লুচি-আলুরদমে শুরু, নোবেলজয়ীর বালিগঞ্জের বাড়ির মেনুতে আর কী থাকছে ?

লুচি-আলুরদমে শুরু, নোবেলজয়ীর বালিগঞ্জের বাড়ির মেনুতে আর কী থাকছে ?
  • Share this:

#কলকাতা: কলকাতার ছেলে। নোবেল জিতে বিশ্বে বাংলার মুখ উজ্জ্বল করে আবারও ফিরছেন কলকাতায়। মঙ্গলবার রাতে শহরে এসে কয়েকঘণ্টা কাটিয়ে যাবেন তিনি। যাবেন বালিগঞ্জ ফাঁড়ির বাড়িতে। প্রিয় পদ রেঁধে ঘরের ছেলেকে মন ভরে খাওয়াতে চান মা।

কলকাতার এই গর্বকে এখন গোটা বিশ্ব চেনে। আজ, মঙ্গলবার রাতে তাঁর শিকড়ের কাছে ফিরছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। অপেক্ষা আর কয়েকঘণ্টার। প্রস্তুত মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। নোবেলজয়ীর বাড়ি-স্কুল-কলেজ সবই কলকাতায়। এ শহরে তিনি আসবেন মঙ্গলবার রাতে। তারপর কয়েকঘণ্টা কলকাতাতেই। বালিগঞ্জ ফাঁড়ির কাছে সপ্তপর্ণী আবাসনে অপেক্ষার পাহাড়। একগাল হাসি নিয়ে মা বসে। ঘরের ছেলের জন্য আড়ম্বর নয়। বরং সাধারণ মাছ ভাতের আদর। সঙ্গে প্রিয় মিষ্টি।

সূত্রের খবর, সকালে লুচি, আলুর দম আর হরেক রকম মিষ্টির ব্যবস্থা রাখা থাকছে। আর দুপুরে ভাত, ডাল, হরেক রকম মাছ। সঙ্গে পাঁঠার মাংস। আর প্রিয় সাবুর বড়া।

প্রাক্তন ছাত্রকে অভিনন্দন জানাতে প্রস্তুত প্রেসিডেন্সিও। দেশে পা দেওয়ার পরেই অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় যেমন ছুটে গিয়েছিলেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে। তেমনই কলকাতায় এসেই প্রেসিডেন্সিতেও আসবেন। এমনটাই আশা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। সময়ের অভাবে না এলে বাড়িতে গিয়ে অভিনন্দন জানানো হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার।

নোবেলজয়ীকে আমন্ত্রণ জানিয়েছে রাজভবনও। তিনি যেতে না পারলে তাঁর বাড়িতে গিয়েই নোবলজয়ীর সঙ্গে দেখা করতে চান রাজ্যপাল।

First published: October 22, 2019, 9:53 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर