Home /News /technology /
Android 13: ব্যাটারির কথা না ভেবে, এবার যত খুশি ফোন করুন!

Android 13: ব্যাটারির কথা না ভেবে, এবার যত খুশি ফোন করুন!

Android 13-এ রয়েছে একাধিক নতুন ও উন্নত ফিচার। এর ফলে ফোনের ব্যাটারি লাইফ কিছুটা হলেও বাড়তে পারে

  • Share this:

#নয়াদিল্লি: Android 13 বাড়াতে পারে ফোনের ব্যাটারি লাইফ। কারণ Android 13-এ রয়েছে একাধিক নতুন ও উন্নত ফিচার। এর ফলে ফোনের ব্যাটারি লাইফ কিছুটা হলেও বাড়তে পারে। Android 13 ডেভেলপার প্রিভিউটি ডেভেলপারদের এবং টেস্টারদের জন্য আনা হয়েছে। তাই রেগুলার Android ইউজারদের এটি ইনস্টল না করাই উচিত। এটি Pixel 4, Pixel 5, এবং Pixel 6 ডিভাইসের জন্য এভেলেবেল। Google ফেব্রুয়ারি এবং মার্চ মাসে আরও ডেভেলপার প্রিভিউ রিলিজ করার প্ল্যান করেছে। যদিও, Beta ভার্সান এপ্রিলে আসতে পারে। Android 13 এর স্টেবেল রিলিজ জুন বা জুলাইয়ের কাছাকাছি হতে পারে, তবে অফিসিয়াল রিলিজটি বছরের শেষের দিকেই হবে বলে জানা গেছে।

Android 13-এর সঙ্গে, Google নেক্সট লেভেল কাস্টমাইজ এবিলিটি এক্সপ্যান্ড করতে চলেছে। ডাইনামিক অ্যাপ আইকনগুলি এখন Google এর পরিবর্তে সমস্ত অ্যাপের জন্য এভেলেবেল। থিম আইকনগুলি এমন একটি ফিচার যা অ্যাপ আইকনগুলিকে ওয়ালপেপারের সঙ্গে রিলেটেড একটি রঙ এডপ্ট করতে দেয়, পাশাপাশি মনোক্রোম্যাটিক অ্যাপ আইকনগুলির জন্যও সাপোর্ট দেয়৷ এর ফলে ফোনের ব্যাটারি লাইফ অনেকটাই বাড়তে পারে। এছাড়াও Google এর Android 13-এ একটি আপগ্রেড করা থিমিং অপশন, বেটার প্রাইভেসি ফিচার, বেটার ভাষা কন্ট্রোল এবং অ্যাপগুলির জন্য গ্রানুলার পার্মিশন রয়েছে। এছাড়াও আরও অনেক আপডেট আসবে, তবে সবচেয়ে বড় ফোকাস ইন্টারফেসের উপর করা হচ্ছে। Android 12 মূলত অপারেটিং সিস্টেম জুড়ে Material You থিম সম্পর্কে ছিল, তবে Google এর আরেকটি ফোকাস এরিয়া হল প্রাইভেসি এবং Android 13 এর মাধ্যমে এটি Apple এর PlayBook এর মতন হতে চলেছে।

 আরও পড়ুন:  ডিজিলকার-এ অ্যাকাউন্ট খুলুন সহজেই! অনেক সমস্যার সমাধান হবে

Android 13-এ ইউজাররা, গ্যালারি অ্যাপে অ্যাক্সেসের ক্ষেত্রে কোনও অ্যাপকে কোন লেভেলের পারমিশন দিতে চান তা সেট করতে পারবেন। একটি নতুন ফটো পিকার ইউজারকে অ্যাপটিকে সম্পূর্ণ গ্যালারি বা শুধুমাত্র কয়েকটি সিলেক্টেড ফটোতে অ্যাক্সেস দিতে দেবে যা ইউজাররা এই প্রসেস চলাকালীন বাছাই করতে পারবেন। Apple এর iOS 15-এ এই ফিচারটি রয়েছে যেখানে আপনি একটি নির্দিষ্ট অ্যাপের জন্য পারমিশন ঠিক করতে পারেন। শোনা যাচ্ছে, Google এই ফিচারটিকে শুধুমাত্র Android 13-এর মধ্যে লিমিটেড রাখতে চায় না। এই ফিচারটি Android 11 এবং হাইয়ার ভার্সানে চলা সমস্ত ফোনে Google আনতে চায়। Google, Android 13-এর সঙ্গে আসা বেশ কিছু চেঞ্জও হাইলাইট করেছে৷ এই সকল নতুন ফিচারের কারণে মনে করা হচ্ছে Android 13 বাড়াতে পারে ফোনের ব্যাটারি লাইফ।

Published by:Piya Banerjee
First published:

Tags: Android 13, Battery Life

পরবর্তী খবর