Home /News /sports /
ISL SC East Bengal: কলকাতা ডার্বিতে মার্সেলো - সোতা জুটিতে বাজিমাতের চেষ্টায় এস সি ইস্টবেঙ্গল

ISL SC East Bengal: কলকাতা ডার্বিতে মার্সেলো - সোতা জুটিতে বাজিমাতের চেষ্টায় এস সি ইস্টবেঙ্গল

স্প্যানিশ সোতা এবং ব্রাজিলীয় মার্সেলোর ওপর কলকাতা ডার্বির ভরসা ইস্টবেঙ্গলের

স্প্যানিশ সোতা এবং ব্রাজিলীয় মার্সেলোর ওপর কলকাতা ডার্বির ভরসা ইস্টবেঙ্গলের

SC East Bengal coach Mario Rivera banking on Francisco Jose Sota. স্প্যানিশ ফুটবলার ফ্রান্সিস্কো সোতার ওপর কলকাতা ডার্বির ভাগ্য নির্ভর করছে ইস্টবেঙ্গলের

  • Share this:

    #গোয়া: হাতে বড়জোর রয়েছে দুটো পুরো দিন। অর্থাৎ সব মিলিয়ে দুটো বা তিনটে প্রাক্টিস সেশন পাবে এস সি ইস্টবেঙ্গল। তার মধ্যেই যাবতীয় ভুলভ্রান্তির দড়ি টানাটানি শেষ করতে হবে স্প্যানিশ কোচ মারিও রিভেরাকে। দায়িত্ব নিয়ে গোয়ার বিরুদ্ধে জিতে চমক দিয়েছিলেন তিনি। কিন্তু শেষ ম্যাচে লজ্জার হার আবার ইস্টবেঙ্গলকে কয়েক কদম পিছিয়ে দিয়েছে। হায়দারাবাদ ম্যাচের পারফরম্যান্স রক্তচাপ বাড়িয়ে দিয়েছে সমর্থকদের।

    আরও পড়ুন - KL Rahul captaincy criticism : দক্ষিণ আফ্রিকায় লজ্জার হার ভুলে কে এল রাহুলের মুখে এখন থেকেই আইপিএলের স্তুতি !

    আসলে এই দলটা ১১ হাত কাপড়ের মত। মাথা ঢাকতে গেলে পা বেরিয়ে যায়। তবুও সমর্থকদের অভয় দিচ্ছেন মারিও রিভেরা। কলকাতা ডার্বি সম্পূর্ণ অন্য লড়াই বলছেন তিনি। মাঝ মরসুমে ফের বিদেশি বদল এসসি ইস্টবেঙ্গলে। আমির ডার্বিসভিচের পরিবর্তে কার্যকরী স্প্যানিশ মিডফিল্ডার ফ্রান্সিস্কো হোসে সোতা'কে সই আগেই করিয়েছে লাল-হলুদ।

    জানুয়ারিতে শীতকালীন ট্রান্সফার উইন্ডোয় প্রথমে ড্যানিয়েল চিমা চুকুর পরিবর্তে সই কারানো হয় ব্রাজিলীয় স্ট্রাইকার মার্সেলো রিবেইরো ডস স্যান্তোসকে।  ওসাসুনার যুব দলের হয়ে কেরিয়ার শুরু করেন সোতা। দীর্ঘদিন স্প্যানিশ লোয়ার ডিভিশনে খেলার অভিজ্ঞতা রয়েছে ৩১ বছর বয়সী এই ফুটবলারের। ইস্টবেঙ্গলের পাঠানো চুক্তিপত্রে সই করার আগে তিনি খেলেছেন পেনা স্পোর্টস এফসি, সিডি ভারিয়া, এসডি লগরোনেস, এসডি লিওয়া এবং সিডি ত্রপেজনে।

    মূলত মাঝমাঠের ফুটবলার হলেও ফরোয়ার্ড হিসেবেও খেলতে পারেন সোতা। রাইট উইং এবং লেফট উইং দুদিক থেকেই পাস বাড়াতে পারেন সোতা একই সঙ্গে বক্সের মধ্যে থেকেও স্ট্রাইকারদের জন্য সাজাতে পারেন গোলের বল। এসসি ইস্টবেঙ্গলের হয়ে সই করার পর তিনি বলেন, ইস্টবেঙ্গলে সই করতে পেরে ভাল লাগছে। ভারতের অন্যতম বড় ক্লাব এটা এবং আমি এই ক্লাবের ইতিহাস এবং ফ্যানবেস সম্পর্কে বেশ ভাল মতো অবগত।

    দলকে নিজের ক্ষমতা মতো সাহায্য করার চেষ্টা করব। সোতাকে সই করানোর প্রসঙ্গে এসসি ইস্টবেঙ্গলের কোচ মারিও রিভেরা বলেছেন, দুর্দান্ত ফুটবলার সোতা। স্পেনে একাধিক ভাল দলে খেলেছে ও। ওর আসার ফলে মিডফিল্ডে হাতে অপশান বাড়ল। দলের মধ্যে ওকে পাওয়ার অপেক্ষায় রয়েছি।

    ইস্টবেঙ্গলের এই পরিবর্তন কতটা কার্যকর হবে তা নিয়ে সংশয় রয়েছে। কারণ মরসুম প্রায় শেষ ইস্টবেঙ্গলের জন্য। সেক্ষেত্রে নতুন করে লিগের শেষ মুহূর্তে কীভাবে দলের সঙ্গে তিনি মানাতে পারবেন তা নিয়ে সংশয় রয়েছে। আইএসএল-এ আর মাত্র সাতটি ম্যাচ আর বাকি রয়েছে লাল-হলুদের।

    চলতি আইএসএল-এ এখনও পর্যন্ত ১৩ ম্যাচ খেলে ইস্টবেঙ্গল জয় পেয়েছে মাত্র একটি ম্যাচে। ড্র করেছে ছয়টি ম্যাচ, হেরেছে ছয়টি ম্যাচে।

    লাল-হলুদের পক্ষে গোল ১৩টি এবং তারা হজম করেছে ২৫টি গোল। ১৩ ম্যাচ থেকে ৯ পয়েন্ট নিয়ে লিগ টেবলের অন্তিম স্থানে অবস্থান এসসি ইস্টবেঙ্গলের। এফসি গোয়ার বিরুদ্ধে জিতলেও, হায়দরাবাদ এফসি'র বিরুদ্ধে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছে লাল-হলুদ।

    মারিও রিভেরা জানেন ফিরতি ডার্বিতে যদি তিনি চাকা ঘোরাতে পারেন তাহলে সমর্থকদের মন জয় করতে পারবেন। কিন্তু ইস্টবেঙ্গলের মুশকিল হল সোতা প্রথম নামবেন ডার্বিতেই। এমনকি ব্রাজিলীয় ফুটবলার মার্সেলো গত ম্যাচে খেললেও তিনিও ভারতীয় ফুটবলে নতুন। তাই বোঝাপড়া গড়ে ওঠার ক্ষেত্রে নতুন দুই বিদেশি কতটা দিতে পারবেন প্রশ্ন থাকছে।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Kolkata Derby, SC East Bengal

    পরবর্তী খবর