• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • 6G in India: 5G-তেই আটকে? ভারতে লঞ্চ হতে চলেছে 6G টেকনোলজি! কেন্দ্রীয় মন্ত্রী জানালেন...

6G in India: 5G-তেই আটকে? ভারতে লঞ্চ হতে চলেছে 6G টেকনোলজি! কেন্দ্রীয় মন্ত্রী জানালেন...

আসছে 6G

আসছে 6G

6G in India: কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, ২০২৩ সালের শেষের দিকে অথবা ২০২৪ সালের প্রথম দিকে ভারতে লঞ্চ করা হতে পারে 6G টেকনোলজি।

  • Share this:

#নয়াদিল্লি: 6G টেকনোলজির বিষয়ে ভারত আত্মনির্ভর হওয়ার দিশায় খুব তেজ গতিতে এগিয়ে চলেছে। খুব তাড়াতাড়ি ভারতে লঞ্চ হতে চলেছে 6G টেকনোলজি। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েছেন যে, ২০২৩ সালের শেষের দিকে অথবা ২০২৪ সালের প্রথম দিকে ভারতে লঞ্চ করা হতে পারে 6G টেকনোলজি। এই সময়ের মধ্যে ভারতে 6G পরিষেবা চালু করাই কেন্দ্রীয় সরকারের প্রধান লক্ষ্য। 6Gপরিষেবা চালু করার করার জন্য তেজ গতিতে কাজ করা হচ্ছে। এই 6G টেকনোলজি নিজেদের দেশেই তৈরি করা হবে।

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, আত্মনির্ভর ভারতের মাধ্যমে দেশেই এই 6G টেকনোলজি তৈরি করা হবে। এর জন্য প্রয়োজনীয় সকল উপকরণ ভারতেই নির্মাণ করা হবে। এই 6G টেকনোলজি ভারতে তৈরি করে পুরো বিশ্বের মধ্যে বিতরণ করা হবে। ভারতে 4G, 5G টেকনোলজি আসার পর ইন্টারনেট দুনিয়ায় যে পরিবর্তন এসেছিল, মনে করা হচ্ছে ভারতে এই 6G টেকনোলজি আসার পর ইন্টারনেট দুনিয়ায় এর থেকেও বড় পরিবর্তন আসবে। ২০২৩ সালের শেষের দিকে অথবা ২০২৪ সালের প্রথম দিকেই ভারতে লঞ্চ করা হতে পারে 6G টেকনোলজি।

6G টেকনোলজির বিকাশ-

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, 6G টেকনোলজির বিকাশের কাজ আগেই শুরু হয়ে গিয়েছে। ভারতে নেটব্যাঙ্কিং ব্যবস্থা চালানোর জন্য ভারতেই তৈরি করা হয়েছে টেলিকম সফটওয়্যার। ফিনান্সিয়াল টাইমস এবং দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস দ্বারা আয়োজিত অনলাইন এজেন্ডা-সেটিং ওয়েবিনারের চতুর্থ শৃঙ্খলা নিউ টেকনোলজি অ্যান্ড দি গ্রিন ইকনমি - টু ট্রেন্ডস শোয়িং এ নিউ ইন্ডিয়া অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, "6G টেকনোলজির টেকনিকের বিভিন্ন বিষয়ে আগেই অনুমতি দেওয়া হয়েছে। আমাদের বৈজ্ঞানিক এবং ইঞ্জিনিয়াররা এই বিষয়ে কাজ করে চলেছেন। "

আরও পড়ুন: টাকা পাঠানো এবং রিসিভ করা দুই সহজ; কীভাবে করবেন WhatsApp-এর মাধ্যমে?

আরও পড়ুন: কম পয়সায় বড় ফায়দা, ফোনে ‘এই’ রিচার্জগুলি করলে আনলিমিটেড কল আর ৪ জিবি ডেটা!

স্বদেশি 5G লঞ্চ করার পক্রিয়া -

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন ভারত 6G টেকনোলজির কাজ করার সঙ্গে সঙ্গে স্বদেশি 5G টেকনোলজি লঞ্চ করার কাজও চালিয়ে যাচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন পরের বছরেই শুরু করে দেওয়া হবে 5G স্পেকট্রামের নিলাম পর্ব। এর জন্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (TRAI) সঙ্গেও যোগাযোগ করা হয়েছে। TRAI এই বিষয়টি খতিয়ে দেখছে। মনে করা হচ্ছে পরের বছর ফেব্রুয়ারি-মার্চ মাসের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। এরপরেই ২০২২ সালের মাঝামাঝি 5G স্পেকট্রামের নিলাম পর্ব শুরু করে দেওয়া হবে।

First published: