• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Ravi Shastri on Virat Kohli : কোচের কাজ এগারোজনকে বাছা, স্কোয়াড বাছার নয়, বিদায় বেলায় ফের বোর্ডকে ঠুকলেন শাস্ত্রী

Ravi Shastri on Virat Kohli : কোচের কাজ এগারোজনকে বাছা, স্কোয়াড বাছার নয়, বিদায় বেলায় ফের বোর্ডকে ঠুকলেন শাস্ত্রী

বিরাটের সঙ্গে এই ছবি শাস্ত্রীর অতীত

বিরাটের সঙ্গে এই ছবি শাস্ত্রীর অতীত

Ravi Shastri says it is his duty to pick up the playing eleven as coach and not the squad. ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ভরাডুবির পর স্বাভাবিকভাবেই দায়টা বেশি পড়ল রবি শাস্ত্রির ওপর।

  • Share this:

    #দুবাই: ভারতীয় হেড কোচের চেয়ার এখন তার কাছে অতীত। রাহুল দ্রাবিড় নতুন দায়িত্বে। কিন্তু যাওয়ার আগে নিজে ব্যর্থ কিনা সেই ব্যাখ্যা দিতে মরিয়া রবি শাস্ত্রী। কোনো দল যখন বৈশ্বিক টুর্নামেন্টে বাজে পারফরম্যান্স করে, তখন সবচেয়ে বেশি ঝড়টা বয়ে যায় সেই দলের কোচের ওপর দিয়ে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ভরাডুবির পর স্বাভাবিকভাবেই দায়টা বেশি পড়ল রবি শাস্ত্রির ওপর। তবে ভারতের সদ্য বিদায়ী কোচ জনগণের মধ্যে প্রচলিত কিছু ভ্রান্ত ধারণা দূর করার চেষ্টা করেছেন।

    আরও পড়ুন - Hugo Boumos ATKMB : কলকাতা ডার্বিতে মোহনবাগানকে জেতাতে তৈরি, হুঙ্কার ফরাসি তারকা হুগো বুমুর

    ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনের সময়ের কথা। ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণার সময় শিখর ধাওয়ান ও যুজবেন্দ্র চাহালের নাম অন্তর্ভুক্ত করা হয়নি। পরে বিশ্বকাপে দলের ভরাডুবির পর স্কোয়াড নির্বাচন নিয়ে ভক্তদের সব রাগ যেন আছড়ে পড়েছে শাস্ত্রির ওপর। একটি সর্বভারতীয় নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ভারতের সদ্য বিদায়ী কোচ বলেছেন, আমার দায়িত্ব শুধু দলের একাদশ নির্বাচন করা, স্কোয়াড নির্বাচন নয়। ১৫ সদস্যের স্কোয়াড নির্বাচন করেছে নির্বাচকেরা। এমনকি অধিনায়কের মতামতও এখানে গুরুত্ব পায় না।

    বিশ্বকাপে ভরাডুবির পরেও বিদায় বেলায় ভারতীয় দলকে প্রশংসায় ভাসিয়ে গেছেন শাস্ত্রি। কিংবদন্তি ভারতীয় অলরাউন্ডারের মতে, ভারতের এই দলটি ক্রিকেট ইতিহাসের অন্যতম দল। তার অধীনে অস্ট্রেলিয়ার মাঠে ভারত দুবার বর্ডার-গাভাস্কার ট্রফি জিতেছে, ইংল্যান্ডে গিয়ে টেস্ট সিরিজ জিতেছে। আন্তর্জাতিকের অধিনায়কত্ব ছাড়া নিয়ে কিছু বলেননি এখনও। রবি শাস্ত্রী অবশ্য জানিয়ে দিলেন, অদূর ভবিষ্যতেই ভারতের ওয়ান ডে দলের অধিনায়কত্ব ছেড়ে দেবেন বিরাট।

    তিনি টেস্ট ক্রিকেটে বিশ্বের অন্যতম ব্র্যান্ড অ্যাম্বাসাডর। তাই নিজের কেরিয়ারকে দীর্ঘায়িত করতে এবং টেস্ট অধিনায়কত্বে মনোনিবেশ করতেই একদিনের ক্যাপ্টেন্সি তিনি ছাড়বেন। এমন নজির অবশ্য আগেও রয়েছে। অনেক সফল অধিনায়কই ব্যাটিংয়ে আরও বেশি ফোকাসড থাকতে অধিনায়কত্বের দায়িত্ব ছেড়েছেন। তাঁর কথায়, টেস্টে বিগত পাঁচ বছর ধরে ভারত বিশ্বের ১ নম্বর দল। ফলে মানসিক ক্লান্তি বাধা হয়ে না দাঁড়ালে বা সেই কারণে ব্যাটিংয়ে ফোকাস বাড়াতে টেস্টের অধিনায়কত্ব কোহলি এখনই ছাড়বেন বলে মনে হয় না। তবে নিশ্চিতভাবে কিছুই বলা যায় না।

    নিজের মন ও শরীরের অবস্থা বুঝে সিদ্ধান্ত নেবেন বিরাটই। তবে ভারতীয় ড্রেসিংরুমে বিরাট কোহলির সঙ্গে সতীর্থদের দূরত্ব বেড়েছে বলে যে কথা শোনা যাচ্ছে তাকে ভিত্তিহীন বলেই উড়িয়ে দিয়েছেন ভারতের সদ্যপ্রাক্তন কোচ। তবে রাহুল দ্রাবিড় এবং রোহিত শর্মা ভারতীয় ক্রিকেটকে অনেক উচ্চতায় নিয়ে যাবেন আশাবাদী রবি।

    Published by:Rohan Chowdhury
    First published: