করোনার মেজাজে এবার iPhone-এ ফেস মাস্ক পরা ইমোজি !

ফেস মাস্ক পরা ইমোজি এই দুই ইমোজি বাজারে ছেড়েছে অ্যাপল, দেখুন ছবি

ফেস মাস্ক পরা ইমোজি এই দুই ইমোজি বাজারে ছেড়েছে অ্যাপল, দেখুন ছবি

  • Share this:

ব্যাপারটা একটু কেমন যেন ঠেকছে? অতিমারীর এই মারি তো সেই মারি গোছের? ভুলেও এ সব ভাববেন না। অ্যাপল কিন্তু দাবি তুলেছে যে কোভিড ১৯-এ আক্রান্ত সারা বিশ্বে প্রাথমিক ব্যবহারিক স্বাস্থ্যবিধি নিয়ে সচেতনতা বাড়াতেই তাদের এই উদ্যোগ।

মানেটা যে জলে বেশটি করে সাবান দিয়ে রগড়ে হালফিলে ঘন ঘন হাত ধুচ্ছি আমরা, তার মতোই সোজা! আমরা ভাবছি শুধু ভারতেই ফেস মাস্ক ছাড়া পথে বেরোচ্ছেন অনেকে, কিন্তু আদতে এমনটা হচ্ছে পৃথিবীর অনেকের প্রান্তেই।

কোভিড ১৯-এর হাত থেকে বাঁচতে ফেস মাস্ক আর দস্তানা যে অমোঘ দুই হাতিয়ার, সে কথা বলে বলে তো মুখে প্রায় ফেনা উঠে যাওয়ার জোগাড় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তাব্যক্তিদের! কিন্তু সবাই তা শুনলে তো! কাজেই ভার্চুয়াল দুনিয়াতেও যাতে ব্যাপারটা মাথায় থেকে যায়, সেই উদ্দেশ্য নিয়ে ফেস মাস্ক পরা ইমোজি এই দুই ইমোজি বাজারে ছেড়েছে অ্যাপল। ঠিক যেমনটা দেখছেন আর কী নিচের ছবিতে!

হাসি মুখ, গালে আলতো লালচে আভার পাশাপাশি ফেস মাস্ক পরার একটা বাস্তবসম্মত দিকেও নজর দিতে ভোলেনি সংস্থা। ফেস মাস্ক পরা অবস্থায় কারও মুখোমুখি হলে চকিতে অভিব্যক্তি কেমন করে বদলে যায়, বিফোর আর আফটার দিয়ে তা স্পষ্ট করেছে অ্যাপল।

তবে এই প্রথম যে ফেস মাস্ক পরা ইমোজি বাজারে এল, এমনটা ভাবলে অন্যায় হবে। এ ব্যাপারে আমাদের পথ দেখাচ্ছে ইমোজিপিডিয়া। ট্যুইট মারফত জানিয়েছে যে ২০১০ সালেই ইউনিকোডে এ হেন ফেস মাস্ক পরা জাপানি ইমোজি এসে গিয়েছিল। আপনার সে ব্যাপারে কিছু মনে পড়ছে কি? নিচের ছবিটা দেখে একটু ভাবুন তো!

খবর বলছে, আপাতত অ্যাপল-এর এই নয়া ইমোজি রয়েছে আইওএস ১৪.২ বেটা ২ ভার্সনে। তবে অভিযোগ তুলছেন অনেকেই, যাঁদের ফোনে বেটা ভার্সন নেই, তাঁদের আফটার ইমোজি পাঠালেও সেটা হাসি মুখ না দেখিয়ে করুণ মুখটাই দেখাচ্ছে!

এ ব্যাপারে অবশ্য একটা বক্তব্য রয়েছে সংস্থার। তাদের দাবি- এখনও পর্যন্ত এই ফেস মাস্ক পরা ইমোজির বিষয়টা রয়েছে পরীক্ষাধীন দশায়। সব দিক ঠিক থাকলে তবেই পুরোদমে ছাড়া হবে এই নয়া ইমোজি।

Published by:Ananya Chakraborty
First published: