Home /News /sports /

Ravi Shastri on Virat Kohli: বিদায়বেলায় মাথা উঁচু করে যাও বিরাট, আবেগপ্রবণ হলেন রবি শাস্ত্রী

Ravi Shastri on Virat Kohli: বিদায়বেলায় মাথা উঁচু করে যাও বিরাট, আবেগপ্রবণ হলেন রবি শাস্ত্রী

সোশ্যাল মিডিয়ায় বিরাটের সঙ্গে এই ছবি দিয়েছেন রবি শাস্ত্রী

সোশ্যাল মিডিয়ায় বিরাটের সঙ্গে এই ছবি দিয়েছেন রবি শাস্ত্রী

Virat go with your head held high says Ravi Shastri. বিরাট বিদায়ে আবেগপ্রবণ হয়ে পড়লেন রবি শাস্ত্রী, সোশ্যাল মিডিয়ায় বিরাটের সঙ্গে ছবি দিয়েছেন রবি শাস্ত্রী

  • Share this:

    #মুম্বই: মঞ্চটা ছিল ২০১৪ চ্যাম্পিয়ন্স ট্রফি। পাকিস্তানের বিরুদ্ধে ফাইনালে বিশাল ব্যবধানে হেরেছিল ভারত। ড্যামেজ কন্ট্রোল করতে তড়িঘড়ি রবি শাস্ত্রীকে কোচ হিসেবে নিয়োগ করা হয়। সেই থেকে শাস্ত্রী এবং বিরাট কোহলি জুটির পথচলার শুরু। এরপর কোহলি-শাস্ত্রী জুটি ভারতীয় ক্রিকেটে বহু সিরিজ এনে দিয়েছে। বিরাট কোহলি নেতৃত্ব ছাড়তে শাস্ত্রী লেখেন, বিরাট, তুমি মাথা উঁচু করে যেতে পার। খুব কম অধিনায়ক তোমার মতো সাফল্য পেয়েছে।

    আরও পড়ুন - Messi Corona: করোনা থেকে সুস্থ হতে এত কঠিন সময় পেরোতে হবে বুঝতে পারেননি মেসি

    ভারতের সব চেয়ে আক্রমণাত্মক এবং সফল অধিনায়ক। এই দল আমরা একসঙ্গে তৈরি করেছি, তাই আমার খারাপ লাগছে। কিন্তু শুধু অধিনায়ক এবং একজন বড় ক্রিকেটার হিসেবে নয়, তরুণ ক্রিকেটারদের মধ্যে তোমাকে দেখে যে লড়াই করার অনুপ্রেরণা জাগত, সেটা ছিল দেখার মতো। মাঠের মধ্যে বিরাট কোহলির বিভিন্ন প্রতিক্রিয়া অনেক সময় বিপক্ষ দল বিশেষ করে সে দেশের মিডিয়া সমালোচনা করেছে।

    আরও পড়ুন - Cristiano Ronaldo target: ৪২ বছর পর্যন্ত ঠিক এভাবেই খেলে যেতে চান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

    যেমন ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে অঙ্গভঙ্গি করা, অস্ট্রেলিয়ার মাটিতে সিরাজকে দর্শকদের গালাগালি দেওয়ার ফলে পাল্টা আম্পায়ারের কাছে অভিযোগ জানানো, বিপক্ষের চোখে চোখ রেখে লড়াই, এসবই ছিল বিরাট কোহলির ট্রেডমার্ক। ব্যাপারটা জানেন রবি শাস্ত্রী। হয়তো এই জুটি বহুকাঙ্খিত আইসিসি ট্রফি দিতে পারেনি দেশকে, কিন্তু তাও বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়, দীর্ঘদিন শীর্ষস্থান ধরে রাখা, এটাও তো সহজ ছিল না।

    সাধারণ কথায় বোঝাতে গেলে বিরাট কোহলি এমন একজন অধিনায়ক ছিলেন, যাকে মাপার জন্য শুধু পরিসংখ্যান যথেষ্ট ছিল না। হয়তো মহেন্দ্র সিং ধোনির মতো আবেগ নিয়ন্ত্রণ করতে পারতেন না। প্রকাশ করে ফেলতেন মাঠের ভিতরে। কিন্তু তার জেতার খিদে এবং অনমনীয় জেদ এবং মানসিকতা চিরকাল একটা বেঞ্চমার্ক হিসেবে থেকে যাবে।

    এমন অনেক সময় হয়েছে, কোন ক্রিকেটারকে খেলাতে চাননি রবি শাস্ত্রী। কিন্তু বিরাট কোহলি নিজের দায়িত্বে ঝুঁকি নিয়ে মাঠে নামিয়েছেন এবং সাফল্য পেয়েছেন। অধিনায়ক হিসেবে তাড়াতাড়ি শিখতে পেরেছিলেন বিরাট। উইকেট পড়লে বোলার যত না সেলিব্রেট করতেন, তার চেয়ে বেশি করতেন বিরাট কোহলি। পাকিস্তানের বিরুদ্ধে হারের পর মহম্মদ শামিকে যখন দেশদ্রোহী আখ্যা দেওয়া হয়েছিল, সবার আগে ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন তিনি।

    নাক উঁচু ইংরেজ অথবা মারকুটে অস্ট্রেলিয়ানদের পাল্টা দিতে ছাড়েননি। তাই পরিসংখ্যান এর জন্য যতটা বিরাটকে মনে থাকবে, ততটাই মনে থাকবে তার লড়াকু চরিত্রের জন্য। আর একটা ড্রেসিংরুমে কত মুহূর্ত কাটিয়েছেন বিরাটের সঙ্গে রবি শাস্ত্রী। আজ হয়তো তার আবেগপ্রবণ হয়ে পড়াটাই স্বাভাবিক।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Ravi Shastri, Virat Kohli

    পরবর্তী খবর