• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • RAVI SHASTRI TO STEP DOWN AS TEAM INDIA HEAD COACH AFTER ICC T20 WORLD CUP 2021 SS

EXCLUSIVE | Ravi Shastri: টি-২০ বিশ্বকাপের পর ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব কি ছাড়ছেন রবি শাস্ত্রী? চুক্তির নবীকরণ কি হবে?

File Photo: BCCI

Ravi Shastri to Step Down As Team India Head Coach: সূত্রের খবর, টিম ইন্ডিয়ার হেড স্যারের দায়িত্বে নতুন করে চুক্তি নবীকরণ করতে চান না রবি শাস্ত্রী নিজেই।

  • Share this:

কলকাতা: টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব কি ছাড়ছেন রবি শাস্ত্রী ? বিসিসিআই সূত্রে খবর, টিম ইন্ডিয়ার হেড স্যারের (Team India Head Coach Ravi Shastri) দায়িত্বে নতুন করে চুক্তি নবীকরণ করতে চান না রবি শাস্ত্রী (Ravi Shastri) নিজেই। ইতিমধ্যে বোর্ডের শীর্ষ কর্তাদের রবি শাস্ত্রী নিজের মনোভাব জানিয়েছেন বলে জানা গিয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup) পরেই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে রবি শাস্ত্রীর। চলতি বছর নভেম্বর মাসে রবি শাস্ত্রী এবং তার সহকারীদের মেয়াদ শেষ হচ্ছে। সূত্রের দাবি, রবি শাস্ত্রী ইতিমধ্যেই বোর্ড কর্তাদের (BCCI) জানিয়ে দিয়েছেন তিনি চুক্তি শেষ হয়ে গেলে দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে নেবেন। শুধু তাই নয় সূত্রের আরও দাবি, রবি শাস্ত্রীর সহকারি হিসেবে যারা রয়েছেন তাদের সঙ্গেও নতুন করে আর চুক্তি নবীকরণ করা হবে না।

আরও পড়ুন- স্বস্তিতে সৌরভ, করোনামুক্ত হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন মা

হেড কোচ রবি শাস্ত্রী, বোলিং কোচ ভরত অরুণ, ফিল্ডিং কোচ শ্রীধর বিরাটদের দায়িত্বে থাকবেন না বলেই খবর। তবে ব্যাটিং কোচ বিক্রম রাঠোর থেকে যাতে পারেন বলে সূত্রের দাবি। তবে বাকি কোচিং স্টাফ প্রায় বদলে ফেলতে পারে বিসিসিআই (BCCI)। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাটদের নতুন হেড কোচ নিয়োগ নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছে বোর্ড। বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার পরই ভারতীয় দলের হেড কোচ চেয়ে জন্য আবেদন করবে বোর্ড। আবেদনের ভিত্তিতে বাছাই করে ইন্টারভিউ করা হবে।

সূত্রের খবর, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ১৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া দক্ষিণ আফ্রিকা সফরে টিম ইন্ডিয়ার দায়িত্বে দেখা যেতে পারে নতুন হেড কোচ এবং সাপোর্ট স্টাফদের। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে দুটি টেস্ট ম্যাচের সিরিজে নতুন কোচ দেখা যাবে না বলেই খবর। বোর্ডের একাংশের ধারণা, প্রয়োজনে রবি শাস্ত্রী চুক্তির মেয়াদ ১ মাস বাড়িয়ে নিউজিল্যান্ডের সিরিজ খেলতে পারে টিম ইন্ডিয়া। তবে প্রোটিয়াদের বিরুদ্ধে নতুন কোচ দেখা যাবে বলেই খবর।

অন্যদিকে শোনা যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডও রবি শাস্ত্রীর সঙ্গে নতুন চুক্তি নবীকরণ করতে আগ্রহী ছিল না। সূত্রের দাবি, বোর্ডের মনোভাব বুঝতে পেরে রবি শাস্ত্রী নিজের সিদ্ধান্ত জানিয়েছেন। ইতিমধ্যেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার মেন্টার হিসেবে নিযুক্ত করা হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে। ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশের ধারণা, টিম ইন্ডিয়ার ড্রেসিংরুমে ধোনির কামব্যাক একপ্রকার রবি শাস্ত্রীকে বার্তাও বটে।

আরও পড়ুন-১৬ আনা বাঙালি নীরজ চোপড়া, কলকাতায় এসে ইলিশ-চিংড়ি থেকে দই-মিষ্টি কব্জি ডুবিয়ে খেলেন গোল্ডেন বয়

তবে রবি শাস্ত্রী সরে গেলে ভারতীয়দেরকে কোচ হবে পানির মধ্যে একাধিক জল্পনা শুরু হয়েছে। নেটদুনিয়ায় রাহুল দ্রাবিড়ের নাম চর্চিত হলেও সূত্রের খবর দ্রাবিড় এখনই ভারতীয় দলের কোচ হবেন না। বীরেন্দ্র সেহওয়াগের নামও ইতিমধ্যে উঠতে শুরু করেছে আলোচনায়। এর আগে তিনি আবেদন করেছিলেন। রবি শাস্ত্রী দু'দফায় ভারতীয় কোচের দায়িত্ব সামলেছেন। শাস্ত্রীর প্রথমবারের মেয়াদ ছিল ২০১৪ থেকে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। তারপর অনিল কুম্বলে এক বছরের জন্য ভারতীয় দলের কোচ হন। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির পর অনিল কুম্বলের জায়গায় ফের একবার রবি শাস্ত্রী ভারতীয় ক্রিকেটে ফিরে আসেন ৷ রবি শাস্ত্রীর কোচিংয়ে ২০১৯ ওয়ান ডে বিশ্বকাপের সেমিফাইনাল খেলে ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা পাকা করে টিম ইন্ডিয়া৷ তবে জয় আসেনি।

এখনও পর্যন্ত শাস্ত্রীর তত্ত্বাবধানে ভারতীয় ক্রিকেট দল আইসিসি ট্রফি জেতেনি। তবে দ্বিপাক্ষিক সিরিজে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের বিরুদ্ধে বিদেশের মাটিতে সাফল্য এসেছে রবি শাস্ত্রীর কোচিংয়ে।

ঈরণ রায় বর্মন

Published by:Siddhartha Sarkar
First published: