Home /News /sports /
IPL 2022 TV Ratings fall : আইপিএল দর্শক সংখ্যায় ব্যাপক পতন এবার! জানেন কত পরিমান ক্ষতি হল?

IPL 2022 TV Ratings fall : আইপিএল দর্শক সংখ্যায় ব্যাপক পতন এবার! জানেন কত পরিমান ক্ষতি হল?

এবারের আইপিএল টিভিতে ফ্লপ

এবারের আইপিএল টিভিতে ফ্লপ

Record decline in IPL TV ratings as advertisers demand compensation. আইপিএলের টিভি রেটিংস নেমে যাওয়ায় মাথায় হাত বিজ্ঞাপনদাতাদের

  • Share this:

    #মুম্বই: আধুনিক ক্রিকেট বিশ্বে বিসিসিআই যতটা প্রভাবশালী, তার সঙ্গে তুলনা চলে না অন্য কোনও ক্রিকেট বোর্ডের। তার কারণ ভারতের ক্রিকেট বাজার থেকে যে পরিমাণ টাকা আসে বিজ্ঞাপন থেকে, তাতে শুধু বিসিসিআই নয়, বিরাট লাভবান হয় আইসিসিও। আর ভারতীয় বোর্ডের এই প্রবল আর্থিক উন্নতির পেছনে বিরাট ভূমিকা রয়েছে আইপিএলের।

    আরও পড়ুন - Thomas Cup, Prakash Padukone: ব্যাডমিন্টনে এবার চিনের ওপর ছড়ি ঘোরাবে ভারত! বলছেন প্রকাশ পাড়ুকোন

    চলতি আইপিএলে পঞ্চদশ আসরে আগের তুলনায় বিজ্ঞাপনের খরচ হিসেবে বিজ্ঞাপনদাতারা ১৫ শতাংশ বেশি অর্থ দিচ্ছে বিসিসিআইকে। কিন্তু গতবারের থেকে প্রায় ৩৩ শতাংশ কমেছে এবারের দর্শক। আরো নির্দিষ্ট করে বলতে গেলে, আসরের প্রথম সপ্তাহ থেকেই টেলিভিশনের দর্শক সংখ্যা ক্রমশ কমছে। যে কারণে বেশ কয়েকটি বিজ্ঞাপনদাতা ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে ক্ষতিপূরণ দাবি করেছে!

    আরও পড়ুন - Hardik Pandya, IPL: একটাই লক্ষ্য, গুজরাতকে আইপিএল চ্যাম্পিয়ন করা! হুঙ্কার হার্দিকের

    এই আসর দিয়েই স্টার-এর সঙ্গে চুক্তি শেষ হচ্ছে বিসিসিআইয়ের। ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত টুর্নামেন্টের নতুন টেলিভিশন স্বত্ব বিক্রয় করা হবে। তার আগে দর্শকসংখ্যা কমায় তার প্রভাব টেলিভিশন স্বত্বের অঙ্কের ওপর পড়তে পারে বলে মনে করছেন অনেকে। বিসিসিআইয়ের পক্ষ থেকে অবশ্য দাবি করা হয়েছে, দর্শক কমার প্রভাবে সম্প্রচার স্বত্বের অর্থমূল্য কমে যাবে না।

    তবে বিভিন্ন বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান কড়া নজর রাখছে টুর্নামেন্টের ওপর। একটি রিপোর্ট অনুযায়ী, গতবারের তুলনায় এবার বিজ্ঞাপনের খরচ বাবদ বিজ্ঞাপনদাতারা বিসিসিআইকে ১৫ শতাংশ বেশি টাকা দিচ্ছে । কিন্তু দর্শকসংখ্যা কমায় তারা মুষড়ে পড়েছে। বিসিসিআই অবশ্য দাবি করেছে, কভিড বিধি-নিষেধ উঠে যাওয়ার পরে পাব, রেস্তোরাঁ বা ক্লাবে অনেকে একসঙ্গে খেলা দেখছে।

    ফলে টেলিভিশনের দর্শকসংখ্যা কমছে। এ ছাড়া বিভিন্ন শিক্ষা বোর্ডের পরীক্ষা থাকায় একটা বড় অংশের দর্শক খেলা দেখতে পারছে না। এই পরিস্থিতিতে বিজ্ঞাপন দেওয়ার পদ্ধতিতেও বদল এসেছে। এখন টেলিভিশনের সঙ্গে ওটিটি প্ল্যাটফর্মেও আইপিএল দেখা যায়।

    তরুণ প্রজন্ম সাধারণত টেলিভিশনের থেকে ওটিটির ওপরেই বেশি নির্ভরশীল। তাই যেসব বিজ্ঞাপনদাতার গ্রাহক তরুণরা, তারা টেলিভিশনের বদলে ওটিটিতে বিনিয়োগ করছে।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: IPL 2022, TRP

    পরবর্তী খবর