• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Android 13 New Features : অনলাইনে ফাঁস হল অ্যান্ড্রয়েড ১৩-র আকর্ষণীয় নতুন ফিচার, ব্যবহারকারীদের জন্য থাকছে চমক!

Android 13 New Features : অনলাইনে ফাঁস হল অ্যান্ড্রয়েড ১৩-র আকর্ষণীয় নতুন ফিচার, ব্যবহারকারীদের জন্য থাকছে চমক!

অনলাইনে ছড়িয়ে পড়েছে অ্যান্ড্রয়েডের এই নতুন ভার্সন সংক্রান্ত তথ্য

অনলাইনে ছড়িয়ে পড়েছে অ্যান্ড্রয়েডের এই নতুন ভার্সন সংক্রান্ত তথ্য

সম্প্রতি অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনের ফাঁস হওয়া স্ক্রিনশট (Leaked Screenshots) শেয়ার করেছে এক্সডিএ ডেভেলপার্স (XDA Developers)।

  • Share this:

#কলকাতা: আগামী বছর প্রকাশিত হবে অ্যান্ড্রয়েড ১৩ (Android 13)। আর ইতিমধ্যেই অনলাইনে ছড়িয়ে পড়েছে অ্যান্ড্রয়েডের এই নতুন ভার্সন সংক্রান্ত তথ্য। যদিও বহু স্মার্টফোন ব্যবহারকারী এখনও পর্যন্ত স্টেবল অ্যান্ড্রয়েড ১২ আপডেট পাননি।

সম্প্রতি অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনের ফাঁস হওয়া স্ক্রিনশট (Leaked Screenshots) শেয়ার করেছে এক্সডিএ ডেভেলপার্স (XDA Developers)। তারা জানিয়েছে যে, অ্যান্ড্রয়েড ১৩ ভার্সনে অনেক নতুন নতুন ফিচার (Features) যোগ হয়েছে। আগামী বছরের মে মাসেই অ্যান্ড্রয়েড ১৩-র কথা ঘোষণা করতে চলেছে গুগল (Google), যার ইন্টারনাল কোড নেম হবে ডেজার্ট তিরামিসু (Dessert Tiramisu)। আর সেপ্টেম্বর নাগাদ স্টেবল বিল্ডস্ রিলিজ হবে। অনলাইনে ফাঁস হওয়া ফিচারগুলি চূড়ান্ত রিলিজের সময় থাকবে কি না, সেটা সময়ই বলবে এবং ডেভেলপার্সরাই সেই সিদ্ধান্ত নেবেন। দেখে নেওয়া যাক, ফাঁস হওয়া ফিচারগুলি।

রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড ১৩-র উল্লেখযোগ্য ফিচারের মধ্যে অন্যতম হল– অ্যাপ পারমিশনের অধীনে যোগ হতে পারে নোটিফিকেশন পারমিশন। অ্যান্ড্রয়েড অ্যাপগুলি যে ভাবে ক্যামেরা, মাইক, লোকেশন, স্টোরেজ, কনট্যাক্টস, ফোন এবং ক্যালেন্ডার ব্যবহারের জন্য অনুমতি চায়, অ্যান্ড্রয়েডের এই নয়া ভার্সনও ব্যবহারকারীদের থেকে নোটিফিকেশন পাঠানোর জন্য অনুমতি চাইবে। অ্যান্ড্রয়েড ১২ পর্যন্ত ভার্সনগুলিতে অ্যাপগুলি ব্যবহারকারীদের অনুমতি না-নিয়েই স্বয়ংক্রিয় ভাবে নোটিফিকেশন পাঠিয়ে দেয়। ব্যবহারকারীরা যদি নোটিফিকেশন ব্লক করতে চান, তা হলে তাঁরা সেটা করতে পারেন। কিন্তু নোটিফিকেশন পাঠাতে তাঁদের অনুমতির প্রয়োজন হয় না অ্যাপের।

আরও পড়ুন : ভিনগ্রহের প্রাণীদের খুঁজতে নয়া মিশন NASA-র, ভর্তি করা হচ্ছে ‘পুরুত মশায়’

থাকছে আরও দারুণ আকর্ষণীয় একটি ফিচার। অ্যান্ড্রয়েড ১৩-য় ভাষার ব্যবহারের উপর ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ থাকতে পারে। অ্যান্ড্রয়েড ১২ পর্যন্ত অ্যান্ড্রয়েড ভার্সনের ক্ষেত্রে ব্যবহারকারীরা সেটিং অ্যাপে ঢুকে ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ইনপুট সেকশন-এ গিয়ে পছন্দের ভাষা বেছে নিতে পারতেন। কিছু কিছু অ্যাপের ভিতরও পছন্দের ভাষা বেছে নেওয়ার সুযোগ থাকে। এটা সম্পূর্ণ ভাবে ডেভেলপারদের উপর নির্ভরশীল। তবে সব অ্যাপে এই সুবিধা থাকেও না। অ্যান্ড্রয়েড ১৩-র ক্ষেত্রে এই ফিচার মিলতে পারে ইউজারস্ কন্ট্রোলে। এতে কেউ চাইলে নির্দিষ্ট ইনফরমেশন স্ক্রিন থেকে সেই অ্যাপের ভাষা বদলাতে পারবেন।

আরও পড়ুন : জীবনে একটা অন্তত সুপার বাইক কেনার শখ! Triumph-এর এই মডেল দেখুন

এখানেই শেষ নয়, অ্যান্ড্রয়েড ১৩-য় থাকতে পারে ব্লুটুথ এলই অডিও সাপোর্ট। ব্লুটুথ অডিও স্ট্রিমিংয়ের জন্য যে পাওয়ার কনজাম্পশন হয়, তা কমানো যাবে ব্লুটুথ এলই অডিও-র মাধ্যমে। এটাই নেক্সট জেনারেশন ব্লুটুথ অডিও। এটা শুধু পাওয়ার কনজাম্পশনই কমায় না, সেই সঙ্গে এটা হিয়ারিং এইড-সহ নানান ধরনের ব্লুটুথ ডিভাইসের নতুন ভাবে ব্যবহারের ক্ষেত্রেও জায়গা তৈরি করে।

Published by:Arpita Roy Chowdhury
First published: