• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Ravi Shastri: রবি শাস্ত্রী কি কাঁদলেন? এমন কি কথা বললেন যে চোখে জল এল রোহিতদের!

Ravi Shastri: রবি শাস্ত্রী কি কাঁদলেন? এমন কি কথা বললেন যে চোখে জল এল রোহিতদের!

Ravi Shastri Emotional: শেষ হল রবি শাস্ত্রীর যুগ। তবে বিদায় বেলায় ড্রেসিংরুমে কী করলেন রবি, দেখুন।

Ravi Shastri Emotional: শেষ হল রবি শাস্ত্রীর যুগ। তবে বিদায় বেলায় ড্রেসিংরুমে কী করলেন রবি, দেখুন।

Ravi Shastri Emotional: শেষ হল রবি শাস্ত্রীর যুগ। তবে বিদায় বেলায় ড্রেসিংরুমে কী করলেন রবি, দেখুন।

  • Share this:

    #দুবাই: ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার যাত্রা সেমিফাইনালের আগেই শেষ হয়ে গেল। সোমবার ভারতের শেষ লিগ ম্যাচ ছিল নামিবিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচে ভারতীয় দল ৯ উইকেটে জিতেছে। এই ম্যাচটি ছিল বিরাট কোহলির টি-টোয়েন্টি অধিনায়কত্বের শেষ ম্যাচ। এছাড়াও এই ম্যাচটি টিম ইন্ডিয়ার কোচ হিসেবে রবি শাস্ত্রীরও শেষ ম্যাচ ছিল। ফলে অপেক্ষাকৃত দুর্বল দলের বিরুদ্ধে খেলা হলেও নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচের আলাদা গুরুত্ব ছিল।

    টিম ইন্ডিয়ার সঙ্গে রবি শাস্ত্রীর চুক্তি শেষ হয়েছে এবং বিসিসিআই রাহুল দ্রাবিড়কে টিম ইন্ডিয়ার নতুন কোচ হিসাবে নিয়োগ করেছে। রবি শাস্ত্রী টিম ইন্ডিয়ার কোচ হিসাবে বিদায় নেওয়ার সময় খুব আবেগপ্রবণ হয়ে পড়েন এবং সতীর্থদের সামনে এসে আবেগ আর ধরে রাখতে পারেননি। টিম ইন্ডিয়ার ড্রেসিংরুমে ক্রিকেটারদের সামনে খুব আবেগঘন ভাষণ দিলেন রবি শাস্ত্রী। রবি শাস্ত্রী এই দলটিকে ভারতীয় ক্রিকেট ইতিহাসের সর্বশ্রেষ্ঠ দল হিসেবে বর্ণনা করেছেন। শাস্ত্রী বলেছিলেন, আমরা আইসিসি ট্রফি জিতে এই যাত্রার শেষটা আরও ভাল করতে পারতাম। তবে এটা খেলা এবং ভবিষ্যতে আমরা এর সুযোগ পাব ঠিকই। এখানে হতাশার কোনও জায়গা নেই।

    ক্রিকেটারদের আবেগপ্রবণ করে তুললেন শাস্ত্রী-

    ড্রেসিংরুমে রবি শাস্ত্রী বলেন, 'তোমরা দল হিসেবে আমার প্রত্যাশার চেয়ে ভালো পারফর্ম করেছো। গত কয়েক বছরে আমরা বিশ্বের বিভিন্ন প্রান্তে গিয়ে জিতেছি। আমরা প্রতিটি ফরম্যাটে জিতেছি এবং বিশ্বের সব ক্রিকেট খেলিয়ে দলকে হারিয়েছি। গত কয়েক বছরে ধারাবাহিক ভাল পারফরম্যান্স ভারতীয় ক্রিকেটের ইতিহাসে আমাদের একটি দুর্দান্ত দল হিসেবে তুলে ধরেছে। এটাই আমাদের সব থেকে বড় প্রাপ্তি।'

    আরও পড়ুন- টি টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে যাত্রা শেষের পর কী বললেন বিরাট কোহলি?

    গত পাঁচ-ছয় বছরে দারুণ খেলেছে রবি শাস্ত্রীর তত্ত্বাবধানে থাকা ভারতীয় দল। তবে আইসিসি ট্রফি জেতা হয়নি। যদিও অন্য সিরিজের ফলাফল বলে দিচ্ছে, এই ভারতীয় দল গত পাঁচ-ছয় বছরে কেমন পারফর্ম করেছে! তবে এবার টি-২০ বিশ্বকাপ ভারতীয় দলের জন্য একেবারে ভাল যায়নি।

    শাস্ত্রী-কোহলির শাসনে টিম ইন্ডিয়ার বিস্ময় পারফরম্যান্স-

    রবি শাস্ত্রী বলেছেন, 'যখন আপনি পরবর্তী সুযোগ পাবেন, আপনি তখন আরও বুদ্ধিমান এবং অভিজ্ঞ হবেন। আমার কাছে জীবনের সমস্ত অর্জন শেষ কথা নয়। তবে আমি কীভাবে অসুবিধাগুলি কাটিয়ে উঠছি, সেটাই সব থেকে বড় কথা। এই বক্তৃতার পর শাস্ত্রী প্রতিটি ক্রিকেটারকে জড়িয়ে ধরেন। এই ভাষণের ক্লিপ বিসিসিআই টিভিতে শেয়ার করা হয়েছে।

    শাস্ত্রীর কোচিংয়ে টিম ইন্ডিয়া প্রথমবার টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে তাদেরই ঘরের মাঠে হারিয়েছিল। শাস্ত্রীর তত্ত্বাবধানে ভারত দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি আন্তর্জাতিক সিরিজ জিতেছে। কোচ শাস্ত্রী এবং অধিনায়ক কোহলির তত্ত্বাবধানে ভারতীয় দল ২০১৬ থেকে ২০২০ পর্যন্ত ৪২ মাসে টেস্টে বিশ্বের এক নম্বর দল ছিল।

    Published by:Suman Majumder
    First published: