Home /News /sports /
Tokyo Paralympics;Vinod Kumar: ভারতের তিন নম্বর পদক অনিশ্চিত! বিনোদের ব্রোঞ্জ জয়ের সিদ্ধান্ত স্থগিত

Tokyo Paralympics;Vinod Kumar: ভারতের তিন নম্বর পদক অনিশ্চিত! বিনোদের ব্রোঞ্জ জয়ের সিদ্ধান্ত স্থগিত

Vinod Kumar: ভারতের হয়ে প্যারালিম্পিক্সে দিনের তিন নম্বর পদক জিতেছিলেন ডিসকাস থ্রোয়ার বিনোদ কুমার।

  • Last Updated :
  • Share this:

#টোকিও: ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। জাতীয় ক্রীড়া দিবসে প্য়ারালিম্পিক্সে ভারতের ঝুলিতে ছিল তিনটি পদক। সকালে টেবিল টেনিসে রুপো জিতেছিলেন ভাবিনা প্যাটেল। তার পর হাই জাম্পে রুপো জেতেন নিশাদ কুমার। ভারতের হয়ে দিনের তিন নম্বর পদক জিতেছিলেন ডিসকাস থ্রোয়ার বিনোদ কুমার। ৪২ বছর বয়সে অসাধারণ পারফর্ম করেছিলেন ভারতের বিনোদ। তবে আপাতত তাঁর ব্রোঞ্জ পদক জয়ের সিদ্ধান্ত স্থগিত রাখা হচ্ছে। রবিবার বিনোদ কুমার পদক জয়ের পরই টোকিওতে প্রতিবাদ হয়। অন্য অ্যাথলিট ও কোচরা প্রতিবাদ শুরু করেন। তাঁদের দাবি, বিনোদ কুমার প্রতিবন্ধকতা অনুযায়ী তিনি সঠিক ইভেন্টে নামেননি। তাই প্যারালিম্পিক্স আয়োজক কমিটি আপাতত তাঁর ব্রোঞ্জ পদক নিয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি।

বিনোদ কুমার বিএসএফ-এ চাকরি করতেন। তাঁর বাবা ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে লড়েছিলেন। এদিন বিনোদ কুমার ফাইনালে দুর্দান্ত পারফর্ম করেন। ১৯.৯১ মিটার থ্রো করেছিলেন তিনি। যা কি না এশিয়ান রেকর্ড। তবে এত ভাল পারফর্ম করেও শেষ পর্যন্ত তাঁর পোডিয়ামে উঠে ব্রোঞ্জ পদক গলায় পরা হল না। এদিন F52 ডিসকাস থ্রো ইভেন্টে নেমেছিলেন তিনি। এই ইভেন্টে তাঁরাই নামেন যাঁদের মাংশপেশিতে জোর কম, চলাফেরা একটি নির্দিষ্ট পরিখার মধ্যে সীমাবদ্ধ অথবা পায়ের দৈর্ঘ কম হয়। গেমস আয়োজকরা জানিয়েছে, F52 ইভেন্টের ফলাফল আপাতত রিভিউ করা হবে। ৩০ অগাস্ট বিকেলে এই ইভেন্টের চূড়ান্ত ফলাফল জানানো হবে।

এক বিবৃতিতে আয়োজকরা জানায়, একাধিক দেশের পক্ষ থেকে বিনোদ কুমারের ব্যাপারে আপত্তি জানানো হয়েছে। আমরা খতিয়ে দেখছি, ভারতের বিনোদ কুমার তাঁর প্রতিবন্ধকতা অনুযায়ী সঠিক ইভেন্টে নেমেছিলেন কি না! বিনোদের ব্রোঞ্জ জয়ের ব্যাপারে তাই এখনই কিছু জানানো হবে না। এই ব্য়াপারে আমাদের বিচারকরা রিভিউ করবেন। উল্লেখ্য, F52 ইভেন্টে সোনা জিতেচেন পোল্যান্ডের পিওর কোসেউইচ। তিনি ২০.০২ মিটার থ্রো করেছিলেন। রুপো জিতেছেন ভেলিমির সান্ডোর। ক্রোয়েশিয়ার এই ডিসকাস থ্রোয়ার ১৯.৯৮ মিটার ডিসকাস থ্রো করেছিলেন। বিনোদ কুমার বিএসএফে যোগ দেওয়ার পর ট্রেনিংয়ে পায়ে চোট পেয়েছিলেন। ৩০ বছর বয়স থেকে তিনি ডিসকাস থ্রো খেলার সঙ্গে যুক্ত।

Published by:Suman Majumder
First published:

Tags: Tokyo Paralympic Games 2020, Tokyo Paralympics 2020