সাইকেলে লাদাখ থেকে কন্যাকুমারী, জল বাঁচানোর বার্তায় বাঙালি সাইক্লিস্ট

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 22, 2019 10:20 PM IST
সাইকেলে লাদাখ থেকে কন্যাকুমারী, জল বাঁচানোর বার্তায় বাঙালি সাইক্লিস্ট
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 22, 2019 10:20 PM IST

#কলকাতা: নদীর আঁকাবাঁকা পথ ধরে। পাহাড়ি রাস্তায়। কনকনে ঠাণ্ডায়। জঙ্গলে। সাইকেলে এক বাঙালি। নিছক অ্যাডভেঞ্চার নয়। জল বাঁচানোর, জীবন বাঁচানোর আর্তি। সাড়ে পাঁচ হাজার কিলোমিটার সাইকেল চালিয়ে এমনই মিশন পেরিয়ে এলেন বাঘাযতীনের সম্রাট মৌলিক। অভিযানের গল্প শোনালেন নিউজ18 বাংলাকে।

লাদাখ থেকে কন্যাকুমারী। ভারতের মানচিত্রের মাথা থেকে পা। পুরোটা সাইকেলে। মাইলের পর মাইল। সবমিলিয়ে সাড়ে ৫ হাজার কিলোমিটারের বেশি পথ। প্যাডেল ঘুরিয়ে পাড়ি দিয়েছেন এক বাঙালি। অ্যাডভেঞ্চার সোলো সাইক্লিস্ট। বাঘাযতীনের সম্রাট মৌলিক। বছরকয়েক আগেও কর্পোরেট চাকুরে ছিলেন। তারপর সব ছেড়েছুড়ে সাইক্লিং। তবে নিছক দুঃসাহসিক অ্যাডভেঞ্চার নয়। সম্রাটের এই সাইকেল অভিযানের লক্ষ্য ছিল জল সংরক্ষণ নিয়ে সচেতনতা তৈরি।

 ১৩টা রাজ্য। ছোট-বড় মিলিয়ে ১১৩টি নদী। আঁকাবাঁকা পথে এগিয়েছে সম্রাটের মৌলিক ভাবনার অভিযান। কাশ্মীরের দ্রাস সেক্টরে রাস্তা ঢেকে গেছে বরফে। সেনার সহায়তায় নেমে এসেছেন সোনমার্গে। কখনও বিন্ধ্য পর্বতের মাথায় বিকল হয়েছে সাইকেল। ৮ নভেম্বর থেকে ২৩ ফেব্রুয়ারি। ১০৪ দিনের অভিযানে সম্রাট পেরিয়েছেন একের পর এক নদী অববাহিকা। দেখেছেন বহু মৃতপ্রায় নদীর হাল।

ইচ্ছে ছিল শ্রীলঙ্কার শেষতম বিন্দুতে পৌঁছনো। ভিসা মেলেনি রাজনৈতিক অস্থিরতায়। কিন্তু সম্রাট দমেননি। আবার বেরিয়ে পড়তে চান সাইকেলে। নদীর টানে। জলের টানে। নতুন অ্যাডভেঞ্চারে। নতুন মিশনে।

First published: 10:15:22 PM Jul 22, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर