেসেঞ্জারে আসছে নতুন এই ফিচার, কী সুবিধে হবে ব্যবহারকারীদের?

Facebook Messenger New Feature: ফেসবুক মেসেঞ্জারে আসছে নতুন এই ফিচার, কী সুবিধে হবে ব্যবহারকারীদের?

ফেসবুক মেসেঞ্জারে নতুন ফিচার৷ Photo-File

ফেসবুক মেসেঞ্জারে নতুন ফিচার৷ Photo-File

এখন এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার চালু করা হবে সকল ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীর জন্য (Facebook Messenger New Feature)।

  • Share this:

#নয়াদিল্লি: জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক মেসেঞ্জার (Facebook Messenger New Feature) নিয়ে আসতে চলেছে তাদের নতুন ফিচার। মেটা ঘোষণা করেছে যে, ফেসবুক মেসেঞ্জারের জন্য তারা চালু করতে চলেছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন।

ফেসবুক মেসেঞ্জারের (Facebook Messenger) গ্রুপ চ্যাট এবং কলের ক্ষেত্রে চালু করা হবে এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এটি একটি খুবই গুরুত্বপূর্ণ সিকিউরিটি ফিচার, যা এতদিন ধরে চালু ছিল শুধুমাত্র কিছু সীমিত সংখ্যক ব্যবহারকারীর জন্য। এখন এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার চালু করা হবে সব ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীর জন্য। ফেসবুক মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার ছাড়াও চালু করা হবে অন্যান্য বিভিন্ন ধরনের ফিচার।

আরও পড়ুন: সাবধান! ফোনে ম্যালওয়্যারের হানা, চুরি করতে পারে ব্যাঙ্কের গুরুত্বপূর্ণ তথ্য

এর মধ্যে অন্যতম একটি হল স্ক্রিনশট ওয়ার্নিং ফিচার। এর মাধ্যমে ফেসবুকের মেসেঞ্জারের এন্ড-টু-এন্ড এনক্রিপশন চ্যাটের স্ক্রিনশট নেওয়া যাবে না। ফেসবুক মেসেঞ্জারের স্ক্রিনশট ওয়ার্নিং ফিচারের মাধ্যমে ইউজারদের নোটিফাই করা হবে চ্যাটের স্ক্রিনশট নেওয়া হলে। এ ছাড়াও ফেসবুক মেসেঞ্জারের এন্ড-টু-এন্ড এনক্রিপশন চ্যাট ছাড়াও অন্যান্য চ্যাটের ক্ষেত্রেও নতুন কিছু ফিচার চালু করা হতে পারে। এর মধ্যে রয়েছে নির্দিষ্ট কোনও মেসেজে বিভিন্ন ধরনের জিআইএফ, স্টিকার, রিয়্যাকশন, রিপ্লাই ইত্যাদির অপশন।

ফেসবুক মেসেঞ্জারের নতুন ফিচার ব্যবহার করা যাবে নির্দিষ্ট কোনও চ্যাটের ক্ষেত্রে। এ ছাড়া ফেসবুক মেসেঞ্জারের নতুন ফিচার ব্যবহার করা যাবে গ্রুপ চ্যাটের ক্ষেত্রেও। এ ছাড়াও ফেসবুক মেসেঞ্জারের এন্ড-টু-এন্ড এনক্রিপশন চ্যাটের ক্ষেত্রে দেখা যাবে ভেরিফায়েড ব্যাজের অপশন। এর ফলে ইউজাররা বুঝতে পারবেন, কোনটি অথেন্টিক অ্যাকাউন্ট এবং কোনটি নয়। এ ছাড়াও ফেসবুকের মেসেঞ্জারের ক্ষেত্রে ইউজাররা তাদের গ্যালারি থেকে ফোটো এবং ভিডিও সেন্ড করার আগে সেটি এডিট করতে পারবেন।

আরও পড়ুন: পছন্দের ক্রিয়েটরদের লাইভ ভিডিও দেখার অ্যালার্ট, ইনস্টাগ্রামে এবার নয়া ফিচার

ফেসবুক মেসেঞ্জারের এই নতুন ফিচারের ফলে ইউজাররা তাঁদের ফোটো এবং ভিডিও-তে বিভিন্ন ধরনের এডিটের সুবিধা পাবেন। এর মধ্যে রয়েছে টেক্সট যুক্ত করার সুবিধা, ক্রপ করার সুবিধা, বিভিন্ন ধরনের স্টিকার লাগানোর সুবিধা ইত্যাদি। এ ছাড়াও ভিডিও-র অডিও এডিট করার সুবিধাও পাওয়া যাবে ফেসবুক মেসেঞ্জারের নতুন ফিচারের মাধ্যমে।

আসলে মেটা তাদের নিজস্ব সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক মেসেঞ্জারের জনপ্রিয়তা আরও বাড়িয়ে তোলার জন্য নিয়ে আসছে এই সব নতুন ফিচার। ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের সুবিধার দেওয়ার সঙ্গে সঙ্গে তাঁদের নিরাপত্তার দিকেও নজর দেওয়া হয়েছে। ব্যবহারকারীদের অ্যাকাউন্ট যেন সুরক্ষিত থাকে, এর জন্য সকল ব্যবহারকারীর জন্যই চালু করা হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার।

Published by:Debamoy Ghosh
First published:

পরবর্তী খবর