রঞ্জিকোয়ার্টারের নামছে বাংলা, গরমে কাহিল ক্রিকেটাররা, মনোজদের কোন অবদানকে খারিজ করে দিল ম্যাচ রেফারি?

রঞ্জিকোয়ার্টারের নামছে বাংলা, গরমে কাহিল ক্রিকেটাররা, মনোজদের কোন অবদানকে খারিজ করে দিল ম্যাচ রেফারি?

বৃহস্পতিবার থেকে রঞ্জির কোয়ার্টারে নামছে বাংলা। কটকে প্রতিপক্ষ ওড়িশা। গরমে কাহিল ক্রিকেটাররা। ৩ পেসারে বাংলা। চোটে নেই আকাশদীপ।

  • Share this:

#কলকাতা: আর মাত্র ৩টি ম্যাচ। জিতলেই কয়েক দশকের অপেক্ষার অবসান। তবে ৩ নয়। ম্যাচ বাই ম্যাচ ভাবছে বাংলা ক্রিকেট দল। বৃহস্পতিবার থেকে রঞ্জি ট্রফির কোয়াটার ফাইনাল লড়াইয়ে নামছে বাংলা। কটকে বাংলার প্রতিপক্ষ ওড়িশা। ড্রিমস বিশ্ববিদ্যালয়ের মাঠে ম্যাচ আয়োজিত হবে। উইকেটে সবুজ আভা রয়েছে। তবে গ্রিনটপ হলেও পরের দিকে ব্যাটসম্যান সহায়ক হবে বলেই মনে করছে বাংলা শিবির । গুরুত্বপূর্ণ প্রথম দিনের প্রথম ২ ঘণ্টা। ফলে টস ফ্যাক্টর। ওড়িশার বিরুদ্ধে ৩ পেসার নিয়ে নামছে বাংলা। কুঁচকির চোট থাকায় বাংলার হয়ে নামতে পারছেন না দুরন্ত ফর্মে থাকা আকাশদীপ। অরুণলালের ভরসা সদ্য নিউজিল্যান্ড এ সফর শেষ করে ফেরা ঈশান পোড়েল।

ঈশানের সঙ্গী হিসেবে ম্যাচে খেলবেন মুকেশ কুমার ও নীলকন্ঠ দাস। কটক থেকে ফোনে ঈশান জানান, ‘কটকে এই মুহূর্তে বেশ গরম। একটু মানিয়ে নিতে অসুবিধা হচ্ছে। আকাশদীপ না থাকাটা অবশ্যই ফ্যাক্টর। তবে যারা খেলবে তারা সেরাটা দিলেই আমরা সাফল্য পাবো।’ নিউজিল্যান্ড সফরের অভিজ্ঞতা কাজে লাগবে এই ম্যাচে? ঈশানের উত্তর, ‘অবশ্যই নিউজিল্যান্ড সফরের অভিজ্ঞতা কাজে লাগানোর চেষ্টা করব। বেশ কয়েকটা ম্যাচ আমি খেলিনি। নকআউট পর্বে খেলতে পেরে ভালো লাগছে। আমাদের কাজ ঠিক জায়গায় বল করা।’ স্পিন বিভাগের দায়িত্বে থাকছেন এই মরশুমে বাংলার সেরা পারফর্মার শাহাবাজ আহমেদ। বাংলাকে শেষ আটে তোলার অন্যতম নায়ক এই বাঁহাতি অলরাউন্ডার। শাহবাজ বড় বাজি বাংলার। শাহবাজ ছাড়াও স্পিনের দায়িত্বে থাকছেন অর্ণব নন্দী। বলের পাশাপাশি অর্ণবের ব্যাটও বাংলার ভরসা।

রঞ্জির শুরুতে খারাপ খেলে বাদ পড়া সুদীপ চট্টোপাধ্যায় এই ম্যাচে ফিরেছেন ক্লাব ক্রিকেটে রান করে। তবে সুদীপকে খেলানো নিয়ে দ্বিধায় টিম ম্যানেজমেন্ট। বুধবার রাত পর্যন্ত খবর দলে ফিরলেও ওড়িশার বিরুদ্ধে প্রথম একাদশে থাকছেন না সুদীপ। ৩ নম্বরে অভিষেক রমনের উপরেই ভরসা রাখতে চায় টিম ম্যানেজমেন্ট। যদিও তিন নম্বরে সেভাবে নিজেকে প্রমাণ করতে পারেননি অভিষেক। তবুও রমনের ওপর আস্থা রাখছেন কোচ অরুণলাল। ওড়িশার বিপ্লব সামন্ত, বসন্ত মহান্তি, শুভ্রাংশু সেনাপতিদের নিয়ে কী প্ল্যান করছে বাংলা? কোচ লালজি জানান, ‘বিপক্ষকে নিয়ে আমরা ভাবতে নারাজ। আমার দল কামব্যাক করতে জানে। প্রত্যেকটা বিভাগে নিজেদের সেরাটা দিতে পারলেই জয় নিশ্চিত। আত্মতুষ্টির কোনও জায়গা নেই।’

রঞ্জিতে এখন পর্যন্ত মাত্র একটা হাফ সেঞ্চুরি করা অধিনায়ক অভিমুন্য ঈশ্বরণ আত্মবিশ্বাসী কোয়ার্টার ফাইনাল নিয়ে। গ্রুপ পর্যায় অতীত। নকআউট থেকে নতুন করে শুরু করতে চান ঈশ্বরণ। অধিনায়কের মতে, ‘নিজে রান পাচ্ছি না সেটা নিয়ে অতিরিক্ত ভাবতে চাইনা। নকআউট থেকে নতুন মঞ্চ, নতুন করে শুরু করব। দলের সবাই প্রয়োজনে কখনও না কখনও পারফর্ম করেছে। এটাই আমাদের দলের ইউএসপি।’ অধিনায়কের সঙ্গে ওড়িশা ম্যাচে ওপেন করবেন বাঁহাতি কৌশিক ঘোষ। ৩ নম্বরে রমন। ৪ ও ৫ নম্বরে যথাক্রমে মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদার।

অনূর্ধ্ব ২৩ এ পারফর্ম করা উইকেটরক্ষক অগ্নিভ পান স্কোয়াডে থাকলেও ওড়িশার বিরুদ্ধে খেলবেন শ্রীবৎস গোস্বামী। ভুবনেশ্বর থেকে কটকের ড্রিমস বিশ্ববিদ্যালয়ে বাস করে যেতে সময় লাগে প্রায় দেড়ঘণ্টা। তাই ম্যাচ শুরুর সময় সকাল ৯ টার পরিবর্তে ৯.৩০ করার জন্য বাংলা দলের তরফ থেকে আবেদন করা হয় ম্যাচ রেফারিকে। তবে সে আবেদন রাখা হয়নি। সুইমিং পুল, জিম সমস্যার জন্য কটকের বদলে ভুবনেশ্বরে থাকছে বাংলা দল। সবুজ উইকেট। কটকের গরম। আকাশদীপ চোট। বেশ কিছু সমস্যা থাকলেও অতিরিক্ত ভাবতে নারাজ বাংলা শিবির। ওড়িশাকে হারিয়ে রঞ্জি সেমিফাইনালে উঠতে বদ্ধপরিকর টিম বাংলা।

First published: February 19, 2020, 10:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर