Home /News /sports /
Ramiz Raja on IPL vs PSL : আইপিএলের একাধিপত্য ঘোচাব! নতুন মোড়কে পিএসএল চান পাকিস্তানের রামিজ রাজা

Ramiz Raja on IPL vs PSL : আইপিএলের একাধিপত্য ঘোচাব! নতুন মোড়কে পিএসএল চান পাকিস্তানের রামিজ রাজা

আইপিএলকে ছাপিয়ে যাবে পিএসএল, স্বপ্ন দেখছেন রামিজ

আইপিএলকে ছাপিয়ে যাবে পিএসএল, স্বপ্ন দেখছেন রামিজ

PCB chairman Ramiz Raja wants to adopt auction model in PSL and challenges IPL. বিশ্ব ক্রিকেটে আইপিএলের আধিপত্য কমাতে নতুন ভাবনায় রামিজ রাজা

  • Share this:

    #লাহোর: আধুনিক পৃথিবীতে টাকাটাই শেষ কথা। টাকা না থাকলে কেউ ঘুরেও দেখবে না, কেউ সম্মান করবে না। এটাই পৃথিবীর নিয়ম। এটাই দস্তুর। মুখে অনেক তত্ত্ব কথা শোনা গেলেও, দিনের শেষে এটাই কঠিন বাস্তব। ২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হওয়ার পর বিশ্ব ক্রিকেটে বড় পরিবর্তন আসে। এই টুর্নামেন্টের পরেই বিশ্ব জুড়ে টি-টোয়েন্টি লিগের দরজা খুলে যায়।

    আরও পড়ুন - Kabaddi Player Shot Dead : পঞ্জাবের জলন্ধরে টুর্নামেন্ট চলাকালীন কবাডি তারকাকে গুলিতে ঝাঁঝরা করল দুষ্কৃতীরা

    এবং বিভিন্ন ক্রিকেট খেলিয়ে দেশ তাদের টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু করে। অস্ট্রেলিয়া (বিগ ব্যাশ লিগ), ইংল্যান্ড (টি-টোয়েন্টি ব্লাস্ট), ওয়েস্ট ইন্ডিজ (ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ), পাকিস্তান (পাকিস্তান সুপার লিগ) এবং বাংলাদেশ (বিপিএল) এর মতো দলগুলো সফল ভাবে টি-টোয়েন্টি টুর্নামেন্ট করছে। বিভিন্ন টি-টোয়েন্টি ইভেন্টের উত্থান সত্ত্বেও, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তার শীর্ষ মর্যাদা বজায় রেখেছে। ভারতীয় টি-টোয়েন্টি লিগে বিশ্বের সেরা খেলোয়াড়রা একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে।

    আরও পড়ুন - Shreyas Iyer, ICC player of the month: আইসিসির সেরা, শ্রীলঙ্কার বিরুদ্ধেও সেরা! শ্রেয়স আইয়ার এখন পুরো ফায়ার

    তবে বিশ্বের অন্যান্য লিগগুলি কিন্তু আইপিএলকে তার শীর্ষ স্থান থেকে সরানোর চেষ্টা করে চলেছে। এর মধ্যে একটি হল পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রামিজ রাজা তো রীতিমতো হুমকি দিয়ে বলেছেন, তাঁরাও এবার নিলাম শুরু করবেন। আর সেই সঙ্গেই আইপিএলের একচেটিয়া আধিপত্যের অবসান ঘটাবেন। ইএসপিএন ক্রিকইনফোতে পিসিবি চেয়ারম্যান বলেছেন, আমাদের (পিসিবিকে) আরও বেশি সম্পত্তির পরিমাণ বাড়াতে হবে।

    তহবিলের জন্য আইসিসি এবং পিএসএল থেকে প্রাপ্য টাকা ছাড়া আমাদের আর কিছুই নেই। আমি পিএসএলের পরের সংস্করণ থেকে নিলামের ব্যবস্থা করতে চাই। সেই মডেলই চালু করতে চাই। আমরা এই নিয়ে আলোচনা করতে ফ্র্যাঞ্চাইজিগুলোর মালিকদের সঙ্গে বসব। তিনি জানিয়েছেন ড্রাফ্ট সিস্টেমে এখন খেলোয়াড় নেওয়া হয় পাকিস্তান সুপার লিগে। কিন্তু এর ফলে পিএসএল পিছিয়ে আছে আইপিএলের তুলনায়।

    তিনি বেশ কয়েকটি আইপিএলে নিজে ধারাভাষ্যকার হিসেবে কাজ করেছেন। ফলে ভারতীয় বোর্ড কিভাবে আইপিএলকে পরিচালনা করে, সবটাই তার জানা। প্রয়োজনে প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও কথা বলবেন। রামিজ আশাবাদী আগামী বছর থেকেই আইপিএলকে চাপে ফেলে নতুন দিগন্ত দেখাবে পিএসএল। এর জন্য পাকিস্তানের বাইরে থাকা প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের বেশি করে পিএসএলের ফ্র্যাঞ্চাইজি নেওয়ার পথে এগোতে পারে পিসিবি।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: IPL 2022, PSL

    পরবর্তী খবর