Oxygen Concentrator: ঘরে অক্সিজেনের ব্যবস্থা রাখা দরকার, কীভাবে বুঝবেন কোন অক্সিজেন কনসেনট্রেটর আপনার জন্য সঠিক ?

বাজারে এখন অনেক ধরনের অক্সিজেন কনসেনট্রেটর পাওয়া যাচ্ছে, এই প্রতিবেদনে তুলে ধরা হল সঠিক অক্সিজেন কনসেনট্রেটর-এর নানা গুণ

বাজারে এখন অনেক ধরনের অক্সিজেন কনসেনট্রেটর পাওয়া যাচ্ছে, এই প্রতিবেদনে তুলে ধরা হল সঠিক অক্সিজেন কনসেনট্রেটর-এর নানা গুণ

  • Share this:

Oxygen Concentrator: দেশের করোনা পরিস্থিতি গুরুতর। সংক্রমিত রোগীদের প্রাথমিক চিকিৎসায় ওযুধের পাশাপাশি অক্সিজেন থেরাপি প্রয়োজনীয় হয়ে উঠেছে। এমন সময়ে অক্সিজেন নিয়ে রীতিমতো মারামারির অবস্থা সৃষ্টি হয়েছে দেশ জুড়ে। কোথাও কোথাও আবার অসাধু মানুষেরা ব্ল্যাকে অক্সিজেন সিলিন্ডার বিক্রি করায় চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে রোগী ও পরিজনদের। অক্সিজেন সঙ্কটে মানুষ এখন এর বিকল্প খুঁজছে।

বিকল্প হিসেবে সামনে এসেছে অক্সিজেন কনসেনট্রেটর (Oxygen Concentrator)। এই অক্সিজেন কনসেনট্রেটর-এর কাজ হল বাতাসে উপস্থিত অক্সিজেন এবং নাইট্রোজেন সংগ্রহ করা এবং ন্যাজাল ক্যানুলা (Nasal Cannula) অথবা অক্সিজেন মাস্কের (Oxygen Mask) মাধ্যমে রোগীকে বিশুদ্ধ বায়ু সরবরাহ করা। অক্সিজেন কনসেনট্রেটর ৯৫% খাঁটি অক্সিজেন উৎপাদন করতে পারে। এর মধ্যে অক্সিজেন সেন্সর রয়েছে, এর ফলে এটা দেখাতে পারে কতটা বিশুদ্ধ বায়ু সরবরাহ করা হচ্ছে। বাজারে এখন অনেক ধরনের অক্সিজেন কনসেনট্রেটর পাওয়া যাচ্ছে, এই প্রতিবেদনে তুলে ধরা হল সঠিক অক্সিজেন কনসেনট্রেটর-এর নানা গুণ।

১. অক্সিজেন কনসেনট্রেটরের হঠাৎ চাহিদা বাড়ায় এর বাজার অফলাইন ও অনলাইনে পাওয়া যাচ্ছে। কিছু ওয়েবসাইট, যেমন ১ এমজি (1mg), নাইটিংলেস ইন্ডিয়া (Nightingales India), হেলথক্লিন (Healthklin), ও হেলথজিনি (Healthgenie) অক্সিজেন কনসেনট্রেটর বিক্রি করছে। তবে এ ক্ষেত্রে ক্রেতাকে একটু সতর্ক থাকতে হবে কারণ কিছু ওয়েবসাইট আছে যারা নেবুলাইজার (Nebulisers) এবং হিউমিডিফায়ার-কে (Humidifier) বিক্রি করছে অক্সিজেন কনসেনট্রেটর-এর দামে।

২. অক্সিজেন কনসেনট্রেটর কেনার ক্ষেত্রে বিশ্বস্ত ব্রান্ডগুলি হল Equinox, Oxlife, Inogen, Aspen, OCM, Yuwell।

৩. অক্সিজেন কনসেনট্রেটর যদি সঠিক নির্বাচন করা হয়, তাহলেই যে বিপত্তি শেষ তা কিন্তু নয়। কারণ প্রতিটি রোগীর একটি নির্দিষ্ট গতির বায়ু প্রবাহ দরকার হয়। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে সঠিক মাত্রায় রোগীকে অক্সিজেন দিতে হবে।

৪. অক্সিজেন কনসেনট্রেটর বিভিন্ন মাত্রার বিদ্যুৎ শক্তি অপচয় করে। চিকিৎসকের পরামর্শ নিয়ে এটাকে ব্যবহার করলে বিদ্যুৎ না থাকলেও ব্যাক আপ ব্যাটারিতে চলার যাতে ক্ষমতা থাকে, সে দিকেও নজর রাখতে হবে।

৫. অক্সিজেন কনসেনট্রেটর কেনার পর তার অক্সিজেন লেভেল-এর পরীক্ষা করতে হবে। বেশিরভাগ অক্সিজেন কনসেনট্রেটর দাবি করে ৮৭-৯৯ % খাঁটি অক্সিজেন সরবরাহ করে। তবে এর মান মডেল অনুসারে আলাদা হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে পোর্টেবেল অক্সিজেন কনসেনট্রেটর খাঁটি অক্সিজেন সরবরাহ করে না।

Published by:Ananya Chakraborty
First published: