Home /News /sports /
Gavaskar on Rishabh Pant : ভবিষ্যতের টেস্ট অধিনায়ক হিসেবে ঋষভ পন্থকেই দেখতে চান গাভাসকার

Gavaskar on Rishabh Pant : ভবিষ্যতের টেস্ট অধিনায়ক হিসেবে ঋষভ পন্থকেই দেখতে চান গাভাসকার

ভবিষ্যতের টেস্ট অধিনায়ক হিসেবে পন্থকেই ভোট গাভাসকারের

ভবিষ্যতের টেস্ট অধিনায়ক হিসেবে পন্থকেই ভোট গাভাসকারের

Sunil Gavaskar first choice for future India test captain is Rishabh Pant. ভবিষ্যতের টেস্ট অধিনায়ক হিসেবে পন্থকেই ভোট গাভাসকারের

  • Share this:

    #কেপটাউন: সুনীল গাভাসকার জানিয়েছেন বিরাট কোহলির ভারতের টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পেছনে হয়তো প্লট অনেকদিন আগেই তৈরি হয়ে গিয়েছিল। হয়তো বিরাট ভেবেছিলেন দক্ষিণ আফ্রিকার মাটিতে যদি ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় করতে পারে ভারত, তাহলে তিনি নির্বাচকদের ভুল প্রমাণ করতে পারবেন। বন্ধ করতে পারবেন যাবতীয় সমালোচনা। কিন্তু অপেক্ষাকৃত দুর্বল দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বিরাট দেওয়াল লিখন পড়তে পেরেছিলেন।

    আরও পড়ুন - Pakistan reaction on Virat Kohli : বিরাট বিদায়ে হৃদয় রক্তাক্ত হয়েছে পাকিস্তানের আমির থেকে নাসিম শাহদের

    টেস্ট অধিনায়কত্ব থেকে তাকে সরিয়ে দেওয়া হতে পারে আন্দাজ করতে পেরেছিলেন। সেই বুঝে পদক্ষেপ নিয়েছেন। নিজের সম্মান অটুট রেখে। বিরাট কোহলি নেতৃত্ব ছেড়ে দিতেই যে প্রশ্ন প্রথম মাথায় আসে তা হল, এরপর ভারতের টেস্ট অধিনায়ক কে? অনেকেই বলছেন রোহিত শর্মা। অনেকের মতে রাহুল দ্রাবিড়ের এক সময়ের সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনকেও নাকি অধিনায়ক করা হতে পারে।

    আরও পড়ুন - Rohit Sharma on Virat Kohli: বিরাট কোহলির ইস্তফার সিদ্ধান্তে Shocked! বলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট রোহিত শর্মার

    কিন্তু সুনীল গাভাসকরের মতে এঁরা কেউ নন, তিনি বেছে নিলেন ভারতের তরুণ এক ক্রিকেটারকে। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গাভাসকার বলেন, আমার উপর দায়িত্ব দেওয়া হলে টেস্টে ভারতের অধিনায়ক করতাম ঋষভ পন্থকে। তরুণ পন্থের বয়স ২৪। আইপিএল-এ দিল্লি ক্যাপিটালসের অধিনায়কত্ব করেছেন তিনি। কিন্তু ভারতীয় দলের নেতা হিসেবে কি তাঁকে ভাবা যেতে পারে?

    অনেকের মতে মহেন্দ্র সিংহ ধোনিকে তো এভাবেই নেতা করে দেওয়া হয়েছিল। আবারও কি সেই পথেই ভারত? রোহিতের বয়স ৩৪ বছর, অশ্বিন ৩৫। তাঁদের অধিনায়ক করলেও বেশি বছর তাঁরা খেলতে পারবেন না। এমন ভাবনা থেকেই হয়তো সানির মাথায় পন্থের নাম ঘুরছে। নির্বাচকরা কী ভাবছেন তা তাঁরাই জানেন। উদাহরণ দিতে গিয়ে গাভাসকার বলেছেন পন্থ আইপিএলে অধিনায়কত্ব করেন দিল্লির। যদিও ফ্র্যাঞ্চাইজি লিগ এবং দেশের হয়ে অধিনায়কত্ব করা আলাদা, তবুও এত দিনে কিছুটা আন্দাজ তৈরি হয়ে গিয়েছে।

    তাছাড়া অতীতে খুব কম বয়সেই ভারতের অধিনায়ক করা হয়েছিল মনসুর আলি খান পতইদিকে। নিউজিল্যান্ডের মাটিতে তার অধিনায়কত্বে প্রথমবার জয় পেয়েছিল ভারত। তাছাড়া পন্থকে অধিনায়ক করা হলে ব্যাটসম্যান হিসেবে আরও ধারাবাহিক হবেন তিনি। এমনিতেই কেপটাউনে একা লড়াই করে শতরান করেছিলেন। কিন্তু অধিনায়ক করা হলে দায়িত্ববোধ বাড়বে।

    প্রতিভার অভাব নেই ঋষভের। ক্যাপ্টেন হলে চেষ্টা করবেন লম্বা ইনিংস খেলার। উইকেট রক্ষক হিসেবে আগের থেকে উন্নতি করেছেন। অধিনায়ক হলে ব্যাটসম্যান হিসেবে পন্থ উন্নতি করবেন নিশ্চিত গাভাসকার। তাছাড়া ঋষভ পন্থ পজিটিভ মানসিকতার ক্রিকেটার।

    চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন। নিজের দিনে ম্যাচ উইনার। রোহিতের অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন নেই। কিন্তু তাকে সাদা দলের অধিনায়ক হিসেবেই দেখতে চান গাভাসকার। ভবিষ্যতের কথা ভেবেই তরুণ ঋষভ পন্থের ওপর ভরসা করতে বলছেন গাভাসকার।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Rishabh Pant, Sunil Gavaskar

    পরবর্তী খবর