PV Sindhu : সাইনা, শ্রীকান্তদের ছাড়াই টোকিওতে চ্যালেঞ্জ নিচ্ছেন সিন্ধু

ব্যাডমিন্টনে সিন্ধুর হাতেই ভারতের পতাকা

এবার সাইনা নেওয়াল, কিদাম্বি শ্রীকান্ত অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে পারেননি। সিন্ধু পেরেছেন। এবারের ভারতের ব্যাডমিন্টন দলের চার সদস্যের মধ্যে তিনিই একমাত্র মহিলা।

  • Share this:

    #বেঙ্গালুরু: বছর পাঁচেক আগে যখন রিও অলিম্পিকে প্রতিযোগিতায় নেমেছিলেন তিনি খুব একটা চাপ অনুভব করেননি। বয়স কম, প্রত্যাশা কম, স্বাভাবিকভাবে চাপও কম ছিল। কেউ আশা করেননি পদক জিতবেন তিনি। শুধু জেতেননি, অল্পের জন্য সোনা হাতছাড়া হয়েছিল। রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। কিন্তু মাঝের কয়েক বছরে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন পি ভি সিন্ধু। এই মুহূর্তে ভারতীয় ব্যাডমিন্টনের সবচেয়ে বড় ভরসা হায়দরাবাদের এই মেয়ে।

    এবার সাইনা নেওয়াল, কিদাম্বি শ্রীকান্ত অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে পারেননি। সিন্ধু পেরেছেন। এবারের ভারতের ব্যাডমিন্টন দলের চার সদস্যের মধ্যে তিনিই একমাত্র মহিলা। সাই প্রণীত, সাইরাজ, চিরাগ শেঠিদের মত তরুণরা ভারতীয় পুরুষ বিভাগে রয়েছেন। সিন্ধু মনে করেন চাপ নেওয়ার প্রশ্ন নেই। তবে আগের থেকে তিনি না চাইলেও তাঁর ওপর দায়িত্ব এবং প্রত্যাশা বেশি থাকবে। অতিরিক্ত না ভেবে নিজের স্বাভাবিক খেলাটা তুলে ধরাই প্রধান চ্যালেঞ্জ।

    পাশাপাশি শেষ কয়েক মাস নিজের খেলার ধরণেও কিছুটা উন্নতি করতে চেষ্টা চালিয়েছেন তিনি। কোচের সঙ্গে বিভিন্ন ম্যাচ সিচুয়েশন তৈরি করে প্র্যাকটিস চালিয়েছেন। আশাবাদী টোকিওতে নতুন অস্ত্র নিয়েই কোর্টে নামতে পারবেন। সাইনা এবং শ্রীকান্ত কোয়ালিফাই করতে না পারায় কিছুটা হতাশ সিন্ধু। কারণ দুজনেই অভিজ্ঞতা শাটলার। তবে তিনি মনে করেন করোনার কারণেও এই প্রতিযোগীদের অনেক অসুবিধা হয়েছে। অনিশ্চয়তায় কাটাতে হয়েছে অনেকটা সময়। ফলে প্রস্তুতি মার খেয়েছে।

    নিন্দুকেরা বলেন তাঁর সঙ্গে নাকি সাইনার একটা ঠান্ডা লড়াই আছে। তা থাকতেই পারে। মুখে অন্তত সেটা বুঝতে দিতে চান না সিন্ধু। সাইনাকে তিনি মিস করবেন জানিয়েছেন। পাশাপাশি মহিলা ব্যাডমিন্টনে বিশ্বের এক নম্বর তারকা ক্যারোলিনা মারিন চোটের কারণে এবার অলিম্পিকে নেই। স্প্যানিশ এই খেলোয়াড়ের কাছে হেরেই রুপো জিতেছিলেন সিন্ধু।

    ক্যারোলিনা না থাকায় হয়তো কিছুটা সুবিধা হয়েছে তাঁর। কিন্তু সিন্ধু জানিয়েছেন নিজের অত্যন্ত প্রিয় বন্ধু মারিনকে মিস করবেন তিনি। মারিন থাকলে শুধু তিনি নন, বাকি সকলের ওপরই অতিরিক্ত চাপ থাকে মেনে নিয়েছেন ভারতীয় ব্যাডমিন্টনের সবচেয়ে বড় ভরসা।

    Published by:Rohan Chowdhury
    First published: